রাষ্ট্র ধর্ম ইসলাম সম্পর্কে শাহরিয়ার কবির ঠিক কী বলেছেন?

Published on: October 25, 2020 

“রাষ্ট্র ধর্ম অবশ্যই ইসলাম রাখা যাবেনা: শাহরিয়ার কবির” শিরোনামে যে সংবাদটি ভাইরাল হয়েছে তা বিভ্রান্তিকর। অনলাইন গণমাধ্যম জাগো নিউজ টুয়েন্টিফোর ডট কমে প্রকাশিত সাক্ষাত্কারের  শিরোনামকে বিকৃত করে এই সংবাদ গুলো পরিবেশিত হয়েছে। ভুয়া খবরগুলির মূল অংশে বা জাগো নিউজের সম্পূর্ণ সাক্ষাত্কারটি পড়ে এই উক্তিটি পাওয়া যায় নি।মূল সংবাদের শিরোনামটি ছিলো “ধর্ম ফেলে দেয়া যাবে না, রাষ্ট্র থেকে আলাদা রাখতে হবে।”

 

 গত ২৪শে ডিসেম্বর বিভিন্ন ওয়েব পোর্টালে “রাষ্ট্র ধর্ম অবশ্যই ইসলাম রাখা যাবেনা: শাহরিয়ার কবির” শিরোনামে সংবাদ প্রকাশিত হয়েছে। প্রকাশের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। বিশেষ করে ফেসবুকে এই খবরটি কে কেন্দ্র করে তৈরি হয়েছে তুমুল উত্তেজনা। অনেকেই তাদের ব্যাক্তিগত অ্যাকাউন্টে, পেইজে এবং গ্রুপগুলোতে সংবাদটি শেয়ার করছেন।তা ছাড়া গালি এবং হিংসাত্মক কথা ক্যাপশনে লিখে সংবাদগুলো শেয়ার করছেন কেউ কেউ ।   

 

আসলে কী বলেছেন শাহরিয়ার কবির?

উক্ত সকল নিউজে প্রায় একই লেখা হুবাহু কপি/পেস্ট করে পরিবেশিত হয়েছে। তবে প্রশ্ন থেকেই যায় আসলেই শাহরিয়ার কবির এই কথা বলেছেন? উক্ত ওয়েব পোর্টালগুলোর তুলনায় তূলনামূলক বেশী নির্ভরযোগ্য অনলাইন গণমাধ্যম জাগো নিউজ টুয়েন্টিফোর ডট কম “ধর্ম ফেলে দেয়া যাবে না, রাষ্ট্র থেকে আলাদা রাখতে হবে” শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছিলো গত ২২ সেপ্টেম্বর, ২০২০ ইং তারিখে। সেখানে সাংবাদিক সায়েম সাবু’র গ্রহণ করা সাক্ষাৎকারটিতে একটি প্রশ্নের জবাবে শাহরিয়ার কবির বলেছেন:

জাগো নিউজ : ভারত-চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নানা দিক বিশ্লেষণ করেছেন আগের দুই পর্বে। এই পরিস্থিতির মধ্যে বাংলাদেশের ভবিষ্যৎ কী?

শাহরিয়ার কবির : বাংলাদেশের ভবিষ্যৎ শান্তির দিকে। আমরা কারও সঙ্গে শত্রুতা তৈরির পক্ষে নই। বন্ধুত্ব সবার সঙ্গে। বাংলাদেশ বিশ্ব শান্তির পক্ষে। এগুলো সবই বঙ্গবন্ধুর দর্শন। ১৯৭২ সালের সংবিধান হচ্ছে বাংলাদেশের জাতীর দর্পণ। কিন্তু বর্তমান আওয়ামী লীগ বঙ্গবন্ধুর আদর্শ থেকে অনেক দূরে সরে গেছে।

শেখ হাসিনার সরকার এবার এসে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা নিয়ে ব্যাখ্যা দিচ্ছেন। সহনীয় ধর্মনিরপেক্ষতা যাকে বলে। ধর্মকে ফেলে দেয়া যাবে না, কিন্তু রাষ্ট্র থেকে আলাদা রাখতে হবে। তুরস্কের কামাল আতাতুর্ক ধর্মকে নাকচ করেছিলেন। এটি করলে আর চলবে না। ধর্ম ধর্মের জায়গায়, রাষ্ট্র রাষ্ট্রের জায়গায় রাখতে হবে।

দেখা যাচ্ছে শাহরিয়ার কবিরের “ধর্ম ফেলে দেয়া যাবে না, রাষ্ট্র থেকে আলাদা রাখতে হবে”  কথাটিকে ভুলভাবে ব্যাখা করে “রাষ্ট্র ধর্ম অবশ্যই ইসলাম রাখা যাবেনা: শাহরিয়ার কবির” শিরোনামে সংবাদ প্রচারিত হচ্ছে বিভিন্ন ওয়েব পোর্টাল গুলোতে। 

পুরো সাক্ষাৎকারটি পড়ুন: https://www.jagonews24.com/special-reports/news/612363

সাক্ষাৎকারটির ইউটিউব লিংক: https://youtu.be/_0SFXCrplow

 

মূল সাক্ষাত্কারের শিরোনামটি  ভিন্ন

ছবি: Jagonews24.com

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply