রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ ক্যাম্পাসে চলতি মাসের ২০ তারিখে হয়ে গেলো ফ্যাক্ট-চেকিং এবং ডাটা সাংবাদিকতা বিষয়ক একটি কর্মশালা। বিশ্ববিদ্যালয়টির মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধীনে পরিচালিত “ফ্যাক্টওয়াচ” প্রকল্পের অংশ হিসাবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

আগেরবারের মতন এবারও কর্মশালাটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়টির মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধ্যাপক এবং ফ্যাকাল্টি রিসার্চের প্রধান সুমন রহমান। বক্তা হিসেবে উপস্থিত ছিলেন একই বিভাগের শিক্ষক অধ্যাপক সুমন রহমান, নাইমুল করিম, কাশফিয়া আরিফ আহমেদ, ফ্যাক্টওয়াচের সম্পাদক জাইমা ইসলাম এবং মুক্ত সাংবাদিক পলাশ দত্ত। ফ্যাক্ট-চেকিংয়ের গুরুত্ব এবং সঠিকভাবে কোনপ্রকার যাচাই-বাছাই ছাড়াই কোনো সংবাদ প্রকাশ করা হলে তার ফলাফল কেমন হতে পারে তা নিয়ে আলোচনা করেন বক্তারা।  কর্মশালায় উপস্থিত সবাইকে কোনোপ্রকার সাংগঠনিক সাহায্য ছাড়াই সম্পূর্ণ নিজ উদ্যোগে কীভাবে তথ্য যাচাই করা যায় সেটি শেখানো হয়। তথ্যের পাশাপাশি ভুয়া ছবি যাচাইয়ের প্রক্রিয়াও শেখানো হয় এই কর্মশালায়।

কর্মশালায় বক্তারা কোনো ঘটনা সম্পর্কে পুরোপুরি নিশ্চিত না হয়ে শুধুমাত্র জনপ্রিয়তা লাভের আশায় বা ভিউ বাড়াতে সেটিকে সংবাদ হিসেবে প্রকাশ করলে তার ফলাফল কী হতে পারে সে বিষয়েও কথা বলেন। তথ্য যাচাইয়ের সময় সব রকমের পক্ষপাতিত্বমূলক আচরণ বাদ দিয়ে কীভাবে কাজ করা যায় সে বিষয়ে অংশগ্রহণকারীদের বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়। কর্মশালায় আরও আলোচনা করা হয় ফ্যাক্ট চেক করতে ব্যবহৃত বিভিন্ন রকমের টুলস সম্পর্কে।

কর্মশালায় কাশফিয়া আরিফ আহমেদ বিশ্বের বিভিন্ন দেশের ফ্যাক্ট-চেকিং প্রতিষ্ঠানগুলি সম্পর্কে আলোচনা করেন। জানান ফ্যাক্ট-চেকিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থা। কর্মশালার অপর বক্তা ফ্যাক্টওয়াচের ইংরেজি সংস্করণের সম্পাদক এবং ডেইলি স্টারের অনুসন্ধানী সাংবাদিক জাইমা ইসলাম ভিন্ন ভিন্ন টুলস ব্যবহার করে অংশগ্রহণকারীদেরকে হাতে-কলমে ভুয়া ছবি, সংবাদ এবং ভিডিও সনাক্ত করা শেখান।

কর্মশালার শেষ অংশের মূল বিষয়বস্তু ছিলো ডাটা সাংবাদিকতা। পলাশ দত্ত দেখান, লেখার মধ্যে শুধুমাত্র একের পর এক সংখ্যা বা তথ্য না বসিয়ে কীভাবে সেগুলিকে আরও বেশি আকর্ষনীয় ও সহজবোধ্যভাবে পাঠকদের সামনে উপস্থাপন করা যায়।

এই কর্মশালা উদ্বোধন করেন অধ্যাপক সুমন রহমান; তিনি ফ্যাক্টওয়াচকে পরিচয় করিয়ে দেন এবং কর্মশালার বিভিন্ন অংশ যারা পরিচালনা করবেন তাদের সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দেন। রমজান মাস উপলক্ষে ইফতারির ভিতর দিয়ে কর্মশালা শেষ হয়।

 

  • Read in English

Leave a Reply

fact-watch