মামুনুল হক গ্রেফতারের পর নুরবাহিনী কি গণভবন ঘেরাও করেছে?

Published on: April 19, 2021

১৯ এপ্রিল ২০২১ তারিখে Elias Hossain Media নামের একটি ফেইসবুক পেইজ থেকে “মামুনুল হক গ্রেফতারে ক্ষেপে গেল নুরবাহিনী। রাতেই গণভবন ঘেরাও হাসিনা পালাবে কোথায়” শিরোনামের একটি ভিডিও প্রচারিত হয় যা ইতিমধ্যে ফেইসবুকে প্রচুর শেয়ার হয়েছে। বাস্তবে এটি বাঁশখালীতে শ্রমিক হত্যার প্রতিবাদে ছাত্র-যুব ইউনিয়নের মশাল মিছিলের ভিডিও যেটি অনুষ্ঠিত হয়েছিল ১৭ এপ্রিল ২০২১ তারিখে। এই মিছিলের সাথে হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক গ্রেফতার, ‘নুরবাহিনী’ কিংবা গণভবন ঘেরাও এর কোনো সম্পর্ক নেই।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের একটি সংবাদ বিজ্ঞপ্তির সূত্রে জানা যায়, “১৭ এপ্রিল ২০২১ তারিখ সন্ধ্যায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও বাংলাদেশ যুব ইউনিয়নের উদ্যোগে চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের গুলিতে পাঁচজন শ্রমিক নিহত ও শতাধিক শ্রমিক আহত হবার ঘটনায় প্রতিবাদে মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি পল্টন মোড় থেকে শুরু হয়ে গুলিস্থান, পল্টন মোড় হয়ে বিজয়নগর ঘুরে আবার পল্টন মোড়ে এসে শেষ হয়।“

মিছিলটি অনুষ্ঠিত হবার পরের দিন ১৮ এপ্রিল ২০২১ তারিখে Biplobider Kotha নামের একটি ফেইসবুক একাউন্ট থেকে “বাঁশখালিতে শ্রমিক হত্যার প্রতিবাদে ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও সমাবেশ।“ ক্যাপশনযুক্ত প্রায় ৩৪ মিনিটের একটি ভিডিও প্রকাশিত হয়েছে। একই দিনে সেই ভিডিওটির লোগোর অংশটুকু অস্পষ্ট করে Bangla Talk Show ইউটিউব চ্যানেল “মামুনুল হক গ্রেফতারে ক্ষেপে গেল নুরবাহিনী। রাতেই গণভবন ঘেরাও হাসিনা পালাবে কোথায়।“ ক্যাপশন যুক্ত করে একটি ১৭ মিনিটের ভিডিও প্রকাশ করে। উল্লেখ্য যে, Elias Hossain Media নামের ফেইসবুক পেইজের ভিডিওটি একইভাবে লোগো অস্পষ্ট বা ব্লার করে রাখা।


হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মামুনুল হককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ-ডিবি ১৮ এপ্রিল। আর মিছিলটি অনুষ্ঠিত হয় ১৭ এপ্রিল, যার আয়োজক ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন। ফলে, নিশ্চিতভাবেই উক্ত ভিডিওর সাথে মামুনুল হক গ্রেফতার, গণভবন ঘেরাও কিংবা ‘নুরবাহিনী’র কোনো সম্পর্ক নেই।

 

তথ্যসূত্র

Elias Hossain Media ফেইসবুক পেইজের ভিডিও

Bangla Talk Show ইউটিউব চ্যানেলের ভিডিও

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর ফেইসবুক পেইজ এর লাইভ ভিডিও

Biplobider Kotha ফেইসবুক একাউন্ট এর লোগোযুক্ত ভিডিও

বাঁশখালীতে শ্রমিক হত্যার প্রতিবাদে ছাত্র-যুব ইউনিয়নের মশাল মিছিলের আরেকটি ভিডিও

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর সংবাদ বিজ্ঞপ্তি

বাংলা ট্রিবিউনের খবর

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *