তুরস্কের ‘ফাইজার’ নামের কেউ কি করোনাভাইরাসের টিকা আবিষ্কার করেছেন?

আজ (১৩ই জানুয়ারি) ‘Rony Paul’ নামের একজনের ফেসবুক একাউন্ট থেকে মুফতি কাজী ইব্রাহীমের একটি ভিডিও পোস্ট করে যেখানে বলা হচ্ছে তুরস্কের ফাইজার নামের একজন মুসলিম ছেলে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছেন। মুফতি কাজী ইব্রাহীমের বক্তব্যে তথ্যগত একটি ভুল রয়েছে। মূলত তুর্কী বংশোদ্ভূত এক জার্মান মুসলিম দম্পতি ফাইজার নামে করোনাভাইরাসের টিকা তৈরিতে নেতৃত্ব দিয়েছেন এবং এই দম্পতির মধ্যে একজন হচ্ছেন অধ্যাপক উগর শাহিন। তিনি বায়োএনটেকের সহ-প্রতিষ্ঠাতা। তার সাথে রয়েছেন তার স্ত্রী এবং চিকিৎসক ডা. ওজলেম টুরেসি।

‘Rony Paul’- এর ফেসবুক পোস্টটি দেখুন

১৩ই জানুয়ারির এই পোস্টটি এখন পর্যন্ত ১১২ জন শেয়ার করেছেন। তাদের মধ্যে গোলাম মাওলা রনি, একজন সুপরিচিত রাজনীতিবিদ এবং ব্যবসায়ী তার ভেরিফাইড ফেসবুক একাউন্ট থেকে পোস্টটি শেয়ার করে লিখেছেন ‘ফাইজার ভ্যাক্সিন আবিষ্কার করে এক তুর্কি দম্পতি। Dr. Ugur Shahin ও Dr. Ozlem Tureci. উনার মূল বক্তব্য ঠিকই আছে। ফাইজার নামটির তথ্যটি শুধু ভুল আছে’।

Golam Maula Rony-র ফেসবুক পোস্ট

 

তুর্কী বংশোদ্ভূত এক জার্মান এই দম্পতির এই ফাইজার নামে করোনাভাইরাসের টিকা তৈরিতে নেতৃত্ব দেবার একটি ভিডিও বার্তা দেখুন এখানে

বিবিসি বাংলার সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন এখানে

অর্থাৎ, মুফতি কাজী ইব্রাহীম যার কথা বোঝাতে চেয়েছিলেন তার নামের জায়গায় ভুলবশত করোনাভাইরাসের টিকার নাম বলেছেন। করোনা ভাইরাসের টিকা আবিষ্কারে নেতৃত্ব দেওয়া ব্যক্তিটি হলেন অধ্যাপক উগর শাহিন এবং তার সাথে রয়েছেন তার স্ত্রী এবং চিকিৎসক ডা. ওজলেম টুরেসি। তাই ফ্যাক্টওয়াচের সিদ্ধান্তে মুফতি কাজী ইব্রাহীমের বক্তব্যটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

‘Rony Paul’- এর ফেসবুক পোস্ট

Golam Maula Rony-র ফেসবুক পোস্ট

বিবিসি বাংলার সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন এখানে

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *