অনেক ওয়েবসাইটেই বিভিন্ন খবরের মাধ্যমে দাবি করা হচ্ছে, বিজ্ঞানীরা আবিস্কার করেছেন যে বেকন তথা শুকরের গোশত তেলাপিয়ার চেয়ে ভাল। এই সব ওয়েবসাইটে আরও দাবী করা হয় যে, তেলাপিয়াতে অত্যাবশ্যক পুষ্টি নেই এবং এটি ক্যান্সার এবং আলঝেইমার এর ঝুঁকি বাড়ায়। কিন্তু এমন কোন দাবী বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি।

তেলাপিয়ার বিপক্ষে যেসব যুক্তি দেয়া হয় তার মধ্যে বেশ কিছু এসেছে ওয়েক ফরেষ্ট ইউনিভার্সিটির সাইকোলজি এবং ফার্মাকোলজির প্রফেসর ফ্লয়েড এইচ চিলটন এবং তার সহপাঠীদের লেখা একটি পেপার থেকে। তারা তাদের গবেষণায় বলেছেন যে যারা মাছ খান হৃদরোগের মত প্রদাহী রোগ নিয়ন্ত্রনে রাখার জন্য তাদের জন্য তেলাপিয়া ভাল নয়। তারা আরও বলেন যে সকল পুষ্টিবিষয়ক বিষয় বাদ দিলেও, চাষের তেলাপিয়ার চেয়ে হ্যামবার্গার এবং বেকন এর প্রদাহ সৃষ্টির সম্ভাবনা কম।

এই গবেষণায় যে বিষয়টি আনা হয় নি তা হল এমনিতেই বেকন তেলাপিয়ার চেয়ে স্বাস্থ্যসম্মত। যেহেতু তেলাপিয়ায় তেলের পরিমান কম, সেহেতু তেলাপিয়া থেকে ভাল ফ্যাটি অ্যাসিড পাওয়া যাবে না। কিন্তু তারপরেও তেলাপিয়া খুবই ভাল আমিষ ও অন্যান্য নিউট্রিয়েন্ট এর উৎস। বেকন এ যে পরিমান ফ্যাট এবং সোডিয়াম আছে সেটার তুলনায় স্বভাবতই তেলাপিয়া বেশি স্বাস্থ্যসম্মত।