রোজাদাররা করোনায় কম সংক্রমিত হন এমন কিছু গবেষণায় পাওয়া যায় নি

Published on: May 4, 2021

গত ২৪ এপ্রিল “রোজাদাররা করোনায় সংক্রমিত হন কম: গবেষণা” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে সময়নিউজ.টিভি। কিন্তু জার্নাল অফ গ্লোবাল হেলথ-এ প্রকাশিত মূল গবেষণায় করোনা সংক্রমণের ঝুঁকি রোজাদারদের মধ্যে কম এমন কিছু বলা হয় নি। সেখানে বলা হয়েছে, রোজা রাখার কারণে করোনায় মৃত্যুর ঝুঁকি বেড়ে যায় না। সময়নিউজ.টিভি মূল তথ্যটিকে বাদ দিয়ে একটি ভুয়া দাবি প্রচার করছে। আর তাদেরকে কপি করে তা ছড়িয়ে যাচ্ছে  বিভিন্ন অনলাইন পোর্টাল ও ফেইসবুকে।

সময়নিউজ.টিভি গত ২৪ শে এপ্রিল “রোজাদাররা করোনায় সংক্রমিত হন কম: গবেষণা” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে তাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ থেকে। প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, রোজাদারদের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ একেবারেই কম এবং তাদের প্রতিবেদন অনুযায়ী এমন তথ্য দিয়েছে ইউরোপের গবেষণা প্রতিষ্ঠান এমসিবি (The Muslim Council of Britain)। সময় নিউজের প্রতিবেদনটি আরো দাবি করে যে, এ তথ্যের উপর বিশেষ বুলেটিন প্রকাশ করেছে আল জাজিরা ও বিবিসি।

আল জাজিরা বিবিসির প্রতিবেদন আসলে কী বলছে?

আল জাজিরাজার্নাল অফ গ্লোবাল হেলথ-এ প্রকাশিত তথ্যের উপর ভিত্তি করে ১ এপ্রিল ২০২১ একটি প্রতিবেদনে জানিয়েছে,  করোনা মহামারীর মধ্যে  নিরাপদে রোজা রাখাতে পারেন মুসলিমরা।  ২০২০ সালের রোজার সময় যুক্তরাজ্যের মুসলিম-অধ্যুষিত কিছু এলাকায় সংগৃহিত তথ্যের ভিত্তিতে গবেষকরা দেখিয়েছেন যে, মুসলমানদের রোজা রাখার ফলে তাদের মধ্যে কোভিড মৃত্যুর হার বৃদ্ধি পায়নি, যদিও অনেকে ভেবেছিলেন, সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের উপর রমজান একটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আল জাজিরা আরও জানায়, মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)-র মনে করে যারা ভেবেছিল মুসলিমরা রোজার সময়ে লক ডাউন না মেনে পরিস্থিতির অবনতি ঘটাবে, তাদের ধারণা ভুল প্রমাণ করেছে এই গবেষনা।

অন্যদিকে, ২৪ এপ্রিল ২০২০-এ প্রকাশিত বিবিসির প্রতিবেদনে মূলত নিরাপদে রোজা রাখা নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত ও নির্দেশনা প্রকাশিত হয়েছে। সেখানে রোজাদারদের করোনা ঝুঁকির মাত্রা কম এমন কোন দাবি করা হয়নি। সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন এখানে

মূল গবেষণা

যুক্তরাজ্যে করোনা মৃত্যুহারে রোজার প্রভাব নিয়ে জার্নাল অফ গ্লোবাল হেলথAssessing the impact of Ramadan fasting on COVID-19 mortality in the UK” শিরোনামে যে নিবন্ধ প্রকাশ করেছে তা লিখেছেন মোট সাত জন গবেষক। তদের মধ্যে রয়েছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড, ক্যামব্রি, গ্লাসগো এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চিকিত্সাবিজ্ঞানী, একজন ইসলামিক স্টাডিজ বিশেষজ্ঞ এবং  একজন বৈষম্য ও বর্ণবাদ বিষয়ক গবেষক।

রোজায় খাবার ও পানি কম গ্রহণ করার কারণে করোনায় মুসলিমরা বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে, যুক্তরাজ্যে এরকম  কথা উঠেছিল । এই গবেষকরা দেখিয়েছেন, তার কোন প্রমাণ পাওয়া যায় নি । রমজানে করোনাভাইরাসজনিত মৃত্যুর প্রভাব অনুসন্ধানে গবেষকদলটি যুক্তরাজ্যকে কেস স্টাডি হিসাবে দেখিয়েছেন। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকের (ওএনএস) সংকলিত এই তথ্য সাধারণের জন্য উন্মুক্ত। তারা দেখান, মুসলিমদের রোজা রাখার ফলে করোনায় মৃত্যুহার বৃদ্ধি পায় নি।

যুক্তরাজ্যের প্রায় তিন মিলিয়ন মুসলিম করোনাভাইরাস অতিমারির প্রথম তরঙ্গে দেশের অন্যান্য জনগোষ্ঠির তুলনায় অনেক বেশি আক্রান্ত হয়েছিলেন। গবেষকরা বলেছেন, জীবনযাত্রার ও কাজের প্রকৃতি থেকে উদ্ভূত বৈষম্য এর পেছনে দায়ী।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালাও করোনা মহামারীর মধ্যে যে নিরাপদে রোজা রাখা যাবে, তা সমর্থন করে।

গবেষণাটি অনলাইনে প্রকাশিত হয় ২৭ মার্চ ২০২১ সালে। পড়ুন এখানে

এমসিবি কোন গবেষণা প্রতিষ্ঠান নয়

সময়নিউজ.টিভি The Muslim Council of Britain কে উৎস হিসেবে দেখালে ফ্যাক্টওয়াচ টিম MCB-এর ওয়েবসাইটটি যাচাই করে। সেখানে নিরাপদে রোজা পালনের অসংখ্য তথ্য ও নির্দেশনা থাকলেও, নেই সময়নিউজের করা দাবির পক্ষে কোন তথ্য। আবার এমসিবিকে ইউরোপের একটি গবেষণা প্রতিষ্ঠান বলে উল্লেখ করেছে প্রতিবেদনটি। কিন্তু এমসিবি হল যুক্তরাজ্যের বৃহত্তম মুসলিম প্রতিনিধি সংস্থা। এটি কোনো গবেষণা প্রতিষ্ঠান নয়।

ভুয়া প্রতিবেদনের প্রচার প্রভাব

ফেসবুকে সময়নিউজের শিরোনামটি লিখে সার্চ করে দেখা যায়, নানান অনলাইন পোর্টাল এবং ফেসবুক পেজ থেকেও এই অপতথ্যটি প্রচার করা হয়েছে। হুবহু কপি এবং ক্ষেত্র বিশেষে কেবল শিরোনাম পরিবর্তন করা হয়েছে এ সব পোস্টে । আমরা একটি ভিডিওর  সন্ধান পেয়েছি যেখানে সময়নিউজ.টিভির  লেখাটি সরাসরি পড়ে শোনানো হয়েছে । ফেইসবুকে ভিডিওটি তেইশ লক্ষ বারের বেশি দেখা হয়েছে, এবং প্রতিক্রিয়া দেখিয়েছেন প্রায় দু’লক্ষ তিরিশ হাজারের বেশি মানুষ।

সময়নিউজ.টিভির প্রতিবেদনটির শিরোনামের সাথে বিস্তারিত অংশের সম্পর্ক নেই। শিরোনামে “গবেষণা” শব্দটি জুড়ে দেয়া হলেও পুরো বিস্তারিত অংশে সেই গবেষণার বিষয়বস্তু অনালোচিত। অথচ মূল গবেষণাটি মুসলিমদের বিরুদ্ধে বৈষম্যমূলক সংস্কার ও পূর্বধারণা দূর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। গবেষণার মূল্যবান তথ্য অগ্রাহ্য করে ভুয়া দাবি প্রচার করছে  প্রতিবেদনটি, যাতে মনে হতে পারে রোজা রাখলে করোনা সংক্রমণ কম হতে পারে। স্বাস্থ্য়িবিধি মেনে চললেই একমাত্র করোনা সংক্রমনের ঝুকি কমতে পারে, কিন্তু রোজা রাখলে এই ঝুকি বেড়ে যাবে না । করোনা মহামারীর মধ্যে  নিরাপদে রোজা রাখা যেতে পারে

ভিডিও’র স্ক্রিনশটটি দেখুন

অন্যান্য পোর্টাল এবং পেইজের পোস্টগুলো দেখুন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সাধারণ মানুষের বিভ্রান্ত হবার নমুনা

 

 

 

 

 

 

 

 

তথ্যসূত্র

সময়নিউজটিভির প্রতিবেদন

আলজাজিরার প্রতিবেদন

বিবিসির প্রতিবেদন

MCB-এর ওয়েবসাইটটি

জার্নাল অব গ্লোবাল হেলথ

CNI LIVE এর ভিডিও প্রতিবেদন

 

Claim review: রোজাদাররা করোনায় সংক্রমিত হন কম: গবেষণা

Claimed by: Somoynews.tv, Facebook Post

Fact-check: False

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

 

Leave a Reply