ভারতের আকাশে কি আসলেই ‘এলিয়েন’ দেখা গেছে?

সম্প্রতি হরিয়ানা রাজ্যের গুরুগ্রামের এক দম্পতি আকাশে গোলাকার উজ্জ্বল একটি বস্তুর দৃশ্য ক্যামেরাবন্দি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন। ভিডিওতে একটি উজ্জ্বল বিন্দু দেখা গেলেও সেটা ভিনগ্রহের প্রাণী কিংবা ভিনগ্রহের নভোযানকে ইঙ্গিত করে না সে বিষয়ে নির্ভরযোগ্য কোন তথ্য পাওয়া যায়নি। তাই ভারতের আকাশে এলিয়েন দেখতে পাওয়ার ঘটনাটি অপ্রমাণিত এবং বিভ্রান্তিকর।

ভারতের আকাশে এলিয়েন!’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সময়নিউজ ডট টিভি।

ভোর ৫টায় আকাশে ইউএফও দেখতে পেয়েছে বলে দাবি করে গুড়গাঁওয়ের এক দম্পতি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে “সোমবার (২০ জুলাই) ভোর ৫টা নাগাদ হরিয়ানা রাজ্যের গুরুগ্রামের বাড়ি থেকে আকাশে গোলাকার ও উজ্জ্বল এক বস্তু উড়তে দেখেন এক নারী। চমকে গিয়ে স্বামীকে বিষয়টি জানান তিনি। এর পরই ওই উড়ন্ত বস্তুর ভিডিও করে দম্পতি। ভাইরাল হয়ে যাওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, গোলাকার উজ্জ্বল একটি বস্তু ভেসে বেড়াচ্ছে আকাশে।”

 

একই বিষয় নিয়ে প্রতিবেদন করেছে কালের কন্ঠ, আমাদের সময়, নয়া দিগন্ত এবং বাংলাদেশ প্রতিদিনসহ বেশ কয়েকটি দৈনিক পত্রিকা। প্রতিবেদনগুলোতে উল্লেখ করা ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসের একটি ভিডিওতে দেখা যাচ্ছে আকাশের একটি উজ্জ্বল বিন্দু প্রত্যক্ষদর্শী তার মোবাইলের ক্যামেরায় ধারণ করেছেন। বিন্দুটি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে না সেটি আসলে কোনো এলিয়েন (ভিনগ্রহের প্রাণী) কিংবা ফ্লাইয়িং সসার (ভিনগ্রহের নভোযান) ছিলো কিনা, এই বিষয়ে এখন পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা (Nasa) এবং ভারতের মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও (ISRO) কোনো বিবৃতি প্রকাশ করেনি। এছাড়া অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এই বিষয়ক কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। তাই উক্ত সংবাদটির সত্যতার নিশ্চিত হয়নি। ‘ভারতের আকাশে এলিয়েন’ শিরোনামটি তাই অপ্রমাণিত এবং বিভ্রান্তিকর।

 

তথ্যসূত্র

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসের ভিডিও লিংক

সময় টিভির প্রতিবেদন

অন্যান্য পত্রিকার প্রতিবেদনগুলো দেখুন এখানে, এখানে, এখানেএখানে

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *