টিকা গ্রহণের ক্ষেত্রে সম্মতিপত্র কী এবং কেন প্রয়োজন?

Published on: January 31, 2021 

সম্প্রতি করোনার টিকা নেওয়ার আগে একটি সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে মর্মে একাধিক সংবাদ প্রচার করেছে বাংলাদেশের শীর্ষ কয়েকটি সংবাদমাধ্যম। সংবাদ গুলোর ফিচার ইমেজ হিসেবে একটি সম্মতিপত্রের ছবি ব্যবহার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে টিকা গ্রহণকারীকে নিজের পরিচয় ও সম্মতিসূচক স্বাক্ষর প্রদান করতে হবে। উক্ত সম্মতিপত্রে ৬টি শর্তের কথাও উল্লেখ করা হয়েছে যা পড়ে, বুঝে এবং তাতে সম্মতিসূচক স্বাক্ষর দিয়ে টিকা গ্রহীতাকে টিকা নিতে হবে। জনমনে প্রশ্ন উঠতে পারে এই সম্মতিপত্রের প্রয়োজনীয়তা কী? বা এটি কি আদৌ প্রয়োজন?

ছবিসূত্রঃ বাংলা ট্রিবিউন

গত ২০০ বছরে, বিভিন্ন রোগের প্রতিষেধক আবিষ্কার চিকিৎসাবিজ্ঞানের এক অভাবনীয় সাফল্য। যুগ যুগ ধরে এই প্রতিষেধকগুলো রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের অন্যতম কার্যকর উপায় হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। যেকোনো প্রতিষেধক বা টিকার বিকাশ এবং সেটি গ্রহণের সিদ্ধান্ত নেয়ার জন্য আমরা সাধারণত রোগ প্রতিরোধের বৈজ্ঞানিক প্রমাণনির্ভর গবেষণার ওপর নির্ভর করি। সাধারণ জনসাধারণ এই তথ্যগুলো পেয়ে থাকেন বিভিন্ন গণমাধ্যম ও সংবাদমাধ্যম থেকে। টিকা গ্রহণের পূর্বে সেটির নিরাপত্তা, কার্যকারিতা এবং সম্ভাব্য পার্শ্ব-প্রতিক্রিয়া সম্পর্কে অবশ্যই টিকা গ্রহণকারীর অবগত হওয়া জরুরি। এছাড়াও টিকা গ্রহণের পরে টিকা গ্রহণকারীর কোনো শারীরিক কিংবা মানসিক অসুস্থতা দেখা দিলে বা কোনো ক্ষতি হলে তার দায় টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান বা সরকার নিবে কিনা সেটাও নিশ্চিত করা জরুরী। যেকোনো টিকা গবেষণার প্রাথমিক ধাপগুলোতে যখন তা মানুষের ওপর পরীক্ষার সময় আসে তখন অবশ্যই সেই টিকা গ্রহণকারীর সম্মতি নেয়া হয় লিখিত ভাবে। টিকা গ্রহণের পর টিকা গ্রহণকারীর কোনো শারীরিক ক্ষতি বা অসুস্থতার ক্ষেত্রে অনেক সময় ক্ষয়-ক্ষতি এবং চিকিৎসার দায়িত্ব নেয় টিকা আবিষ্কারক অথবা প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

অনেক সময় নির্দিষ্ট কিছু টিকার ক্ষেত্রে আগেই বলে দেয়া হয় কারা টিকাটি গ্রহণ করতে পারবেন এবং কারা পারবেন না। এক্ষেত্রে সাম্প্রতিক উদাহরণ হচ্ছে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিন। যাদের নির্দিষ্ট ঔষধ, খাবার বা টিকায় অ্যালার্জি জনিত পার্শ্বপ্রতিক্রিয়ার ইতিহাস রয়েছে, তাদের এই ভ্যাকসিন না নেয়ার সতর্কতামূলক উপদেশ দিয়েছে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)। তাই  টিকা গ্রহণের সম্মতিপত্রেও বিষয়টি উল্লেখ থাকে যাতে টিকা গ্রহণকারী সজ্ঞানে, নিজের শারীরিক সক্ষমতা এবং সীমাবদ্ধতার বিষয়টি মাথায় রেখে টিকা গ্রহণ করেন।

বৈশ্বিক মহামারিতে জন-জীবনের নিরাপত্তা নিশ্চিতে এবং অর্থনৈতিক অচলবস্থা কাটাতে জরুরি ভিত্তিতে বিভিন্ন দেশ কয়েকটি টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। যেখানে সাধারণত একটি টিকা আবিষ্কারের পর তা সর্বসাধারণের জন্য ব্যবহার উপযোগী করে প্রস্তুত করতে ৪/৫ বছর লেগে যায়, সেখানে কোভিড-১৯ এর টিকা আবিষ্কার হয়েছে চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে সবচেয়ে দ্রুত সময়ে। অনেক টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ৩য় ধাপের পরীক্ষার পরেই জরুরি ভিত্তিতে বাজারে উন্মুক্ত করেছে এই টিকা। একটি বিশাল সংখ্যক জনগোষ্ঠী টিকা নেবার পর তাদের অনুভূতি, পার্শ্ব-প্রতিক্রিয়া এবং অন্যান্য শারীরিক তথ্যের ওপর ভিত্তি করে টিকাগুলোর উন্নয়নমূলক গবেষণা চলতেই থাকে যার ভিত্তিতে ভবিষ্যতে আরও কার্যক্ষম টিকা ব্যবহারের সুযোগ মিলে। টিকা গ্রহণের পরে টিকা গ্রহণকারী যাতে বৃহৎ স্বার্থে টিকাটির প্রভাব সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য প্রদান করেন, সেই সম্মতি নেয়া হয় এই সম্মতিপত্রের মাধ্যমে। ফলে সেই তথ্যের ভিত্তিতে টিকা গবেষণা আরও সূচারুভাবে পরিচালিত হতে পারে।

অনেক সময় আবিষ্কারের পর প্রস্তাবিত টিকাগুলোর সুরক্ষা এবং কার্যকারিতার সমস্ত প্রমাণ থাকা সত্ত্বেও টিকা গ্রহণে ভয়, আতংক এবং দ্বিধা এক বিশ্বব্যাপী সমস্যা হয়ে দাঁড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য শীর্ষ দশ হুমকির মধ্যে টিকা গ্রহণের দ্বিধাকে চিহ্নিত করেছে। দুর্ভাগ্যক্রমে, টিকার সুরক্ষা সম্পর্কে ভুল তথ্য বহুল প্রচারিত হয় ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে যার ফলে টিকা গ্রহণে আগ্রহী মানুষ দ্বিধাগ্রস্থ হয়ে পরেন। টিকা গ্রহণকারীর অবহতিকরণ সম্মতিপত্র এমন একটি আনুষ্ঠানিকতা যেটি সম্পর্কে অনেক মানুষ অবগত নন। প্রাপ্তবয়স্ক হবার পর অনেক কম মানুষই টিকা গ্রহণ করেন যেটি এই অবগত না হবার পেছনের অন্যতম কারণ। তাই আসুন, গুজবে কান না দিয়ে আগে নিজে জানি। তারপর অন্যকে জানাই।

তথ্যসূত্র

যে ৬ শর্তে স্বাক্ষর করে নিতে হবে করোনার টিকা

যে সম্মতিপত্রে স্বাক্ষর করে টিকা নিতে হবে 

যারা নিতে পারবেন না ফাইজারের ভ্যাকসিন

ভারত বায়োটেকের টিকা নিতে স্বাক্ষর করতে হচ্ছে সম্মতিপত্রে

Vaccine Acceptance & Demand

Key Actions To Promote Vaccine Acceptance

Ten Threats to Global Health in 2019

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply