আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা কি নিখোঁজ?

Published on: January 15, 2021 

সম্প্রতি ই-কমার্স জায়ান্ট আলীবাবা এবং অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা চীনা ধনকুবের জ্যাক মা ‘নিখোঁজ’ হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। সাংহাইতে চীনা আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করার পর থেকে ৫৬ বছর বয়সী এই ব্যবসায়ীকে গত অক্টোবরের পর থেকে জনসমক্ষে দেখা যায়নি। তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি বলছে, জ্যাক মা নিখোঁজ নন, আপাতত গা ঢাকা দিয়ে আছেন। চীনে প্রভাবশালী ব্যক্তিরা নিরুদ্দেশ হলে তার পরেই গ্রেপ্তার এবং মামলা হবার একটি প্রবণতা আছে বলেই মা কে নিয়ে এই আশঙ্কা বলে ভয়েস অব আমেরিকা জানিয়েছে।
আপডেট*
প্রায় তিন মাস আগে চীন সরকার তার ব্যবসায়িক সাম্রাজ্যের উপর চাপ প্রয়োগ শুরু করার পরে প্রথমবারের মতো জ্যাক মাকে দেখা গেল একটি লাইভ-স্ট্রিম ভিডিওতে। একটি বার্ষিক অনুষ্ঠানে গ্রামীণ শিক্ষকদের নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন তিনি।

২০২০ সালের অক্টোবরের ২৪ তারিখে সাংহাই ফিনান্সিয়াল সামিটে জ্যাক মাকে দেখা গিয়েছিল। সেখানে তিনি চীনের আর্থিক খাত নিয়ামক সংস্থার সমালোচনা করেন। জনসমক্ষে এখানেই তাকে শেষ বার দেখা গিয়েছিল।

এরপর নভেম্বর দুই তারিখে চাইনিজ কমিউনিস্ট পার্টি মা এবং এনট গ্রুপের অন্যান্য কর্মকর্তাদেরকে জিজ্ঞাসাবাদ করে। পরদিন এনট গ্রুপের শেয়ার মার্কেটে যাওয়া সরকারিভাবে ঠেকিয়ে দেয়া হয়। শেয়ার মার্কেটে গেলে এটি হত ৩৭ বিলিয়ন ডলার মূল্যমানের বিশ্বের সবচেয়ে দামী শেয়ার। ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, মা-এর বক্তৃতা শুনে চিনের প্রেসিডেন্ট জি জিনপিং নিজে এই নির্দেশ দেন।

এরপর ইয়াহু ফাইন্যান্স প্রকাশিত এক সংবাদে জানা যায়, নিজের সবচেয়ে আইকনিক টিভি শো’র ‘আফ্রিকাজ বিজনেস হিরোজ’-এর চূড়ান্ত রাউন্ডেও তিনি ছিলেন অনুপস্থিত। তার বদলে আলীবাবার অন্য এক প্রতিনিধি অনুষ্ঠানে বিচারক মণ্ডলীর সদস্য ছিলেন। অনুষ্ঠানের ওয়েবসাইট থেকেও সরিয়ে নেওয়া হয়েছে মার ছবি।

ডেইলি স্টারের প্রতিবেদন 

 

অন্যদিকে চীনা এই ধনকুবেরের সন্দেহজনকভাবে নিখোঁজ হবার ব্যাপারে সিএনবিসি’র সাংবাদিক ডেভিড ফ্যাবার মঙ্গলবার জানান যে, তিনি নিখোঁজ নন বরং গা ঢাকা দিয়ে আছেন। সিএনবিসি তাদের নিজস্ব সূত্রের বরাতে দিয়ে বলে উদ্দেশ্যমূলকভাবেই জ্যাক মা নীরব আছেন এবং আরও কিছুদিন থাকতে পারেন।

 

চীনের প্রযুক্তি সংস্থা বিডিএ’র চেয়ারম্যান ডানকান ক্লার্কের মতে দেশের অর্থনৈতিক মন্দার কারণে চীনের নিয়ন্ত্রক সংস্থা মা’কে ‘গা ঢাকা দেয়ার’ নির্দেশ দিতে পারে বলে জানিয়েছে রয়টার্সকে। তবে এখন পর্যন্ত সরাসরি জ্যাক মা’র কাছ থেকে কোন বার্তা পাওয়া যায়নি। তার ব্যক্তিগত টুইটার একাউন্টে থেকে ১০ই অক্টোবর শেষ পোস্টটি করা হয়।

বিজনেস ইনসাইডার তাদের একটি প্রতিবেদনে বলছে, সম্প্রতি চীন তার ব্যবসায়িক সাম্রাজ্যের ওপর চাপ সৃষ্টি করেছে। এরপর থেকেই স্পটলাইটে আছেন জ্যাক মা। ডিসেম্বরের শেষের দিকে চীনা নিয়ন্ত্রক সংস্থা দেশটির বৃহত্তম ই-কমার্স কোম্পানি আলীবাবার বিরুদ্ধে তদন্ত শুরু করে। এমতাবস্থায় এই ধনকুবের দু’মাসের বেশি সময় ধরে জনসম্মুখে না আসার বিষয়টি স্বাভাবিকভাবেই সন্দেহের উদ্রেক সৃষ্টি করছে।

৮ই জানুয়ারি বাংলাদেশের ‘Faporbaz’ নামের একটি ফেইসবুক পেইজ থেকে জ্যাক মা-কে নিয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়। মাকে ঘিরে সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়া ‘নিখোঁজ’ হবার খবরগুলোই ভিডিওটিতে উত্থাপিত হয়। তবে ভিডিও বার্তাটির এক পর্যায়ে বলা হয়েছে, “তাহলে কী এমন বলেছিল জ্যাক মা? যার ফলে গায়েব করে দেয়া হলো গোটা মানুষটাকেই!”

চীনের প্রেক্ষিতে প্রভাবশালীদের পতনের ঘটনা নতুন কিছু নয়। অতীতেও কেউ কেউ কর্তৃপক্ষের সমালোচনা করে নানা রকম শাস্তির মুখে পড়েছেন। টিবিএস বাংলার একটি প্রতিবেদনে দেখা যাচ্ছে,কর্তৃপক্ষের বিরোধিতা করে আগেও নিরুদ্দেশ হয়েছেন কিছু যেসব চীনা প্রভাবশালী। এই কারণেই জ্যাক মা তাদের ভাগ্যবরণ করলেন কি না, জনমনে এই প্রশ্ন। জ্যাক মা কে জনসমক্ষে দেখা যাচ্ছে না বটে, কিন্তু সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ না পাওয়া পর্যন্ত তিনি গুম হয়েছেন না গা ঢাকা দিয়ে আছেন, তা যাচাই করা সম্ভব নয় ।

 

তথ্যসূত্র

ভয়েস অব আমেরিকার প্রতিবেদন

ওয়াল স্ট্রিট জার্নাল

সিএনবিসি’র প্রতিবেদন

রয়টার্সের প্রতিবেদন

Faporbaz-এর ফেসবুক পোস্ট

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply