২০২০-এর একটি দুর্ঘটনার ভিডিওকে ভারতের সাম্প্রতিক করোনা পরিস্থিতির চিত্র হিসেবে প্রচার

চলতি মাসের ২৪ তারিখে ‘Say Ali Alhamdolillah’ নামের ফেইসবুক প্রোফাইল থেকে ভারতের একটি ভিডিও শেয়ার করে দেশটির করোনা পরিস্থিতির ভয়াবহতা তুলে ধরবার চেষ্টা করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, “হে আল্লাহ তুমি ভারতে করোনা থেকে মানুষকে হেফাজত কর এবং পাকিস্তানের সকল মুসলমানদের রহম কর…”। বাস্তবে ভিডিওটি প্রায় ১১ মাস আগের অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে ঘটে যাওয়া একটি মর্মান্তিক দুর্ঘটনার। ৭ই মে, ২০২০ সে অঞ্চলের একটি রাসায়নিক কারখানা থেকে বিষাক্ত গ্যাস লিক হয়ে ১১ জনের মৃত্যু হয়েছিল। ‘Say Ali Alhamdolillah’ প্রোফাইলটি ছাড়াও ফেইসবুকে আরও অনেকে একি ভিডিও শেয়ার করে জনসাধারণকে বিভ্রান্ত ও আতঙ্কিত করছে।

সম্প্রতি ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ। দেশজুড়ে করোনাভাইরাসের চলছে দ্বিতীয় ঢেউয়ের দাপট। এমন পরিস্থিতিতে আগে বিভিন্ন সময় ঘটে যাওয়া দুর্ঘটনার ছবি এবং ভিডিও সামাজিকমাধ্যম ফেইসবুকে নতুন করে ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। সেগুলোকে ভারতের সমসাময়িক করোনা চিত্র ভেবে অনেকেই হচ্ছেন বিভ্রান্ত। গত ২৪শে এপ্রিল ‘Say Ali Alhamdolillah’ ফেইসবুক প্রোফাইলটি থেকে এমনই একটি ভিডিও শেয়ার করা হয়েছে।

ভিডিওটির ক্যাপশনে লেখা রয়েছে, “হে আল্লাহ তুমি ভারতে করোনা থেকে মানুষকে হেফাজত কর এবং পাকিস্তানের সকল মুসলমানদের রহম কর রমজানের মাগফিরাতের উছিলায় আল্লাহ আমাদের এই মহামারী থেকে রক্ষা করুন আমিন নিশ্চয় আল্লাহ পরম করুণাময়

স্ক্রিনশটটি দেখুন

 

 

 

 

 

 

 

 

 

 

ইতোমধ্যে, ভিডিওটি ৪০ হাজারেরও বেশী শেয়ার হয়েছে। হৃদয়বিদারক এমন দৃশ্য দেখে অনেকেই ঘাবড়ে গিয়ে আবেগঘন মতামত রাখছেন ভিডিওর  কমেন্টবক্সে। ফেইসবুকের বিভিন্ন একাউন্ট থেকে একই ভিডিও শেয়ার হতে দেখা যাচ্ছে।

 

 

 

 

 

 

 

 

 

মূল ঘটনা

সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওটি মূলত ৭ই মে ২০২০-এ ভারতের অন্ধ্র প্রদেশে ঘটে যাওয়া একটি দুর্ঘটনার। অন্ধ্র প্রদেশের সমুদ্রতীরের শহর বিশাখাপত্তনমে একটি বহুজাতিক কোম্পানির রাসায়নিক কারখানা থেকে প্রথমে বিষাক্ত গ্যাস লিক হতে থাকে। ঘটনাস্থলের আশপাশে থাকা লোকজনদের চোখ জ্বালা করা এবং শ্বাসকষ্টের উপসর্গ দেখা যায়। এবিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে

অন্ধ্র প্রদেশের দুর্ঘটনাটি নিয়ে আন্তর্জাতিক পত্রিকা গার্ডিয়ানের প্রতিবেদনটি দেখুন

 

 

 

 

 

 

 

 

 

 

‘Zee 24 Ghanta’ ভিডিও প্রতিবেদনটি দেখুন এখানে

 

সিদ্ধান্ত

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ২০২০-এর উল্লেখ্য দুর্ঘটনার ভিডিওকে ভারতের সাম্প্রতিক করোনা পরিস্থিতির চিত্র হিসেবে প্রচার করা হয়েছে। ফলে শেয়ারকৃত ভিডিওটির ক্যাপশনে “হে আল্লাহ তুমি ভারতে করোনা থেকে মানুষকে হেফাজত কর এবং পাকিস্তানের সকল মুসলমানদের রহম কর…” এমন দাবিগুলো মিথ্যা।

 

তথ্যসূত্র

Say Ali Alhamdolillah একাউন্ট থেকে প্রকাশিত ভিডিও

৭ই মার্চ ২০২০ তারিখের ভিডিও

ইন্ডিয়া টাইমস এর প্রতিবেদন

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন

ডয়চে ভেলে’র প্রতিবেদন

জি ২৪ ঘন্টা’র প্রতিবেদন

 

Claim review: “হে আল্লাহ তুমি ভারতে করোনা থেকে মানুষকে হেফাজত কর এবং পাকিস্তানের সকল মুসলমানদের রহম কর…”

Claimed by: Facebook Post

Fact-check: False

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *