শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষ্যে কি টাটা কোম্পানি কোনো উপহার দিচ্ছে?

Published on: April 5, 2021

সম্প্রতি ‘100th anniversary celebration gift’ শিরোনামে একটি বিজ্ঞাপন হোয়াটসঅ্যাপে ছড়াতে দেখা গিয়েছে। বিজ্ঞাপনটিতে ছিল এমন যে, টাটা কোম্পানি শতবর্ষ পূর্তিতে আকর্ষণীয় উপহার দিচ্ছে, উপহার গুলো পেতে বিজ্ঞাপনে নির্দেশিত ধাপ গুলো অনুসরণ করতে হবে। ফ্যাক্টওয়াচের কাছে অনুরোধ এসেছে বিজ্ঞাপনটির সত্যতা যাচাই করার জন্য। ফ্যাক্টওয়াচ অনুসন্ধানে দেখেছে, এটি একটি ভুয়া বিজ্ঞাপন। টাটা কোম্পানি এমন কোনো উপহারের বিজ্ঞাপন দেয়নি, তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এমন কিছু পাওয়া যায়নি। 

বিজ্ঞাপনের ওয়েবলিংকে ক্লিক করলে যে লেখাটি আসে তা হল, “100th anniversary celebration gift. More than 100 computers and mobile devices, and 50 cash prizes. All you have to do is open the correct gift box. You have 3 tries, good luck!”

লেখাটির বাংলায় অনুবাদ করলে অর্থ দাঁড়ায়, “শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষ্যে টাটা কোম্পানি ১০০টিরও বেশি কম্পিউটার এবং মোবাইল ডিভাইস এবং ৫০টি নগদ পুরষ্কার দিচ্ছে। উপহার পেতে আপনাকে যা করতে হবে তা হল সঠিক উপহার বাক্সটি খুলতে হবে। আপনি সর্বোচ্চ তিনটি চেষ্টা করতে পারবেন, শুভ কামনা!”

২ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে প্রায় একই ধরণের একটি ভুয়া বিজ্ঞাপন সম্পর্কে সবাইকে সতর্ক করতে টাটা গ্রুপ তাদের অফিশিয়াল টুইটার একাউন্ট থেকে একটি ভিডিও টুইট করেছে। টুইটের ক্যাপশনে তারা লিখেছে, “এই দাবিগুলো এবং লিঙ্কগুলো আমাদের দ্বারা জারি করা হয়নি। সতর্কতা অবলম্বন করুন এবং সর্বদা তথ্যের উত্সগুলো পরীক্ষা করুন।“

যুক্তরাষ্ট্রভিত্তিক ডিজিটাল নিরাপত্তা বিষয় সেবাপ্রতিষ্ঠান নরটন নেটিজেনদের সতর্ক করেছে এধরণের ইন্টার্নেট স্ক্যাম সম্পর্কে। বর্তমানে অনলাইন জগতে একটি প্রতারক চক্র বেশ সক্রিয় হয়ে উঠছে যাদের প্রধান লক্ষ্য ইন্টারনেট এবং বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে অন্যের ব্যক্তিগত তথ্য চুরি করা এবং এর বিনিময়ে অর্থ দাবি করা। এদের অনেকেই আবার চুরীকৃত তথ্য অসৎ উদ্দেশ্যে ব্যবহার করে থাকে। অনলাইন প্রতারকদের এই ফাঁদ কে ইংরেজিতে ‘ইন্টারনেট স্ক্যাম’ বলা হয়। অনেক ধরণের ইন্টার্নেট স্ক্যাম রয়েছে যার মধ্যে অপ্রত্যাশিত পুরষ্কারের প্রলোভন অন্যতম। প্রতারকরা দাবি করে থাকেন যে, আপনি প্রচুর নগদ অর্থ জিতেছেন অথবা কোনো বিশেষ উপলক্ষ্যে আকর্ষণীয় উপহার দেয়া হবে। যেমনটি উক্ত বিজ্ঞাপনে নির্দেশনা দেয়া হয়েছে, “পুরষ্কারটি পেতে আপনাকে এই লিংকটি ৫টি গ্রুপ অথবা ২০ জনে বন্ধুর সাথে শেয়ার করতে হবে হোয়াটস অ্যাপে এজন্য আপনাকে ‘Whatsapp’ লেখাযুক্ত আইকনটিতে ক্লিক করতে হবে

নির্দেশিত আইকনে ক্লিক করলে আপনার ব্যক্তিগত তথ্য এবং একাউন্টের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, তাই এমন প্রলোভনে সাড়া না দেয়াই বুদ্ধিমানে কাজ।

ভারতে এমনই এক অনলাইন প্রতারক চক্রের  ১০ জন গত ১ মার্চ ২০২১ তারিখে সাইবার ক্রাইম পুলিশ কর্তৃক গ্রেপ্তার হয়েছেন। এই অপরাধীরা ই-কমার্স পোর্টাল ব্যবহার করে সহজ সরল গ্রাহকদের উপহারের ভাউচার কার্ড পাঠিয়েছিলেন এবং টাটা সাফারি মডেলের গাড়ির প্রলোভন দেখিয়ে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য এবং টাকা আত্মসাৎ করেছিলেন।



 

তথ্যসূত্র

ভুয়া বিজ্ঞাপন

টাটা গ্রুপের টুইট

টাটা গ্রুপের ওয়েবসাইট

Internet scams: What they are and how to avoid them

10 e-fraudsters arrested for Tata Safari ‘gift’ scam

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply