পগবা কি প্রতিবাদ স্বরূপ ফ্রান্সের জাতীয় দল ছেড়ে দিচ্ছেন?

Published on: October 26, 2020 

ফ্রান্স সরকার ইমানুয়েল ম্যাখোর ইসলামবিদ্বেষী মন্তব্যের জের ধরে দেশটির জাতীয় দলের হয়ে খেলবেন না পগবা শিরোনামে বাংলাদেশের শীর্ষ গণমাধ্যমগুলো সম্প্রতি সংবাদ প্রচার করছে যেগুলো মূলত ভুয়া খবর। ফ্রান্সের জাতীয় দলের ফুটবলার পল পগবা অবসর নেননি। বর্তমানে সংবাদটি গোটা অনলাইন জুড়ে ভাইরাল হয়েছে যা সম্পূর্ণ ভিত্তিহীন। পগবা কোনো সংবাদমাধ্যমে তার অবসর কিংবা জাতীয় দল ছেড়ে দেয়ার বিবৃতি দেননি। 

ফ্রান্স সরকারের ইসলামবিদ্বেষী মন্তব্যের কারণে পল পগবা ফ্রান্সের জাতীয় দল থেকে অবসর নেবেন বলে অনলাইন জুড়ে এবিষয় ভুয়া খবর ছড়িয়ে পরেছে যা বিপুল পরিমাণে শেয়ার হচ্ছে। আর এই ভুয়া খবর প্রচারে শীর্ষে আছে বাংলাদেশের জাতীয় দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, অনলাইন পোর্টাল ও ফেসবুক পেইজ। এছাড়া নামে-বেনামে বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্ট থেকেও ভুয়া খবরটি শেয়ার করা হচ্ছে।

ছবি: আমাদের সময় পত্রিকা। লিংক

ছবি: মানবজমিন পত্রিকা। লিংক

ছবি: বাংলাদেশ প্রতিদিন পত্রিকা। লিংক

ছবি: বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কম। লিংক

ছবি: ফেসবুক পোস্ট

 

অথচ, পগবা বা তার পক্ষ থেকে কোনো প্রতিনিধি কোনো সংবাদমাধ্যমে তার অবসর কিংবা ফ্রান্সের জাতীয়  দল ছেড়ে দেবার খবর জানায়নি। পগবার কোনো বন্ধু বান্ধব বা ফ্রেঞ্চ ফুটবল এসোসিয়েশন, বা তার ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ও জানায়নি যে তিনি অবসর নিয়েছে। এমনকি পগবার ব্যক্তিগত ফেসবুক, ইন্সটাগ্রাম বা টুইটার অ্যাকাউন্ট থেকে এবিষয়ে কোন তথ্য প্রকাশ করা হয়নি।

ছবি: পগবার ভ্যারিফাইড ফেসবুক অ্যাকাউন্ট

গুজবের সূত্রপাত

মধ্যপ্রাচ্যের একটি সংবাদমাধ্যমে ‘195sports.com‘ প্রথম এই গুজব টা ছড়িয়েছে গতকাল, ২৫শে অক্টোবর। তারা প্রতিবেদনে কোনো সূত্র প্রকাশ করেনি। পগবার প্রেস কনফারেন্সের কিংবা সাম্প্রতিক কোনো ছবি নেই। কখন, কোথায়, কোন মাধ্যমে (প্রেস কনফারেন্স, প্রেস রিলিজ,ব্যক্তিগত ইন্টারভিউ, টুইট,ফেসবুক স্ট্যাটাস) পগবা এই ঘোষনা দিল, সেটা জানানো হয়নি।

তারা কেবল বলেছে “In an unexpected surprise, the French international, Paul Labelle Pogba, the Manchester United midfielder, announced his retirement from international football with the French cock, just minutes ago.”

ছবি: মধ্যপ্রাচ্যের একটি সংবাদমাধ্যমে 195sports.com প্রথম এই গুজব টা ছড়িয়েছে গতকাল

উল্লেখ্য, পল পগবার জন্ম ১৯৯৩ সালের ১৫ই মার্চ। বর্তমান বয়স ২৭ বছর। এই বয়সে সাধারনত কেউ অবসর নেয় না। ধর্ম বিশ্বাসের দিক দিয়ে পগবা মুসলিম। তার পূর্বপুরুষ আফ্রিকার গিনি থেকে এসে ফ্রান্সে স্থায়ী হয়েছেন।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply