বাংলাদেশের সব ধরণের শিক্ষা-প্রতিষ্ঠান কবে খুলছে?

Published on: March 7, 2021

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। এই ছুটির আওতায় স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় থাকলেও  ১২ জুলাই, ২০২০ থেকে দেশের হাফিজিয়া মাদ্রাসাগুলো খোলার অনুমতি দিয়েছিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। অবশেষে সব জল্পনা-কল্পনা হটিয়ে এক বছরেরও বেশী সময় পর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে যাচ্ছে খুব শীঘ্রই। আগামী ৩০ মার্চ ২০২১ থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে এবং বিশ্ববিদ্যালয়গুলো খুলবে ২৪ মে ২০২১ থেকে। 

গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবার পর বিভিন্ন সময়ে শিক্ষা-প্রতিষ্ঠান খুলে যাবার গুজব ছড়িয়ে পড়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ডের নামে ভুয়া ফেইসবুক পেইজ থেকে “ঈদের পর সামাজিক দূরত্ব বজায় রেখে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিচ্ছে সরকার।“ শিরোনামে গুজবটি ছিলো সবচেয়ে বেশী আলোচিত।  এবিষয়ে ফ্যাক্টওয়াচের একটি প্রতিবেদন পড়ুন।

এর মাঝে গত ২৭ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে ফেইসবুকে আরেকটি গুজব ছড়িয়ে পড়ে “ব্রেকিং নিউজঃ আগামী ৩০ মে’ ২০২১ পর্যন্ত স্কুল কলেজ বন্ধ থাকবে। সুত্রঃ মাউশি” শিরোনামে। প্রকৃত খবর হচ্ছে, আগামী ৩০ মার্চ থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। গত ২৭ ফেব্রুয়ারি, ২০২১ শনিবার রাতে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

গত ৪ মার্চ, ২০২১ তারিখে ‘সরকার সব ধরণের শিক্ষাঙ্গন খোলবে ঈদের পর’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করে nbtimes24 নামের একটি অনলাইন পোর্টাল। উক্ত প্রতিবেদন হুবহু কপি করে প্রকাশ করেছে আরও কয়েকটি অনলাইন পোর্টাল যা ফেইসবুকে ইতিমধ্যে ভাইরাল হয়েছে এবং বিভ্রান্তি  ছড়াচ্ছে। উক্ত প্রতিবেদনগুলোর শিরোনামে সব শিক্ষাঙ্গন খোলার কথা বললেও বিস্তারিত অংশের শেষে বলা হয়েছে, “আগামী ২৪ মে থেকে পাবলিক বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে স্কুল-কলেজের বি’ষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।“

নির্ভরযোগ্য সংবাদমাধ্যম থেকে শিক্ষা মন্ত্রণালয়ের বরাতে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় খুলে যাচ্ছে আগামী ২৪ মে থেকে। ২২ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে প্রকাশিত অনলাইন পত্রিকা bdnews24 এর একটি প্রতিবেদন সূত্রে জানা গেছে, মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে বিশ্ববিদ্যালয়গুলো তাদের শ্রেণিকক্ষে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, “সকল বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান ঈদুল ফিতরের পর ২৪ মে থেকে শুরু হবে এবং বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ আগামী ১৭ মে থেকে খুলে দেওয়া হবে।”

শুরুর দিকে পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস প্রতিদিন (সপ্তাহে ছয় দিন) হলেও বাকি সব শ্রেণির ক্লাস প্রতিদিন হবে না। দৈনিক প্রথম আলোর একটি প্রতিবেদন সূত্রে জানা যাচ্ছে, “শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম দিকে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে এক দিন ক্লাস হবে। এ ছাড়া নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে দুই দিন করে ক্লাস হবে। এরপর করোনা পরিস্থিতির আরও উন্নতি হলে ধীর ধীরে স্বাভাবিক অবস্থায় ক্লাস শুরু হবে।“

এছাড়া প্রাক প্রাথমিকের ক্লাস আপাতত বন্ধ থাকছে। গত ২৭ ফেব্রুয়ারি, ২০২১ শনিবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।




 

তথ্যসূত্র

দেশের হাফিজিয়া মাদ্রাসাগুলো খুলছে ১২ জুলাই

সরকার কি ঈদের পর সামাজিক দূরত্ব বজায় রেখে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে?

আগামী ৩০ মে ২০২১ পর্যন্ত স্কুল কলেজ বন্ধ থাকবে

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

nbtimes24 এর বিভ্রান্তিকর খবর

বিশ্ববিদ্যালয় খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী

পঞ্চম, দশম ও দ্বাদশের ক্লাস প্রতিদিন

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply