ছবিতে কি নিউমার্কেট এলাকায় করোনা ভাইরাসের কুশপুত্তলিকা দাহ করা দেখা যাচ্ছে?

Published on: April 8, 2021

সম্প্রতি ফেইসবুকে ‘নিউমার্কেট এলাকায় করোনা ভাইরাসের কুশপুত্তলিকা দাহ সম্পন্ন’ শীর্ষক একটি তথ্য বেশ শেয়ার হয়েছে। ৬ এপ্রিল Limad Hossain নামের একটি ফেইসবুক আইডি থেকে “নিউমার্কেট এলাকায় করোনা ভাইরাসের কুশপুত্তলিকা দাহ সম্পন্ন“ ক্যাপশন যুক্ত একটি ছবি আপলোড হয়েছে যা মূলত দেড় বছর আগে somoynews.tv এর একটি প্রতিবেদন থেকে নেয়া। ছবিটি ছিল গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভি‌সির কুশপুত্তলিকা দাহের।

নিউমার্কেটে বিক্ষোভ

রবিবার ৪ এপ্রিল এবং সোমবার ৫ এপ্রিল ঢাকার নিউমার্কেট এলাকায় লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ করেন ব্যবসায়ীরা। বিবিসি বাংলার রিপোর্ট থেকে জানা যায়, রবিবার ঢাকার নিউমার্কেট, গাউছিয়া ও নীলক্ষেত, মিরপুর, উত্তরার দোকান মালিক ও ব্যবসায়ীরা বিক্ষোভ করেছেন। তারা সড়ক অবরোধ করে মিছিল ও সমাবেশ করেন।

এই সময় তারা ‘লকডাউন মানি না’ বলে শ্লোগান দেন এবং পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। সোমবার বেলা ১১টার দিকেও নিউমার্কেট এলাকার ব্যবসায়ী ও দোকান মালিকরা সড়কে নেমে বিক্ষোভ করতে থাকেন।

কিন্তু কোন উল্লেখযোগ্য সংবাদমাধ্যমে ব্যবসায়ীদের করোনাভাইরাসের কুশপুত্তলিকা দাহ করার ঘটনা পাওয়া যায় নি।

কুশপুত্তলিকা কোথা থেকে এলো?

৫ এপ্রিল ২০২১ রবিবার Arif R Hossain ফেইসবুক আইডি থেকে ‘কোন মার্কেট সমিতি নাকি করোনার কুশপুত্তলিকা দাহ করেছে শুনলাম’ শীর্ষক রম্য-রসাত্মক একটি স্ট্যাটাস ফেইসবুকে প্রচুর শেয়ার হয়েছে। স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল:

“কোন মার্কেট সমিতি নাকি করোনার কুশপুত্তলিকা দাহ করেছে শুনলাম

নীলক্ষেতের তোশক-বালিশের দোকান থেকে ভাইরাসের মতো দেখতে একটা কুশপুত্তলিকা বানিয়ে এনে সেটাকে চৌরাস্তার মোড়ে লাঠি দিয়ে পিটায়ে, শেষে আগুন জ্বালিয়ে জনতা ক্ষান্ত হয়েছে

শেষ খবর পাওয়া পর্যন্ত সেই দোকানে নাকি আরও ৩৭টা কুশপুত্তলিকার অর্ডার পড়েছে

যার মধ্যে ১১ টা শিমুল তুলা দিয়ে বানানোর অর্ডার … (সম্ভবত দোকানদারই বুঝিয়েছে; শিমুল তুলারটা নেন, পিটায়া আরাম পাইবেন)

“don’t sit down and wait for the opportunities to come. get up and make them”

#মনিষী_শক্স

#বাঙালী_রক্স


তবে ৬ এপ্রিল ২০২১ তারিখে চট্টগ্রামের রাউজানে পুলিশের উদ্যোগে করোনাভাইরাসের প্রতিকৃতি বানিয়ে র‍্যালি অনুষ্ঠিত হয়েছে, কিন্তু সেগুলি আগুন দিয়ে পোড়ানো হয়নি। চট্টগ্রাম রাঙ্গুনিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. আনোয়ার হোসেন শামীমের নেতৃত্বে লকডাউনের দ্বিতীয় দিনের এই প্রচারণায় অংশ নেন ৩০-৪০ জন পুলিশ সদস্য। কৃত্রিমভাবে বানানো করোনাভাইরাসের এই কুশপুত্তলিকাগুলো নিয়ে তারা অভিনব উপায়ে সচেতনতা কার্যক্রম চালিয়েছেন।

তাহলে ছবির উৎস কী?

২০১৯ সালের ২৭ সেপ্টেম্বর “বশেমুরবিপ্রবি ভিসির কুশপুত্তলিকা দাহ” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল somoynews.tv যেখানে বলা হয়েছে, “গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি)  আন্দোলনরত শিক্ষার্থীরা ৯ম দি‌নের ম‌তো আন্দোলন চা‌লি‌য়ে যা‌চ্ছেন। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বেলা সা‌ড়ে ১১টায় ভি‌সির কুশপুত্তলিকা দাহ ক‌রে আন্দোলনরত শিক্ষার্থীরা। গত ১৯ সে‌প্টেম্বর থে‌কে ভি‌সি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের বিরুদ্ধে অনিয়ম-দুর্নী‌তির অভি‌যোগ এনে তার অপসার‌ণের এক দফা দাবিতে নানা কর্মসূচি‌ চা‌লি‌য়ে যা‌চ্ছে।“

রিভার্স ইমেজ সার্চ করে দেখা যাচ্ছে গুজবে ব্যবহৃত ছবিটি এই খবর থেকেই নেয়া হয়েছে।



 

তথ্যসূত্র

দেড় বছর আগের ছবি ব্যবহার করে ছড়ানো গুজব

Arif R Hossain এর ফেইসবুক স্ট্যাটাস

somoynews.tv এর প্রতিবেদন

নয়াদিগন্তের প্রতিবেদ

করোনা সচেতনতায় চট্টগ্রামে পুলিশের ব্যতিক্রমী প্রচারণা

বিবিসির প্রতিবেদন 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *