ভারতের ভিআইপিরা কি করোনা টিকা নেবার অভিনয় করছিলেন?

Published on: January 23, 2021 

ভারতের একটি ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে একজন নার্স দুজন ব্যক্তিকে টিকা দেয়ার ভঙ্গি করছেন কিন্তু আদতে সিরিঞ্জ পুশ করা হচ্ছে না। ভারত এবং বাংলাদেশে সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও নিয়ে জনমনে তীব্র প্রতিক্রিয়া তৈরী হয়েছে, উঠে আসছে ভ্যাকসিনের নিরাপত্তা নিয়ে সংশয় এবং ষড়যন্ত্রের ইঙ্গিত। কর্ণাটকের ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার-এর ভেরিফায়েড ফেইসবুক পেইজে ব্যাখ্যা দেওয়া হয়েছে যে ভিডিওতে দুজন সরকারী কর্মকর্তাকে টিকা দেয়ার ভঙ্গি করা হয়েছে কেবল ছবি তোলার জন্য। আসল টিকাদানের ঘটনাও অবশ্যই ঘটেছে এবং তা সরকারিভাবে নিবন্ধিত ও নথিভুক্ত প্রক্রিয়ায়। ভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনেও এই ব্যাখ্যা সমর্থিত। ভিডিওটি ভুয়া না হলেও সেটিকে ভিত্তি করে যে দাবি করা হয়েছে তার প্রমাণ পাওয়া যায় নি। ফ্যাক্টওয়াচের বিবেচনায় দাবিটি বেশিরভাগ মিথ্যা।

ভারতের কর্ণাটকের তুমকুর জেলার একজন স্বাস্থ্য কর্মকর্তা এবং একজন সরকারী নার্সিং কলেজের অধ্যক্ষের একটি ভিডিও ফেইসবুকে ভাইরাল হয়েছে। ৪৩-সেকেন্ডের ভিডিওটিতে দেখা যাক যাচ্ছে একজন নার্সকে দুজনকে টিকা দেয়ার ভঙ্গি করছেন কিন্তু আদতে সিরিঞ্জ পুশ করা হচ্ছে না। সর্বশেষ ২৩শে জানুয়ারী বাংলাদেশ সময় সকাল এগারোটা পর্যন্ত দেখা যাচ্ছে ১০ হাজারের বেশি মানুষ ইতোমধ্যে শেয়ার করেছেন।

এই ভিডিওটিকে কেন্দ্র করে সামাজিক মাধ্যমে দাবি করা হচ্ছে যে ভারতের ভিআইপিরা কোভিড ১৯-এর ভ্যাকসিন নেওয়ার ভান করছে মাত্র। ভিডিও যারা শেয়ার করছেন এবং দেখে মন্তব্য করছেন, তাদের বক্তব্যে ভ্যাকসিনটি নিরাপদ কি না তা নিয়ে সংশয় ফুটে উঠছে। ২২শে জানুয়ারি ‘Satkhira Najmul Hossain’ একাউন্টে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, ‘ভ্যাকসিন নিয়ে বিজ্ঞাপন, ক্যামেরা চালু করার আগেই ধরা পড়ে গেলো ভিআইপি মানুষদের অভিনয়’।

ফেসবুক পোস্টটি দেখুন। লিংক

 

একই ভিডিও আপলোড করে ‘Mohammad Redwan’ ক্যাপশনে লিখেছেন, ‘কেমন বাটপারের ঘরের বাটপার, নিজেরাই এই ভ্যাকসিন নিচ্ছেনা, সেই ভ্যাকসিন পাঠাইছে আমাদের জন্য উপহার’।

ফেসবুক লিংক

ভিডিওতে ভয়েস ওভার যুক্ত করে বলা হয়েছে:

“এই দেখেন সত্য কখনো চাপা থাকেনা। ইন্ডিয়ার ভিআইপি মানুষ তারা ভ্যাকসিন নিয়ে বিজ্ঞাপন কিভাবে করলো। ভ্যাকসিন না দিয়ে শুধুমাত্র ছবি তোলার জন্য কি একটা অভিনয়, আর সেই ভ্যাকসিন আমাদের বাংলাদেশে পাঠিয়েছে। শুধু এখানে একটা কথা বলব, যে ভ্যাকসিনগুলো আমাদের বাংলাদেশে আসছে তার জন্য ধন্যবাদ ইন্ডিয়াকে কিন্তু এই ভ্যাকসিনগুলো বাংলাদেশের ভিআইপি মানুষদের উপরে প্রথম দিয়ে টেস্ট করা হোক”।

ফেসবুকের অন্যান্য পোস্টগুলো দেখুন

 

এ বিষয়ে কী বলছে ভারতীয় মিডিয়া?

রিভার্স সার্চের মাধ্যমে আমরা ভারতীয় মিডিয়ার প্রতিবেদন থেকে জানতে পারছি যে ভিডিওটিতে তুমকুর জেলা স্বাস্থ্য কর্মকর্তা নগেন্দ্রপ্পা এবং সরকারী নার্সিং কলেজের অধ্যক্ষ ডা. রজনীকে দেখা যাচ্ছে। দা লজিকাল ইন্ডিয়ান-এর প্রতিবেদন থেকে জানা যায়, তারা জেলা স্বাস্থ্য কর্মকর্তা নগেন্দ্রপ্পার সাথে যোগাযোগ করে জেনেছেন যে প্রিন্সিপাল রজনী এবং তিনি উভয়ই ১৬ই জানুয়ারিতে টিকা নিয়েছিলেন। প্রকাশ্যে নয় বরং পৃথক একটি কক্ষে টিকা দেওয়া হচ্ছিল তাই সাংবাদিকরা তাদের ছবি তোলার জন্য কেবল টিকা নেয়ার অভিনয় করতে বলেন। এই সময় হয়তো কেউ ভিডিওটি ধারণ করে এবং মিথ্যা দাবিসহ তা সামাজিক মাধ্যমে প্রচার করে। আরও দেখুন ইন্ডিয়া টুডের প্রতিবেদন

ভেরিফায়েড পেইজে ডা. রজনীর বক্তব্য

কর্ণাটকের ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার-এর ভেরিফায়েড ফেইসবুক পেইজে ডা. রজনীর ভিডিও বিবৃতি প্রকাশিত হয়েছে, যেখানে তিনি ঘটনাটির ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন যে তিনি জেনেছেন তাকে সোশ্যাল মিডিয়ায় ভ্যাকসিন নিয়ে ট্রোল করা হচ্ছে। তিনি ১৬ই জানুয়ারি ভ্যাকসিন নিয়েছেন এবং তার নাম সরকারীপোর্টালে নিবন্ধিত রয়েছে। তিনি যে নার্সিং কলেজটির অধ্যক্ষ সেটি একটি সরকারী টিকাদানকেন্দ্র। তিনি টিকা নেওয়া ছাড়াও তত্থাবধানের কাজে সেখানে উপস্থিত ছিলেন। ভ্যাকসিন নেওয়ার পর তিনি উঠে পড়লেও সাংবাদিক এবং মোবাইল হাতে কিছু লোকজন তাকে আরেকবার বসে ছবি তোলার অনুরোধ করেন। তাদের  অনুরোধেই তিনি পুনরায় বসে পড়েন তিনি। তিনি জানান তার বয়স ৫৪ এবং ভ্যাকসিন নেয়ার পর তিনি সুস্থ আছেন। একজন শিশু বিশেষজ্ঞ হিসেবে টিকাদান বিষয়ে তার সর্বোচ্চ আস্থা রয়েছে। তিনি সবাইকে আহ্বান করেন এধরনের “ট্রোলিং” না করে মানুষের জন্য ভালো বার্তা প্রচার করতে।

ভিডিও টি দেখুন

ফ্যাক্টওয়াচের সিদ্ধান্ত

করোনা ভ্যাকসিন নিয়ে জনমনে যে চলমান উদ্বেগ ও সংশয় রয়েছে, এই ভিডিওটি তার ভিত্তিতেই ভাইরাল হয়েছে আর এর ব্যাখ্যা হিসেবে আসছে ষড়যন্ত্রের ইঙ্গিত। এর একটা গ্রহনযোগ্য এবং সরল ব্যাখ্যা আমরা পাচ্ছি – ভিডিওতে টিকা নেয়ার ভঙ্গি করা হয়েছে এটা ঠিক, কিন্তু তা ছবি তোলার জন্য। কর্ণাটকের সরকারী স্বাস্থ্য কর্তৃপক্ষের ভেরিফায়েড পেইজ থেকে যেহেতু এই ব্যাখ্যা দেওয়া হয়েছে, তা নির্ভরযোগ্য। অতএব, ভারতের ভিআইপিদের করোনা টিকা নেবার অভিনয় করার দাবিটি বেশিরভাগ মিথ্যা।

তথ্যসূত্র 

দা লজিকাল ইন্ডিয়ান-এর প্রতিবেদন

ইন্ডিয়া টুডের প্রতিবেদন

ভাইরাল ভিডিওর ফেসবুক পোস্টটি দেখুন

ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার-এর ভেরিফায়েড ফেইসবুক

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply