বরিশালে বিনামূল্যে ব্যাটারিচালিত অটোরিকশায় অ্যাম্বুলেন্স সেবা

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় স্থানীয় বাহনের ব্যবহারে অভিনব জন-উদ্যোগ।

নির্ভয়, সুহৃদ, সেবা, আরোগ্য, আস্থা, সৌহার্দ্য, নির্ভীক, মানবতা, জীবনবাহন ও মুক্তি – করোনা মহামারী  মোকাবেলায় এরা আছে বরিশালবাসীর  সঙ্গে। এই নামের দশটি ব্যাটারিচালিত অটোরিকশায় ২৪ ঘণ্টা ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস চালু হয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল(বাসদ)-এর উদ্যোগে।

জেলা বাসদের সদস্য সচিব ডা: মনীষা চক্রবর্তী বলেন, “দিনরাত ২৪ ঘন্টা বরিশালের যেকোনো জায়গা থেকে কেউ যদি তার অসুস্থতার বিষয়টি আমাদের জানান আমরা তাঁকে এই অ্যাম্বুলেন্সের মাধ্যমে হাসপাতালে পৌঁছে দেব।” গত ৯ এপ্রিল বেলা সাড়ে ১১টায় বাসদ বরিশাল জেলা কমিটির উদ্যোগে বরিশাল নগরের সদর রোডের অশ্বিনী কুমার হল চত্বরে এই ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিসের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দেয়া কিছু পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট নিয়ে মানুষকে সেবা দেয়া জন্য প্রস্তুত আছেন সংস্লিষ্ট স্বেচ্ছাসেবক দল। ব্যাটারিচালিত অটোরিক্সার এই অ্যাম্বুলেন্সগুলো বরিশালে করোনা আক্রান্ত রোগীসহ জরুরি রোগী বহন সেবায় নিয়োজিত থাকবে।

করোনার দূর্যোগ যতদিন আছে, ততদিন পর্যন্ত এই সেবা চলবে বলে জানান ডা: মনীষা চক্রবর্তী। ২৪ ঘণ্টা রোগীদের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস দেওয়ার জন্য হটলাইনও খোলা হয়েছে। ০১৫৭২৩১৪০৮ নম্বরে কল দিলেই নির্ধারিত স্থানে ফ্রি অ্যাম্বুলেন্স পৌঁছে যাবে।

উন্নত প্রযুক্তি যখন নাগালের বাইরে তখন সহজলভ্য স্থানীয় বাহন কাজে লাগিয়েই  সংকট মোকাবেলায় এগিয়ে এসেছেন সেচ্ছাসেবীরা। প্রাতিষ্ঠানিক এম্বুলেন্স সার্ভিসের আশায় না থেকে এলাকাভিত্তিক প্রচেষ্টায় গড়ে ওঠা এই উদ্যোগ সারা দেশের সামনে একটি আশাব্যঞ্জক দৃষ্টান্ত।

তথ্যসূত্র

ইউটিউব লিঙ্ক

বাংলানিউজ২৪-এর প্রতিবেদন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *