ড. জাফরুল্লাহ চৌধুরী কি বাংলাদেশি জনগণকে ‘ভারতের প্র্যাকটিক্যালের ব্যাঙ’ বলেছেন?

Published on: February 22, 2021

গত ২১ জানুয়ারি ২০২১ ইং তারিখে Dr. Zafrullah Chowdhury নামের একটি ফেইসবুক পেইজ থেকে কোভিড-১৯ এর টিকা নিয়ে মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্য সংবলিত একটি পোস্ট করা হয়। পোস্টটির শেষে উল্লেখ করা হয়, “বাংলাদেশি জনগণ ভারতের প্র্যাকটিক্যালের ব্যাঙ”- ব্যাপারটা কি এমনি দাঁড়াল?” ফ্যাক্টওয়াচ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস অফিসার জাহাঙ্গির আলম মিন্টু সাথে যোগাযোগ করে নিশ্চিত করেছে, উক্ত ফেইসবুক পেইজটি ভুয়া। ড. জাফরুল্লাহ চৌধুরীর কোনো নিজস্ব ফেইসবুক একাউন্ট কিংবা পেইজ নেই।

ভুয়া তথ্য সংবলিত ফেইসবুক পোস্টটিতে বলা হয়েছে, “আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সে এই প্রতিবেদন ছাপানো হয়েছে, সেখানে উল্লেখ করা হয়েছে ভারত করোনা ভ্যাকসিন ট্রায়ালের জন্য বাংলাদেশে পাঠিয়েছে’বাংলাদেশের মানুষের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করে ভারত যদি দেখে এটা নিরাপদ, তখন তারা ভারতের জনগণকে এই ভ্যাকসিন দিবে অথচ রয়টার্সের মূল প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ভারতীয় কোম্পানি ‘ভারত বায়োটেক’ তাদের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘কোভ্যাক্সিন’ নিয়ে বাংলাদেশে পরীক্ষা চালানোর অনুমতি চেয়েছে।

আদতে ভারত সরকার বাংলাদেশে যে টিকা পাঠিয়েছে তা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরী, যার নাম ‘কোভিশিল্ড’। এটি কোনো ক্লিনিকাল ট্রায়ালের জন্য নয়। অন্যদিকে ভারত বায়োটেক যে ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য আবেদন করেছে, সেটি সম্পুর্ণ আলাদা ফর্মুলার একটি ভ্যাকসিন যার নাম ‘কোভ্যাক্সিন’। এবিষয়ে আরও বিস্তারিত জানতে ‘বাংলাদেশে ভারত থেকে যে ভ্যাকসিন এসেছে সেটি কি ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য?’ শিরোনামে ফ্যাক্টওয়াচের প্রতিবেদনটি পড়ুন।

উক্ত পোস্টটির মতামতের ঘরে অনেকেই পোস্টটিতে দেয়া তথ্যের নির্ভুলতা নিয়ে সংশয় ব্যক্ত করেছেন। একজন মন্তব্যকারী লিখেছেন: “আমার‌ ম‌নে হয় অনুব‌াদ আর স্ট‌্যটাস স‌ঠিক হয় নাই। সত‌্য তথ‌্য উপস্থাপন আশা ক‌রি।“ আরেকজন মন্তব্যকারী লিখেছেন: “স্যার রিপোর্টটি ভালোভাবে দেখে আপনার লিখাটি কারেকশন করুন। আপনার লেখায় রিপোর্টটি ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।“

ফ্যাক্টওয়াচ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস অফিসার জাহাঙ্গির আলম মিন্টু সাথে যোগাযোগ করে নিশ্চিত করেছে, উক্ত ফেইসবুক পেইজটি ভুয়া। ড. জাফরুল্লাহ চৌধুরীর কোনো নিজস্ব ফেইসবুক একাউন্ট কিংবা পেইজ নেই। বাংলাদেশে করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই জনসচেতনতা নিয়ে কাজ করছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। গত ৭ ফেব্রুয়ারি, ২০২১ (রবিবার)  দুপুর সোয়া ১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভ্যাকসিন সেন্টারে টিকা নিয়েছেন তিনি। টিকা নেবার পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেছেন, “ভালো আছি। কোনো ভয় নেই। দেশবাসীকে আহ্বান করছি, যখনই আপনার তারিখ আসবে টিকা নেবেন। এটা আপনাদের কর্তব্য।”



 

তথ্যসূত্র

ড. জাফরুল্লাহ চৌধুরী’র ভুয়া ফেসবুক পেইজের পোস্ট

বাংলাদেশে ভারত থেকে যে ভ্যাকসিন এসেছে সেটি কি ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য?

রয়টার্সের প্রতিবেদন

টিকা নিলেন জাফরুল্লাহ, প্রধানমন্ত্রীকেও নেওয়ার আহ্বান

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply