জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষাগুলো কি রুটিনে উল্লেখিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে?

Published on: March 1, 2021

গত ২৩শে ফেব্রুয়ারি ‘Md Bulbul Ahamad Akash (সাংবাদিক)’ ফেইসবুক একাউন্ট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তির ছবি শেয়ার করা হয়। পোষ্টটির ক্যাপশনে লেখা হয়েছে ‘সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান সকল পরীক্ষা রুটিনে উল্লেখিত সময়ে অনুষ্ঠিত হবে’ যা সম্পূর্ণ মিথ্যা। প্রকৃতপক্ষে, সরকারি সিদ্ধান্তের আলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয়_বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান সকল পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। সরকারী নির্দেশনা অনুযায়ী এইসব স্থগিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪মে-এর পর।

‘স্বাধীন বার্তা ২৪.কম’ এর সাংবাদিক পরিচয়ে ‘Md Bulbul Ahamad Akash (সাংবাদিক)’ নামের ফেইসবুক একাউন্ট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বিষয়ক বিজ্ঞপ্তিটি ছড়ানো হয়। আপাতদৃষ্টিতে পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটিতে বলা লেখা রয়েছে, “ সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান সকল পরীক্ষা রুটিনে উল্লেখিত সময়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষা স্থগিত বা হবে না এরকম গুজবে না জড়িয়ে পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে”।

ভুয়া ছবিটি দেখুন এখানেঃ

 

ফেইসবুকে একই ছবি আরও অনেকেই শেয়ার করেছেন। ‘Riad Robi’ নামের একজন ছবিটি পোস্ট করে ক্যাপশনে লিখেছে, “23/02/2021 নোটিশঃ সকল পরীক্ষা পূর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে। নোটিশের সত্যতা জানতে চাই!!!!!”

 

অনুসন্ধান করে দেখা যাচ্ছে ২৩শে ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয় এরকম কোন অফিসিয়াল বিবৃতি দেয়নি এবং ধারণা করা হচ্ছে, আসল বিজ্ঞপ্তির ছবি পরিবর্তন করে এই গুজবটি ছড়ানো হয়েছে সামাজিকমাধ্যম ফেইসবুকে।

‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত’ শিরোনামে তাদের অফিসিয়াল সাইটের ‘Recent News / Notice’ অংশে ২২শে ফেব্রুয়ারি ২০২১ ইস্যু করা বিজ্ঞপ্তিতে স্পষ্টতই বলা হয়েছে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সরকারি সিদ্ধান্তের আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল ধরণের পরীক্ষা বন্ধ থাকবে।

মূল বিজ্ঞপ্তিটি নিচে দেখুনঃ

 

পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত ২২ তারিখের আরেকটি অফিশিয়াল নোটিসে বলা হয়েছে, “সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান সকল পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করা হল”।

মূল বিজ্ঞপ্তিটি নিচে দেখুনঃ

 

সর্বশেষ তথ্য অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত সকল পর্যায়ের পরীক্ষা আগামী ২৪মে থেকে গ্রহণ করা হবে। গত ২৫শে ফেব্রুয়ারি জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুল করিম স্বাক্ষরিত ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত সকল পর্যায়ের পরীক্ষার নতুন সময়সূচী ঘোষণা’ শিরোনামে সর্বশেষ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়।

সর্বশেষ বিজ্ঞপ্তিটি নিচে দেখুনঃ

 

প্রকাশিত ভুয়া ছবিটির সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আসল বিজ্ঞপ্তিরগুলোর বেশ সাদৃশ্য থাকায় তা বিভ্রান্তি সৃষ্টি করছে। মূল বিজ্ঞপ্তির বিবরণ অংশে ভিন্ন একটি ফন্টের বানানো বাংলা টেক্সট বসিয়ে এই বিভ্রান্তি ছড়ানো হয়েছে ফেইসবুকে। এর আগেও ২৪শে ফেব্রুয়ারি, পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার এবং হল-ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিকে কেদ্র করে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। তাই এধরণের ভুয়া বিজ্ঞপ্তি সমাজে যেকোনো সময় চরম বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।

 

তথ্যসুত্র

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট
বিডিনিউজ২৪ এর প্রতিবেদনটি পড়ুন

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *