স্বাস্থ্য মন্ত্রী কি বলেছেন বিএনপি-জামায়াত ভ্যাকসিন পাবে না?

গত ২রা জানুয়ারি একটি অনলাইন পোর্টাল থেকে “বিএনপি-জামায়েত ভ্যাকসিন পাবেন নাঃ স্বাস্থ্যমন্ত্রী” শিরোনামে সংবাদ প্রচারিত হয়। তথ্য প্রমাণের অনুপস্থিতিতে সংবাদটির সত্যতা যাচাই করা যায়নি। শীর্ষ গণমাধ্যমগুলো এসংক্রান্ত কোনো সংবাদ প্রকাশ না করায় বলা যায় এটি একটি ভুয়া সংবাদ।

গত ২রা জানুয়ারি bdnetwork24.net নামক একটি অনলাইন পোর্টাল থেকে “বিএনপি-জামায়েত ভ্যাকসিন পাবেন নাঃ স্বাস্থ্যমন্ত্রী” শিরোনামে একটি সংবাদ প্রচারিত হয় যা সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরে।

 

ফেসবুক লিংক

 

ফেসবুক লিংক

 

উক্ত সংবাদের একাংশে “সারাক্ষন সরকারের কাজের ও ভারত থেকে ভ্যাকসিন আনার ব্যাপারে দেশবাসীকে মিথ্যা সংবাদ দেওয়ার কারনে বিএনপি জামায়াতের লোকজন ভ্যাকসিন পাবে না।“ কথাটি বলা হয়েছে। প্রতিবেদনটির শুরুতে বলা হচ্ছে শনিবার (০২ জানুয়ারি) মানিকগঞ্জে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় “বিএনপিজামায়েত কি ভ্যাকসিন পাবে না” কথাটি বলার পরেও কেন এসংক্রান্ত কোনো প্রতিবেদন মূলধারার সংবাদ মাধ্যমে প্রচার হলো না এ বিষয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। এদিকে একই শিরোনামে Notun News নামের আরেকটি অনলাইন পোর্টাল একটি সংবাদ প্রচার করেছে, যেখানে তারা প্রতিবেদনের শেষে বলছে “অনলাইনে এমন একটা নিউজ ছড়াচ্ছে, বিএনপিজামায়েত ভ্যাকসিন পাবেন না বলেছেন স্বাস্থ্যমন্ত্রী, কিন্তু খোজ নিয়ে জানা গেছে স্বাস্থ্যমন্ত্রী এমন কোন বক্তব্য দেয়নি, সংবাদটি সম্পূর্ন গুজব।” তবে গুজব হওয়া স্বত্তেও কেন এই শিরোনামে তারা সংবাদটি প্রচার করেছে সেবিষয়টিও প্রশ্নবিদ্ধ। ফেসবুকে দেখা যায় তাদের সংবাদটিই বেশী ভাইরাল হয়েছে।

ছবি: ভাইরাল হওয়া সংবাদ

 

তথ্যসূত্র

bdnetwork24.net- এর প্রতিবেদন

ফেসবুক লিংক ০১

ফেসবুক লিংক ০২

Notun News

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *