তামিল নায়ক ‘রাম চরণ’ কি ইসলাম গ্রহণ করেছেন?

‘তামিল নায়ক রাম চরণ ইসলাম গ্রহণ করেছেন’ শিরোনামে একাধিক সংবাদ বিভিন্ন ওয়েব পোর্টাল থেকে সম্প্রতি প্রকাশিত হয়েছে যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। বাস্তবে এটি ২০১৯ সালের মে মাসের একটি ভুয়া সংবাদ। সংবাদের সূত্র হিসেবে কয়েকটি ছবি ব্যবহৃত হচ্ছে যা মূলত ২০০৯ সালের ছবি।

সাদা রঙের টুপি পরিহিত ভারতের দক্ষিণী সিনেমার নায়ক রাম চরণের কিছু ছবি সংবলিত কিছু ফেসবুক পোস্ট ও একাধিক নিউজ সম্প্রতি ফেসবুকে দেখা যাচ্ছে যেখানে বলা হচ্ছে ‘‘তামিল নায়ক রাম চরণ ইসলাম গ্রহণ করেছেন’। ২০১৯ সালের ২৩শে মে প্রায় একই শিরোনামে কিছু ভুয়া খবর ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়।

 

ছবি: পুরানো ভুয়া সংবাদটি পুনরায় ছড়িয়ে পড়ছে

পোস্টের লিংক

 

আরও কিছু ফেসবুক পোস্ট

 

অনুসন্ধানে দেখা গেছে, ntvnews24 নামের অনলাইন পোর্টালের প্রতিবেদনটি বেশী ভাইরাল হয়েছে।  ভুল শিরোনাম স্বত্তেও তাদের প্রতিবেদনের বিস্তারিত অংশে লেখা “টুপি-পাঞ্জাবি পরা ভারতের তামিল নায়ক রাম চরণ দুই হাত তুলে ইসলামি কায়দায় দোয়া করছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকদিন ধরে অনেকের টাইমলাইনে দেখা যাচ্ছে ছবিটি। এটি শেয়ার করে অনেকে ক্যাপশনে লিখছে— ‘পবিত্র রমজান মাসে তামিল নায়ক রাম চরণের ইসলাম ধর্ম গ্রহণ’। এমনকি বাংলাদেশের কিছু গণমাধ্যমেও এই নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। কিন্তু ফ্যাক্ট চেক (তথ্য যাচাই) করে দেখা যাচ্ছে, তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেননি। ভাইরাল হওয়া ছবিটি ১০ বছর আগের একটি দরগায় তুলা।“ ভুয়া সংবাদ জেনেও কেন এই ভুল শিরোনামে তারা সংবাদটি প্রচার করছে তা জানা যায়নি।

২০১৯ এবং ২০২০ সালের বিভিন্ন সময়ে বিভিন্ন শিরোনামে সংবাদটি প্রচারিত হয়েছে।

২০১০ সালে প্রকাশিত কিছু ব্লগ আর্টিকেল থেকে জানা গেছে, রাম চরণ নিজের অভিনীত ফিল্ম Magadheera এর মুক্তির আগে অন্ধ্র প্রদেশের আমীন পীর দরগা পরিদর্শনে গিয়েছিলেন। সেই ছবিগুলো ব্যবহার করে উক্ত ভুয়া সংবাদ্গুলো পরিবেশিত হচ্ছে যা অসত্য। রাম চরণ ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে এমন কোনো তথ্য জানা যায়নি।

আরও কিছু ছবি

 

তথ্যসূত্র

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ফেসবুক পোস্টের লিংকগুলো দেখুন এখানে, এখানেএখানে

ntvnews24 পোর্টালের প্রতিবেদন

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *