অভিনেতা আব্দুল কাদের ‘বদি ভাই’ কি মারা গেছেন? *আপডেটেট*

***আপডেট: আজ শনিবার ২৬ শে ডিসেম্বর সকাল ৮:২০ মিনিটে জনপ্রিয় অভিনেতা আব্দুল কাদের পরলোক গমন করেছেন। গত সপ্তাহে অসুস্থ অবস্থাতেই তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়েছিল। আমাদের ফ্যাক্ট চেকটি সেই সময়কার।***

বরেণ্য অভিনেতা আব্দুল কাদের পরলোক গমন করেছেন বলে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রতি ভাইরাল হয়েছে যা গুজব। তিনি বর্তমানে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এভার কেয়ার হাসপাতালের গণ সংযোগ কর্মকর্তার সাথে ফোনে যোগাযোগ করে আমরা নিশ্চিত করেছি যে আজ, বৃহস্পতিবার সকাল ১১ টা পর্যন্ত তিনি হাসপাতালে চিকিৎসাধীন এবং জীবিত আছেন। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পরিবার থেকে কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি। কোনো শীর্ষ গণমাধ্যমেও এসংক্রান্ত কোনো খবর প্রকাশিত হয়নি। বরং তার অসুস্থতার খবর কে অতিরঞ্জিত করে মৃত্যু সংবাদ হিসেবে চালিয়ে দেওয়া হচ্ছে গত কিছুদিন ধরেই।

 

‘কোথাও কেউ নেই’ ধারাবাহিকের ‘বদি ভাই’ খ্যাত অভিনেতা আব্দুল কাদের ক্যান্সারে আক্রান্ত হয়ে ভারতের চেন্নাইয়ের ক্রিস্টিয়ান মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সর্বশেষ গত সোমবার তার কোভিড – ১৯ পরীক্ষার রেজাল্ট পজিটিভ ধরা পড়ে। বর্তমানে তিনি ঢাকার এভারকেয়ার হসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এরই মধ্যে গত শনিবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় গুজব রটে যায় যে, তিনি মারা গেছেন। বেসরকারি একটি টেলিভিশনের স্ক্রলেও প্রচার করা হয় খবরটি যা পরবর্তীতে অপসারণ করা হয়। সেই খবরের সূত্রেই চারদিকে এই গুণী অভিনেতার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। সম্প্রতি গতকাল রাত থেকে নতুন করে তার মৃত্যু সংবাদটি প্রচার করা হচ্ছে যা মিথ্যা।

ছবি: ইত্তেফাক

 

ফেসবুকে ছড়িয়ে পরা গুজব

 

গতকাল রাত পর্যন্ত আব্দুল কাদেরের নাতনি লুবাবার ফেসবুক পেইজ অনুযায়ী বোঝা যাচ্ছে যে তার পরিবারের পক্ষ থেকে কোন মৃত্যুসংবাদ দেওয়া হয় নি। আমরা জানি, একজন গুরুতর অসুস্থ রোগীর অবস্থা যেকোন সময় খারাপের দিকে মোড় নিতে পারে। কিন্তু এইসব নিউজের কোন উৎসের উল্লেখ না থাকা এবং ধার করা ছবি ও কপি পেস্ট কনটেন্ট ইঙ্গিত করে, এটা গুজব।

আমরা বিভিন্ন লিংকের ভিত্তিতে দেখছি যে এই মৃত্যুর গুজব চার দিন বা তার বেশি সময় ধরে চলছে। অসুস্থতার খবর কেই অতিরঞ্জিত করে মৃত্যু বানিয়ে দেওয়া হয়েছিল।

ছবি: লুবাবার ফেসবুক টাইমলাইন থেকে পাওয়া তথ্য

তথ্যসূত্র 

ডেইলি স্টারের প্রতিবেদন *আপডেটেট*

সিমরিন লুবাবার ফেসবুক প্রোফাইল

অভিনেতা আব্দুল কাদেরের মৃত্যুগুজব (ইত্তেফাক)

লুবাবার ফেসবুক টাইমলাইন থেকে পাওয়া তথ্য

নীল মাহমুদের ফেসবুক পোস্ট

মৃত্যুর গুজবে সারা রাত ঘুমাতে পারেনি কাদেরের পরিবার

লুবাবার ফেসবুক লাইভ

ভাইরাল হওয়া গুজবের পোস্ট

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *