ফ্যাক্টওয়াচ টিম

সুমন রহমান

পরিচালক এবং প্রতিষ্ঠাতা সম্পাদক


ইউসিভার্সিটি অব লিবারেল আর্টস-এর গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক। অফিস অব ফ্যাকাল্টি রিসার্চ-এর পরিচালক। সেন্টার ফর ক্রিটিক্যাল এন্ড কোয়ালিটেটিভ স্টাডিজ এর পরিচালক। গণমাধ্যম এবং সাংবাদিকতা  বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে সুপরিচিত। বাংলাদেশে মিডিয়া ও ইনফরমেশন লিটারেসি নিয়ে আলাপের প্রবক্তা। 

পড়াশুনা করেছেন দর্শন, উন্নয়ন-অধ্যয়ন ও দক্ষিণ এশীয় অধ্যয়নে। পিএইচডি করেছেন সাংস্কৃতিক অধ্যয়নে, ইউনিভার্সিটি অব কুইনসল্যান্ড, অস্ট্রেলিয়া থেকে। পপুলার কালচার, কালচারাল স্টাডিজ এবং সাহিত্যের বিভিন্ন শাখায় সুমন রহমানের লেখালেখি আছে।

তাঁর সাথে যোগাযোগ করতে ইমেইল: sumon.rahman@ulab.edu.bd

Din M Sumon Rahman

Director and Founding Editor


Professor of Journalism and Media Studies at ULAB and director of the Office of Faculty Research and the Center for Critical and Qualitative Studies (CQS). He is an esteemed media expert and a pioneer in the field of information literacy. 

Dr. Rahman’s academic background is in Philosophy, Development Studies and South Asian Studies, with a PhD in Cultural Studies from the University of Queensland, Australia. As a writer, he has published on popular culture, cultural studies, as well as works of literature.

He can be reached by email at: sumon.rahman@ulab.edu.bd

কাজী মাহমুদুর রহমান 

প্রধান গবেষক


ডঃ মাহমুদুর রহমান আমাদের ফ্যাক্ট-চেকারদের গবেষণা পদ্ধতি, উত্স সংগ্রহ ও মূল্যায়ন, তথ্য বিশ্লেষণ ও বিবরণ সম্পর্কিত বিষয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করে থাকেন।

তিনি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন অধ্যয়ন বিষয়ে  পিএইচডি ডিগ্রি লাভ করেন। গবেষণা কাজের ক্ষেত্রে তার বিস্তৃত অভিজ্ঞতা রয়েছে। তিনি ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস বাংলাদেশের সামাজিক বিজ্ঞান অনুষদের একজন শিক্ষক।

তাঁর সাথে যোগাযোগ করতে ইমেইল: mahmudur.rahman@ulab.edu.bd

Kazi Mahmudur Rahman 

Lead Researcher


Dr. Kazi Mahumudr Rahman advises our fact-checkers on research methods, assessing sources, interpreting data and situating claims in the broader context. 

He has a PhD in International Relations with a specialization in Development Studies from the University of Queensland, Australia. He has an extensive portfolio of research work.He is a faculty member of Social Sciences at the University of Liberal Arts Bangladesh.

He can be reached at: mahmudur.rahman@ulab.edu.bd

নাফিস মনসুর

প্রযুক্তি উপদেষ্টা


ড. নাফিস মনসুর ইউল্যাবের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি ইউনিভার্সিটি টেকনোলজি মালয়শিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি ফ্যাক্ট ওয়াচের সদস্যদের বিভিন্ন তথ্যপ্রযুক্তিগত বিষয়ে, যেমন ওয়েব পেইজের রক্ষণাবেক্ষণ এবং ফ্যাক্ট চেকিং এ প্রযুক্তির ব্যবহার বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন। 

ড. মনসুরের শিক্ষকতা এবং প্রকৌশলে এক দশকের বেশি অভিজ্ঞতা রয়েছে । বিভিন্ন জার্নাল এবং কনফারেন্স মিলিয়ে প্রকাশনার সংখ্যা ৬০ এর বেশি। 

তাঁর সাথে যোগাযোগের জন্য: nafees.mansoor@ulab.edu.bd

Nafees Mansoor

Technical Advisor


Dr. Nafees Mansoor is an Assistant Professor in the Department of Computer Science and Engineering at ULAB with a Ph.D. from Universiti Teknologi Malaysia (UTM). He advises the FactWatch team on the technical maintenance of platforms as well as the use of technology in fact-checking.

Dr. Mansoor has more than 10 years work experience both in academia and industry. He has published at least 60 research articles in various reputed journals and international conferences. 

He can be reached at: nafees.mansoor@ulab.edu.bd

সাজিয়া শারমীন

সহকারী সম্পাদক


পড়াশোনা ইউনিভার্সিটি অব টরন্টোর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বিভিন্ন সংবাদ মাধ্যম, উন্নয়ন প্রকল্প ও গবেষণা প্রকল্পে গবেষণা, সম্পাদনা, অনুবাদ ও লেখালেখির অভিজ্ঞতা রয়েছে।

যোগাযোগের জন্য ইমেইল করুন: sazia.sharmin@ulab.edu.bd

Sazia Sharmin

Assistant Editor


Educated at the University of Toronto and University of Dhaka, Sazia is experienced in writing, editing, translation and research for media, development organizations and social science research projects.

To reach her, please email: sazia.sharmin@ulab.edu.bd

সামস ওয়াহিদ সাহাত

ফ্যাক্ট চেকার


ইউল্যাবের মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের গণযোগাযোগ বিষয়ে পড়ছেন। ফ্যাক্ট চেকিং এ প্রযুক্তি, পরিসংখ্যান এবং উপাত্তের ভূমিকা নিয়ে বিশেষ আগ্রহী।

Sams Wahid Shahat

Fact-checker


Sams is studying Public Relations at ULAB. He is particularly interested in the use of technology and data in fact-checking.

আপন দাস 

ফ্যাক্ট চেকার


ইউল্যাবের মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের তৃতীয় বর্ষে অধ্যয়নরত। পড়তে এবং লিখতে ভালবাসেন। বিভিন্ন দৈনিকে তার লেখা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ভবিষ্যতে অপতথ্য়, গুজব, ভুয়া খবর নিয়ে গবেষণা করতে আগ্রহী।

Apon Das

Fact-checker


Apon has is a student of Media Studies & Journalism at ULAB. He loves to read and write. He has published articles in several national dailies. Apon would like to pursue academic research into misinformation, disinformation, rumors, and fake news.

ফয়সাল আহমেদ 

ফ্যাক্ট চেকার


পড়াশোনা করছেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগে। ভুয়া খবরকে নস্যাত করে প্রকৃত ঘটনা উদঘাটন করা উপভোগ করেন। 

Faisal Ahmed

Fact-checker


Faisal is a student of Media Studies & Journalism at the University of Liberal Arts Bangladesh ULAB. Enjoys debunking fake news and getting to the heart of the matter.

ইয়ানূর হোসেন 

ভিডিও/গ্রাফিক ডিজাইনার


পড়াশোনার পাশাপাশি প্রশংসনীয় পেশাদার অভিজ্ঞতা অর্জন করেছেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের শিক্ষার্থী ইয়ানূর । ডয়েচে ভেলে বাংলাদেশ ও একাত্তর টিভিতে কাজ করেছেন। ইউল্যাব টিভির সাথে বিভিন্ন ভূমিকা জড়িত আছেন ৩.৫ বছর। 

Eanur Hossain

Video/Graphic Designer


Eanur has admirably built a professional portfolio during his undergraduate studies at ULAB. He has worked for Deutsche Welle Bangla and Ekattor TV. He has been involved with ULAB TV in various roles for the last 3.5 years.