বঙ্গোপসাগরে সাঁতার কাটতে গিয়ে ক্রিকেটার নাসিরের অবস্থা করুণ?

Published on: March 7, 2021

গত ৩ মার্চ ২০২১ তারিখে ‘বঙ্গোপসাগরে সাঁতার কাটতে গিয়ে নাসিরের অবস্থা করুণ’ শিরোনামে একটি খবর প্রকাশ করে tipsbn.com নামের একটি অনলাইনপোর্টাল। উক্ত শিরোনামে খবরটি ইতিমধ্যে ফেইসবুকে ভাইরাল হয়েছে। খবরের বিস্তারিত অংশে শিরোনামে দেয়া তথ্যের কিছুই পাওয়া যায়নি। ভাইরাল হওয়া খবর গুলোতে একটি ছবি ব্যবহার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে ক্রিকেটার নাসির হোসেন চিকিৎসাধীন অবস্থায় হাসতালের বিছানায় শুয়ে আছেন। বাস্তবে এটি একটি ভুয়া খবর। ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে বেরিয়ে এসেছে, মূল ছবিটি ২০১৮ সালের ৮ জুন তারিখে আপলোড হয়েছিল নাসিরের ব্যক্তিগত একাউন্ট থেকে যখন তিনি হাঁটুতে পাওয়া ইনজুরির অপারেশন শেষে বিশ্রামে ছিলেন।

অনুসন্ধানে দেখা যায়, উক্ত শিরোনামে এবং একই ছবি ব্যবহার করে খবর প্রকাশ করেছে একাধিক অনলাইন পোর্টাল। ছবিটির সঠিক আপলডকৃত সময় বের করার লক্ষ্যে ফ্যাক্টওয়াচ টিম tineye.com নামের একটি ছবি অনুসন্ধানী ওয়েবসাইটের সাহায্য নেয়। উক্ত সাইটে অনুসন্ধানের ফলাফল হিসেবে ১৫টি লিংক বের হয়ে এসেছে, যেগুলোর বেশীরভাগই বিভিন্ন সংবাদমাধ্যম থেকে প্রকাশিত প্রতিবেদন। এর মাঝে jagonews24.com এর একটি প্রতিবেদন বলছে, “গত এপ্রিলে হাঁটুতে পাওয়া ইনজুরির অপারেশনে অস্ট্রেলিয়া গিয়েছিলেন বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটার নাসির হোসেন। সফলভাবে শেষ হয়েছে তার অস্ত্রোপচার। কিন্তু এখনো স্বাভাবিক হয়নি তার হাঁটাচলা। যার ফলে প্রাণবন্ত নাসিরের ঈদ এবার বিছানাতেই বন্দী।“

উক্ত প্রতিবেদনের সূত্র ধরে নাসিরের ব্যক্তিগত ফেসবুক কর্তৃক ভেরিফাইড একাউন্টে খোঁজ নিয়ে জানা যায়, উক্ত ভুয়া খবরগুলোতে ব্যবহৃত ছবিটি ৮ জুন, ২০১৮ সালে আপলোড হয়েছিলো। ছবিটির ক্যাপশনে নাসির লিখেছেন, “Alhamdulillah apnader sobar doa te operation successful.”

জাতীয় সংবাদমাধ্যমে বঙ্গোপসাগরে সাঁতার কাটতে গিয়ে বা অন্য কোন ভাবে নাসিরের অসুস্থ বা আঘাতপ্রাপ্ত হয়ে হাসপাতালে ভর্তি হবার কোন ধরনের সংবাদ পাওয়া যায় নি। নাসির-তামিমা দম্পতি যেহেতু সম্প্রতি আলোচনার কেন্দ্রে ছিলেন, তাদেরকে বিষয়ে কৌতুহলের সুযোগ নিতে পুরনো ছবি ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ক্লিক-বেইট ভুয়া খবর।



 

তথ্যসূত্র

বঙ্গোপসাগরে সাতার কাটতে গিয়ে নাসিরের অবস্থা করুণ

জাগো নিউজের প্রতিবেদন

নাসিরের  ব্যক্তিগত ফেসবুক একাউন্ট থেকে আপলোড হওয়া ছবি

TinEye ওয়েবসাইটের ফলাফল

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply