পুরনোকে নতুন রূপে সাজাতে অনেকেই পছন্দ করেন। পুরনো স্মৃতি ফিরে ফিরে আসে মনে। কিন্তু বহুদিন আগে ঘটে যাওয়া ঘটনা হঠাৎ যদি হাজির হয় আজকের তাজা খবর হিসাবে! প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আড়াই বছর আগের তেমনই এক পুরনো খবর তাজা হয়ে উঠেছে গতকাল ১৬ এপ্রিল। খবরটি হলো, “বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী“।

১৬ এপ্রিল ২০১৮ তারিখে নতুন করে ভাইরাল হওয়া ঐ খবরটি আসলে ২০১৫ সালের; গতকাল বা এ বছরেই নয় খবরটি, বরং প্রায় আড়াই বছর আগের।  ফরেন পলিসি  নামে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকা প্রকাশ করে থাকে। ২০১৫ সালের এমন এক তালিকায় ‘অধিকর্তা (ডিসিশন মেকার্স)’ বিভাগে বিশ্বের শীর্ষ ১৩ চিন্তাবিদের মাঝে স্থান পান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব নিয়ে সচেতনতা তৈরিতে ভূমিকার জন্য ফরেন পলিসি ‘২০১৫ লিডিং গ্লোবাল থিংকার্স’ তালিকায় ‘ডিসিশন মেকার্স’ বিভাগে বিশ্বের শীর্ষ ১৩ চিন্তাবিদের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী স্থান পেয়েছিলেন। দ্য ডেইলি স্টার, ডেইলি সান সহ বাংলাদেশের বেশ কিছু জাতীয় দৈনিকে ০২ ডিসেম্বর ২০১৫ সালে সংবাদটি প্রকাশ পায়।

২৮ মাস বা প্রায় আড়াই বছর আগের ঐ খবর ১৬ এপ্রিল ২০১৮’তে নতুন করে ফেসবুকে পোস্ট এবং শেয়ার করেন অনেকে। সে সব পোস্টে ঘটনাটি যে অনেক পুরনো সেটির কোন আভাস ছিলো না। একদম তাজা খবর হিসেবে প্রচার করেন অনেকে। নিচে ফেসবুক থেকে কয়েকটি পোস্ট দেওয়া হলো।


 

তবে, তথ্যটি পুরোপুরি সত্য যে, ‘২০১৫ লিডিং গ্লোবাল থিংকার্স’ তালিকায় ‘ডিসিশন মেকার্স’ বিভাগে বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা রয়েছেন। কিন্তু, খবরটি নতুন করে তাজা খবর হিসাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে।

 

 

 

 

 

 

 

  • Read in English

Leave a Reply

fact-watch