জেল থেকে বেরিয়েই ৪ জনকে কুপিয়েছেন ডাকসু’র সাবেক ভিপি নুরুল হক নূর?

গত ২রা জানুয়ারি “জেল থেকে বেরিয়েই ৪ জনকে কোপালেন নুরুল হক নূর” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে অনলাইন পোর্টাল notuntvnews.com, যেখানে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর সাবেক সহ-সভাপতি নুরুল হক নূরের ছবি ও নাম ব্যবহার করেছে। এটি একটি ভুয়া সংবাদ। বাস্তবে যিনি এই অপরাধে জড়িত তিনি বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের কোড়ালিয়া গ্রামের হাশেম বাবুর্চির ছেলে নুরু বাবুর্চি ওরফে নুরু ডাকাত।

গত ২রা জানুয়ারি “১৪ বছর পর মুক্তি পেয়ে চারজনকে কোপালেন, অবশেষে গ্রেপ্তার” এবং “১৪ বছর পর জেল থেকে বেরিয়েই ৪ জনকে কুপিয়েছে নুরু ডাকাত” শিরোনামে একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশের একাধিক মূল ধারার দৈনিক পত্রিকা। দৈনিক প্রথম আলোর বরাত দিয়ে জানা যায়, “বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের কোড়ালিয়া গ্রামের হাশেম বাবুর্চির ছেলে নুরু বাবুর্চি। অস্ত্র মামলায় ১৪ বছর কারাভোগের পর গত জুলাইয়ে মুক্তি পান। মুক্তি পেয়েই পাঁচ মাসের মধ্যে তিনি আপন ভাই, ভাবি, চাচাতো ভাই ও ভাতিজাকে কুপিয়ে গুরুতর জখম করেন। এরপর থেকে তিনি আত্মগোপনে ছিলেন। গতকাল শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে পাশের মেহেন্দীগঞ্জ উপজেলার আন্ধারমানিক গ্রাম থেকে তিন ছেলেসহ নুরু বাবুর্চিকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে পুলিশ। নুরুর সঙ্গে গ্রেপ্তার হওয়া তাঁর তিন ছেলে হলেন এনামুল বাবুর্চি (২১), ইমরান বাবুর্চি (১৯) ও এহসান বাবুর্চি (১৭)।”

প্রথম আলোর প্রতিবেদন

 

বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদন

 

বাংলা ট্রিবিউনের প্রতিবেদন

 

অথচ ভুল নাম এবং ছবি ব্যবহার করে এই বিষয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে notuntvnews.com নামের একটি অনলাইন পোর্টাল যেখানে প্রতিবেদনটির বিবরণের সাথে শিরোনামে আসামির নাম এবং ছবি মিলছে না।

প্রতিবেদনটিতে দেখা যায় তারা শিরোনামে লিখেছে “জে*ল থেকে বেরিয়েই ৪ জনকে কো*পালেন নুরুল হক নূর”, অথচ সংবাদের বিবরণে লিখেছে “বরিশালে কারাভোগের ১৪ বছর পর মুক্তি পেয়ে নিজ পরিবারের চারজনকে কুপিয়েছে নুরু ডাকাত নামে এক ব্যক্তি”। ফেসবুকে ভাইরাল হওয়া প্রতিবেদনগুলোতে দেখা যাচ্ছে অনলাইন পোর্টালটি উক্ত প্রতিবেদনে আসামী হিসেবে ডাকসু’র সাবেক সহ-সভাপতি নুরুল হক নূরের ছবি ব্যবহার করেছে।

 

নতুন টিভি নিউজ

 

তথ্যসূত্র

প্রথম আলোর প্রতিবেদন

বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদন

বাংলা ট্রিবিউনের প্রতিবেদন

নতুন টিভি নিউজ

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *