বাংলাদেশে পাঠানো ভারতের টিকা নেওয়ার পর কি কারো শ্বাসকষ্ট শুরু হয়েছে?

Published on: January 26, 2021 

গত ২১ জানুয়ারি, বৃহস্পতিবার banglarreporter.com নামের একটি ওয়েব পোর্টাল ‘বাংলাদেশে পাঠানো ভারতের টিকা নেওয়ার পরই তিনজনের শ্বাসকষ্ট শুরু’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছে যা ফেইসবুকে ছড়াচ্ছে। শিরোনামটি থেকে এমন ধারণা হওয়া সম্ভব যে বাংলাদেশে টিকা নেবার পর এই ঘটনা ঘটেছে। বাস্তবে বাংলাদেশে এখনও কোভিড-১৯ এর টিকা দেয়া শুরু হয়নি। আগামীকাল ২৭ জানুয়ারি বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের টিকা কর্মসূচি শুরু হবে রাজধানী ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন নার্সকে টিকা দেওয়ার মধ্য দিয়ে।
banglarreporter.com নামের ওয়েব পোর্টালের সংবাদটির বিস্তারিত অংশে লেখা আছে –
“ইতিমিধ্যে ভারত থেকে বাংলাদেশে আনা হয়েছে টি’কা, অথচ তাদের নিজেদের দেশেই ক’রোনার প্র’তিষে’ধক নেওয়ার কারণেই অ’সু’স্থ দুর্গাপুরের তিন স্বা’স্থ্যকর্মী? চা’ঞ্চল্য ছড়ি’য়েছে দুর্গাপুরে। ওই তিন স্বা’স্থ্যক’র্মীর মধ্যে ই’তিমধ্যে দু’জনকে হা’সপা’তালে ভরতি করা হয়েছে। সারা দেশের মতো এ রাজ্যেও শুরু হয়েছে টি’কাকরণ।”
এই অংশটি পড়ে বোঝা যাচ্ছে এটি বাংলাদেশের কোনো ঘটনা নয়। গুগল সার্চ করলেই দেখা যাচ্ছে, খবরটি ভারতীয় মিডিয়ার একটি রিপোর্ট থেকে কপি করা হয়েছে। সাথে বিভ্রান্তিকর একটি শিরোনাম আর এয়ারপোর্টের দৃশ্য জুড়ে দিয়ে তৈরি হয়েছে এই খবর। ভারতে যে টিকা সরকারিভাবে দেওয়া হচ্ছে, সেই একই টিকা, অক্সফোর্ড-এস্ট্রোজেনেকার কোভিশিল্ড বাংলাদেশে আমদানি হয়েছে, তা সঠিক। কিন্তু খবরটি এমনভাবে পরিবেশন করা হয়েছে যাতে ঘটনাটি বাংলাদেশের মনে হওয়া অসম্ভব নয়।
টাইমস অফ ইন্ডিয়া’র একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ভারতের দুর্গাপুরে ৪ জন কোভিড-১৯ ভ্যাকসিন নেয়ার পর অসুস্থ হয়ে দুর্গাপুর সাব-ডিভিশনাল হাসপাতালে ভর্তি হয়েছেন। সেখানে একটি সরকারি বিভাগীয় পর্যবেক্ষক দল পৌঁছে অসুস্থদের পর্যবেক্ষণ করে জানিয়েছেন তাদের ৩ জনের মধ্যে মৃদু পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা গেছে। তাদের ভাষ্যমতে, এই পার্শ্ব-প্রতিক্রিয়া টিকার জন্য নয়, দুশ্চিন্তা এবং অস্থিরতা থেকে দেখা দিয়েছে। বর্তমানে তাদের সবাই হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply