“নর্থ ওয়েস্ট চিলড্রেনস ফাউন্ডেশন” পরিচালিত “ব্র্যাক স্কুলে-এ নিয়োগ” বিজ্ঞপ্তিটি কি আসল?

ফেইসবুকে এবং চাকরির খবরের বিভিন্ন ওয়েব সাইটে পাওয়া “ব্র্যাক স্কুল-এ নিয়োগ” শিরোনামে একটি বিজ্ঞপ্তির বিষয়ে অনুসন্ধান করে দেখা গেছে তা একটি ফাঁদ। বিজ্ঞপ্তিতে ব্র্যাকের অফিসিয়াল ইমেইলের বদলে একটি জিমেইল এড্রেস, ভুয়া ওয়েবসাইট ও অফিসের ঠিকানা, সর্বোপরি চাকরির যোগ্যতার ক্ষেত্রে অস্বাভাবিক শিথিলতা এবং নির্বাচিত প্রার্থীদের কাছে “সাহায্য” স্বরূপ ৩৫০ টাকা পাওয়া মাত্র চব্বিশ ঘটনার মধ্যে যোগদানপত্রের প্রতিশ্রুতি থেকে প্রকটভাবে এর জাল চরিত্র ধরা পড়ে। ব্র্যাকের কাছ থেকেও ফ্যাক্টওয়াচ নিশ্চিত হয়েছে যে এমন কোন বিজ্ঞপ্তি তারা দেয় নি, তাদের ওয়েব সাইটেও তা নেই। এধরনের জাল বিজ্ঞপ্তির বিষয়ে আগেও তারা সতর্কতাবাণী দিয়েছে।

এপ্রিল ২৩, ২০২০ তারিখে “ব্র্যাক স্কুল-এ নিয়োগ” শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ফেইসবুকের Desperately Seeking Development Experts গ্রুপের একজন সদস্য সেখানে পোস্ট করে এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন। এর প্রেক্ষিতে ফ্যাক্ট ওয়াচ টিম অনুসন্ধান শুরু করে।

ফেইসবুকে সার্চ করে এই বিজ্ঞপ্তিটি এপ্রিল মাস জুড়ে অনেক  খানে পাওয়া যায়। কিছু পোস্টে পোস্টদাতারা  সবাইকে  সতর্ক করেছেন বিজ্ঞপ্তিটির বিষয়ে, অন্যান্য পোস্টের  কমেন্টেও  অনেক কেই বলতে দেখা গেছে যে এটি ভুয়া।

ফেইসবুকের এই রকম কিছু পোস্টের লিংক:

https://www.facebook.com/photo/?fbid=881206859102528&set=gm.845245902736507

https://www.facebook.com/shfikul.jobatbrac/posts/1931970680284144

https://www.facebook.com/photo/?fbid=507537923742073&set=gm.921941618370330

https://www.facebook.com/photo/?fbid=509696906859508&set=gm.2847346632181798

https://www.facebook.com/photo/?fbid=277448187186994&set=gm.1663515383855163

https://www.facebook.com/photo/?fbid=881206859102528&set=gm.845245902736507

https://www.facebook.com/photo/?fbid=1797786370383190&set=gm.2869920309944764

বিজ্ঞপ্তি থেকে কীভাবে বোঝা যায় যে তা   ভুয়া?

এই “নিয়োগ বিজ্ঞপ্তির” শুরুতেই দাবি করা হয়েছে এটি আমেরিকার সিয়াটলের  নর্থয়েস্ট চিলড্রেনস ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত একটি বয়স্ক ও শিশুশিক্ষা কার্যক্রম. এই নামে সিয়াটলে আসলেই একটি প্রতিষ্ঠান রয়েছে, কিন্তু তাদের সাইটে স্পষ্টভাবে লেখা আছে তারা কেবল মাত্র ওয়াশিংটন রাজ্যের পশ্চিমাংশের একটি নির্দিষ্ট এলাকায় মানবিক সহযোগিতা সংগঠন গুলিকে অর্থায়ন করে. তাদের সাথে ব্রাকের কোন যৌথ উদ্যোগের কথা দুই সংগঠনের কোনটির ওয়েবসাইটে বা গুগল সার্চ করে পাওয়া যায় না।

বিশ্বাসযোগ্যতার ভ্রম তৈরী করতে বিজ্ঞপ্তিটিতে আরও যুক্ত করা হয়েছে ব্র্যাকের গণশিক্ষা কার্যক্রমের আন্তর্জাতিক সুনাম। কিন্তু তার পরেই ব্র্যাক স্কুল (গণ শিক্ষা প্রকল্প)-এর একটি ঠিকানা দেওয়া হয়েছে, হাউজ ১৩, রোড ৪, কিন্তু এই সড়কের অস্তিত্ব মহাখালীর ম্যাপে খুঁজে পাওয়া যায় না। এই ঠিকানায় পোস্ট কোড দেওয়া হয়েছে ১২০৬, যদিও মহাখালীর পোস্ট কোড ১২১২। আবেদনের জন্য একটি gmail.com ঠিকানা দেওয়া হয়েছে, ব্র্যাকের কোন অফিসিয়াল ইমেইল এড্রেস নয় সবশেষে দেওয়া হয়েছে একটি ডোমেইন http://bracmasseducation.com যার কোন অস্তিত্ব নেই ।

বিজ্ঞপ্তিতে কিছু সুযোগ সুবিধা সহ বিশ বছর স্থায়ীভাবে কাজ করার কথা বলা হয়েছে, যেখানে পদ অনুযায়ী ল্যাপটপ, মোটর সাইকেল, বাইসাইকেল, মোবাইল ইত্যাদি দেওয়া হবে এবং যাতায়াত খরচ বহন করা হবে। আরও বলা হয়েছে, “অভিজ্ঞতার প্রয়োজন নেই, কোন লক্ষমাত্রা পূরণ করতে হবে না”। কিন্তু আবেদনের সাথেই সকল মার্কশিট সার্টিফিকেট এবং  জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দিতে বলা হয়েছে, যা নিয়োগের প্রথমিক পর্যায়ে সাধারনত চাওয়া হয় না। সর্বোপরি, নির্বাচিত প্রার্থীদেরকে মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ব্র্যাক স্কুল বয়স্ক ও শিশু কল্যাণ ট্রাস্টে সাহায্য স্বরূপ ৩৫০ টাকা দিতে হবে, যার মাত্র চব্বিশ ঘন্টা পরেই নিয়োগ-পত্র পাওয়া যাবে বলে বিজ্ঞপ্তিটির দাবি।

চাকরির খবরের ওয়েবসাইটে ভুয়া বিজ্ঞপ্তি 

রিভার্স ইমেজ সার্চ ব্যবহার করে  বিজ্ঞপ্তিটি আরও দেখা যায় বেশ কিছু চাকরির তথ্যের ওয়েবসাইটে, যেমন:

সাইট প্রকাশের তারিখ
http://bd.jobsholders.com/brac-school-job-circular-2021/ এপ্রিল ২, ২০২১
https://getbdresult.com/brac-school-job-circuler-2021/ এপ্রিল ৯, ২০২১
https://bestbdjob.com/brac-job-circular/ এপ্রিল ১৯, ২০২১

এছাড়াও, এই একই বিজ্ঞপ্তি ফেইসবুকে এই পেইজ গুলির লিংক থেকে শেয়ার করা হয়েছে বহুবার:

ejobbd.com/assistant-teacher-job-circular

https://topcircularbd.com/brac-job-circular-2021/

ভুয়া বিজ্ঞপ্তিটি আরও  পোস্ট করা হয়েছে bdkpbsedu.com, bodjobs20.com, chakrirkhobor.com, bdlatest24hrs.com, nrbjobs.com সাইটগুলিতে।

এই ওয়েবসাইটগুলি পর্যবেক্ষণ করে দেখা যায় কোন রকম যাচাই বাছাই ছাড়া যেকোন চাকরির বিজ্ঞপ্তি তারা তালিকাভুক্ত করে থাকে। উদাহরণ হিসেবে দেখা যাক, bestbdjob.com-এর কথা। তাদের ব্র্যাকের নিয়োগ বিজ্ঞপ্তির সংকলনে আসল নিয়োগ বিজ্ঞপ্তি যেমন রয়েছে, যেমন রয়েছে এই ভুয়া বিজ্ঞপ্তি। কিন্তু তাদের এই একটি লিংক ফেইসবুকের বিভিন্ন পেইজ, গ্রুপ এবং ভেরিফাইড আইডি তে শেয়ার হয়েছে কমপক্ষে ৮৭ বার, যাতে মন্তব্য পড়েছে প্রায় চার হাজার।

ফেসবুকের ডিবাগার টুলসের তথ্য অনুযায়ী, এই সবগুলো শেয়ারে মোট লাইক, কমেন্ট এবং শেয়ার সংখ্যা এক সতেরো হাজারের কাছাকাছি। তার মানে এই ধরনের ভুয়া বিজ্ঞপ্তি চাকরির সাইট গুলির মাধ্যমে বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছে গেছে ।

ব্র্যাকের বক্তব্য

ফ্যাক্টওয়াচ সরাসরি ব্র্যাক ইনস্টিটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্ট-এর সিনিয়র কমিউনিকেশনস অফিসার মোশারফ হোসেনের  কাছ থেকে নিশ্চিত হয়েছে যে আলোচ্য  বিজ্ঞপ্তিটি ভুয়া এবং ব্র্যাক এমন কোন বিজ্ঞপ্তি দেয় নি।

ব্র্যাকের অফিসিয়াল ভেরিফাইড ফেসবুক পাতায় গেলে দেখা যায় এপ্রিলের চার তারিখে তারা একটি পোস্ট করেছে, যেখানে এরকম আরেকটি সার্কুলারের একটির স্ক্রিনশট সহ বলা আছে যে ব্র্যাকের অনুমোদিত সকল চাকরির খবর পাওয়া যাবে brac.net/work-for-brac লিংকে। এই লিংকেও  আমরা যে বিজ্ঞপ্তিটি নিয়ে  অনুসন্ধান করছি , তা  নেই।

 

এই ধরণের আরও  প্রতারণা

ব্র্যাকের সতর্কতামূলক ফেইসবুক পোস্টে কাছাকাছি  আরেকটি ভুয়া বিজ্ঞপ্তির ছবি রয়েছে যার শিরোনাম  “ব্র্যাক স্বাস্থ্য সেবা কেন্দ্র-এ নিয়োগ”টেক্সট এবং ইমেজ সার্চের মাধ্যমে  এটিও  আমাদের চোখে পড়েছে ফেইসবুকে এবং চাকরির সাইটগুলিতে,  যার আবেদনের শেষ তারিখ ছিল মার্চ ২৫, ২০২১।

সাপ্তাহিক চাকরির বিজ্ঞাপন পত্রিকায় প্রকাশিত এই ভুয়া বিজ্ঞপ্তির ছবি  এখানে শেয়ার করা হয়েছে মার্চের ১৫ তারিখে :

https://www.facebook.com/photo/?fbid=881206859102528&set=gm.845245902736507

এই বিজ্ঞপ্তিটিতেও একই ধরনের অস্বাভাবিক কিছু বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়, তবে এখানে দুঃস্থ রোগীদের “মানব কল্যাণ ট্রাস্টে” “সাহায্য” চাওয়া হয়েছে ৪২০ টাকা। এখানেও জিমেইল এড্রেস এবং একটি অস্তিত্বহীন ওয়েবসাইট ব্যবহার করা হয়েছে।

আশার কথা, https://jobsholders.com/brac-health-service-center-job-circular/ লিংকটিতে “ব্র্যাক স্বাস্থ্য সেবা কেন্দ্র-এ নিয়োগ” আগে শেয়ার করা হলেও এখন সেখানে গেলে দেখা যায়,

এই বিজ্ঞপ্তিটি ভুয়া হওয়ার কারনে আমাদের Webesite থেকে ডিলেট করে দেওয়া হয়েছে আমরা আন্তরিক ভাবে দুঃখিত আমরা খোজ নিয়ে দেখেছি একটি প্রতারক চক্র পত্রিকায় ভুয়া বিজ্ঞপ্তি দিয়েছে

Abdullah Al Labib ফেইসবুক একাউন্টের পোস্টের কমেন্টে দেখা যায়, একজন ভুক্তভোগী এর আগে ওয়ার্ল্ড ভিশনের নাম দেওয়া একই ধরনের প্রতারণার শিকার হয়েছিলেন।

 

স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী ঝুঁকি : অর্থ এবং পরিচয় খোয়ানো 

 চাকরি প্রার্থীদেরকে বিভ্রান্ত করে “সাহায্য” হিসেবে যে অর্থ চাওয়া হয়েছে, সেটা এই প্রতারণার লক্ষ্য  হলেও, আবেদন করার সময়  আবেদনকারীদের  মূল্যবান ব্যক্তিগত তথ্য পেয়ে যাচ্ছে প্রতারকরা ,  যাতে রয়েছে আইডেনটিটি থেফট বা পরিচয় চুরির সম্ভাবনা ।

তথ্যসূত্র

ভুয়া বিজ্ঞপ্তি বিষয়ে ব্র্যাকের পোস্ট 

ব্র্যাকের নিজস্ব  নিয়োগ বিজ্ঞপ্তির পেইজ 

getbdresult.com এর বিজ্ঞপ্তি

bd.jobsholders.com এর বিজ্ঞপ্তি

Abdullah Al Labib ফেইসবুক একাউন্টের পোস্ট

Md Ibrahim ফেইসবুক একাউন্টের পোস্ট

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *