সিনেমার থেকেও বেশি গুরুত্বপূর্ণ মুসলিমদের পাশে দাঁড়ানো: সোনাক্ষী

Published on: February 4, 2021 

“সিনেমার থেকেও বেশি গুরুত্বপূর্ণ মুসলিমদের পাশে দাঁড়ানো: সোনাক্ষী” শিরোনামে ২০১৯ সালের ডিসেম্বরে প্রকাশিত হওয়া একটি পুরানো খবর নতুন করে সম্প্রতি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফ্যাক্ট ওয়াচের অনুসন্ধানে দেখা গেছে, এটি একটি বিভ্রান্তিকর শিরোনামযুক্ত খবর এবং এই শিরোনামে প্রতিটি খবরের বিস্তারিত অংশ প্রায় হুবাহু এক। বাস্তবে বলিউডের ‘দাবাং থ্রি’ সিনেমার বক্স অফিস সংগ্রহ নিয়ে সোনাক্ষী সিনহা একটি সাক্ষাৎকারে বলেছেন, “ভারতের নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে জনগণের মতামত জানানোর অধিকার দাবাং থ্রি এর বক্স অফিস সংগ্রহের চেয়ে বেশী গুরুত্বপূর্ণ।“

অনুসন্ধানে দেখা যায়, ২০১৯ সালের ২০ ডিসেম্বর মুক্তি পায় প্রভু দেবা পরিচালিত এবং সালমান খান ও সোনাক্ষী সিনহা অভিনিত বলিউড সিনেমা ‘দাবাং থ্রি’। সেই সময় ভারতের নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে পুরো ভারত জুড়ে বিক্ষোভ এবং প্রতিবাদ চলছিলো যেখানে হাজার হাজার ছাত্র ও সাধারণ নাগরিক ও সরকার মুখোমুখি অবস্থানে ছিলো।

তবে সোনাক্ষী সিনহা উক্ত সাক্ষাৎকারে সরাসরি বলেননি যে “সিনেমার থেকেও বেশি গুরুত্বপূর্ণ মুসলিমদের পাশে দাঁড়ানো।“ তিনি বলেছেন, “আমি এই দেশের সকল মানুষের সাথে আছি। সবাই রাজপথে যেভাবে প্রতিবাদ করছে তা আমি অনুভব করছি, কেউ এই অধিকার তাদের কাছ থেকে ছিনিয়ে নিতে পারবে না। রাজপথে নেমে যারা নিজের মতামত ব্যক্ত করছেন তাদের জন্য আমি খুব গর্বিত। আমি তাদের পাশে সবসময় আছি”

ধর্মীয় অনুভূতি ব্যাবহার করে খবরটির শিরোনামকে ভুল ভাবে উপস্থাপন করা হয়েছে যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। খবরটির বিস্তারিত অংশে দেখা যায়, শিরোনামের সাথে তথ্যের কোনো মিল নেই। শুধুমাত্র শিরোনামকে আকর্ষণীয় করার জন্য ‘মুসলিমদের পাশে দাঁড়ানো’ কথাটি যুক্ত করা হয়েছে। এমন ভিন্নভাবে উপস্থাপিত অসত্য খবর সাক্ষাৎকার দাতার মানহানী, ব্যাক্তি আক্রমণ কিংবা নিরাপত্তাকে বিঘ্নিত করতে পারে।

তথ্যসূত্র

সম্প্রতি ভাইরাল হওয়া খবর

২০১৯ সালের ডিসেম্বরে প্রকাশিত খবর

সিনেমার থেকেও আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ মুসলিমদের পাশে দাঁড়ানো: সোনাক্ষি

CAA protests more important than Dabangg 3 earnings: Sonakshi Sinha

ভারতের নাগরিকত্ব সংশোধন আইন: মুখোমুখি ছাত্র ও সরকার

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply