স্বামী বিবেকানন্দের বিশ্ব ধর্ম মহাসম্মেলনে দেয়া ভাষণের অডিও ক্লিপটি কি আসল?

Published on: January 19, 2021 

‘English NEWj’ নামের একটি ফেসবুক পেইজ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ব ধর্ম মহাসম্মেলনে বিবেকানন্দের দেয়া ভাষণের একটি রেকর্ডিং প্রকাশিত হয় গত ১২ই জানুয়ারি। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে ‘This speech by Swami Vivekananda introduced him to the world. Listen in to his iconic Chicago speech of 1893’। স্বামী বিবেকানন্দের আসল কণ্ঠ বলে দাবি করা এমন অনেকগুলো ভিডিও ও অডিও ছড়িয়ে আছে নেট দুনিয়ায় যা বিভ্রান্তিকর। ১৮৯৩ সালের সেপ্টেম্বরে শিকাগোতে অনুষ্ঠিত ধর্ম-মহাসম্মেলনের রেকর্ডিংগুলি সনাক্ত করতে বিভিন্ন স্তরে বিশদ গবেষণা এবং অনুসন্ধানে জানা গেছে সেদিন কোন রেকর্ডিং ধারণ করা হয়নি।

১১ই সেপ্টেম্বর, ১৮৯৩ সালে শিকাগোর আর্ট ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়েছিল বিশ্ব ধর্ম-মহাসম্মেলন (‘দ্য পার্লামেন্ট অব ওয়ার্ল্ড রিলিজিয়নস’)। বিভিন্ন ধর্মের একটি বিশ্বব্যাপী সংলাপ তৈরি করার চেষ্টা করা হয় সেখানে। স্বামী বিবেকানন্দ সে মহাসভায় ভারতীয় দর্শনের প্রতিনিধিত্ব করেছিলেন। তবে বহুদিন যাবত তার সেই ঐতিহাসিক ভাষণের একটি রেকর্ডেড ভার্শন সামাজিক মাধ্যমগুলোতে বেশ সাড়া তুলছে এবং অনেকে তা বিবেকানন্দের আসল কণ্ঠ বলে দাবি করে আসছে। এমনই একটি ভিডিও বার্তায় ‘English NEWj’ নামের ফেসবুক পেইজটি বিবেকানন্দের ভাষণটি সম্প্রচার করে।

 

পোস্টটির ক্যাপশনে লেখা হয়েছে ‘This speech by Swami Vivekananda introduced him to the world. Listen in to his iconic Chicago speech of 1893’। যদিও এখানে নির্দিষ্ট করে বলা হয়নি বিবেকানন্দের এটি আসল কণ্ঠ, তবে সেটির ইঙ্গিত পরিষ্কার।

এছাড়াও ফেসবুকে ‘Swami Vivekananda Chicago Speech’ লিখে সার্চ করলে বেশ কিছু ভিডিও সামনে আসে যেগুলোর একটিতে লেখা হয়েছে “Original Speech – Swami Vivekananda Chicago Speech In Hindi Original”। স্বামী বিবেকানন্দের আসল কণ্ঠ বলে দাবি করা ভাষণের এমন অনেক ভিডিও সামাজিক মাধ্যমগুলোতে খুঁজে পাওয়া যায় যার সবগুলোই প্রকৃতপক্ষে অসত্য।

 

বিবেকানন্দের প্রতিষ্ঠিত রামকৃষ্ণ মিশনে (রামকৃষ্ণ মিশন একটি হিন্দু ধর্মীয় সংগঠন) সন্ন্যাসী নিজে তাঁর চিঠিপত্র, আলোকচিত্র এবং অন্যান্য নিদর্শনগুলি সংরক্ষণ করেছেন। রামকৃষ্ণ মঠে বিবেকানন্দের এই ভাষণের কোনও অডিও বা ভিডিও ক্লিপ খুঁজে পাওয়া যায়নি। পশ্চিমে বিবেকানন্দের সফর নিয়ে মেরি লুইস বার্ক তার নিজ অনুসন্ধান এবং তৎকালীন আমেরিকান ইতিহাসের দুই বিশেষজ্ঞের মতানুসারে শিকাগোতে ভাষণ সেখানে রেকর্ড করা হয়নি। (তথ্যসূত্রঃ দ্য হিন্দু)

রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুভিরানন্দ ইউটিউব ও ফেসবুকে ছড়ানো বিবেকানন্দের দেয়া ভাষণ নিয়ে করা দাবিগুলোকে ভুয়া বলেছেন। বেলুরমঠ ওয়েবসাইটে আরও লেখা রয়েছে,  বিবেকানন্দের জীবদ্দশায় তাঁর আসল কণ্ঠ কয়েকবার ধারণ করা হয়েছিল ঠিকই কিন্তু এখন পর্যন্ত কোনটিই সনাক্ত করা সম্ভব হয়নি। উপরন্তু, গবেষকরা প্রমাণ করেছে বিশ্ব ধর্ম মহাসম্মেলনের কোন বক্তৃতা রেকর্ড করার ব্যবস্থা ছিল না সেখানে। এ বিষয়ে জানতে লিংকে প্রবেশ করুন

বিবেকানন্দের ভয়েস রেকর্ডিং সম্পর্কে নিশ্চিতকরণমূলক সুভিরানন্দের ভিডিও বার্তাটি দেখুন এখানে।

শিকাগোর বিবেকানন্দের আসল কণ্ঠের ভাষণ নিয়ে ‘hoaxorfact.com’-এর ফ্যাক্টচেকমূলক প্রতিবেদনটি পড়ুন এখানে

তথ্যসূত্র 

বেলুরমঠ

দ্য হিন্দু পত্রিকার প্রতিবেদন

বেলুরমঠের ওয়েবসাইট

hoaxorfact.com’- এর ফ্যাক্টচেকমূলক প্রতিবেদন

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply