মিথিলা কি হিন্দু ধর্ম গ্রহণ করেছেন?

Published on: February 25, 2021

গত ২২শে এবং ২৩শে ফেব্রুয়ারি ২০২১ তারিখে ‘ইসলাম ধর্ম থেকে হিন্দু হয়ে গেছেন মিথিলা’ শিরোনামে একটি সংবাদ প্রচার করেছে Gazi News Bangla এবং shahidajannat.news সহ একাধিক অনলাইন পোর্টাল। অথচ সংবাদগুলোর বিস্তারিত অংশে মিথিলার ইসলাম ধর্ম ত্যাগ কিংবা হিন্দু ধর্ম গ্রহণ বিষয়ে কোনো তথ্য নেই। গত ১৭ই নভেম্বর, ২০২০ তারিখে মিথিলার টুইটার একাউন্টের একটি টুইটকে কেন্দ্র করে একটি সংবাদ প্রচার করেছিল jagonews24.com যেটিকে হুবাহু কপি করে ভুল শিরোনাম ব্যবহার করে বিভ্রান্তি ছড়াচ্ছে বেশ কয়েকটি অনলাইন পোর্টাল। বাস্তবে অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা ইসলাম ধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন এমন কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

১৭ই নভেম্বর, ২০২০ তারিখে বাংলাদেশের অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা একটি টুইট করেছিলেন তার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে। টুইটে লেখা ছিলো “It was my daughter’s first bhai-bon phota yesterday. PS: Say no to all kinds of religious bigotry and let’s respect, celebrate and enjoy the festivity. And I say it loud for a purpose. Keep your ‘munafiq’, ‘apni ki hindu hoye gesen’ type of stupid comments to yourself!”

উক্ত টুইটটির বাংলা ভাবার্থ করলে যা দাঁড়ায়, “গতকাল এটি ছিলো আমার মেয়ের প্রথম ভাইফোঁটা। সমস্ত প্রকারের ধর্মান্ধতাকে না বলুন। উৎসবকে উদযাপন এবং উপভোগ করুন। আর আমি জোর গলায় বলছি, ‘মুশরিক’, ‘আপনি কি হিন্দু হয়ে গেছেন?’ ধরনের বোকাবোকা মন্তব্যগুলো নিজেদের কাছেই রাখুন।“

এদিকে ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে বেরিয়ে এসেছে, টুইট করার পরদিন অর্থাৎ ১৮ই নভেম্বর, ২০২০ তারিখে ‘আপনি কি হিন্দু হয়ে গেছেন, যা বললেন মিথিলা’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে jagonews24.com এবং সেই সংবাদটিকে হুবাহু কপি করে সম্প্রতি ‘ইসলাম ধর্ম থেকে হিন্দু হয়ে গেছেন মিথিলা’ শিরোনামে ভুলভাবে উপস্থাপন করছে বেশ কয়েকটি অনলাইন পোর্টাল। ইতিমধ্যে সংবাদগুলো ফেইসবুকে ভাইরাল হয়েছে।

যেহেতু মিথিলার করা টুইটটাই জাগো নিউজ এবং পরবর্তী পোর্টালগুলোর তথ্যের একমাত্র উৎস, ফলে এখান থেকে আমরা সহজেই সিদ্ধান্ত নিতে পারি যে এটি একটি মিথ্যা খবর।




 

তথ্যসূত্র

Gazi News Bangla এর সংবাদ

shahidajannat.news এর সংবাদ

jagonews24.com এর সংবাদ

রাফিয়াথ রশিদ মিথিলার টুইট

banglanews24.com এর প্রতিবেদন

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *