২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কি বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে?

Published on: April 10, 2023

২০২৩ সালে অনুষ্ঠিতব্য ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ নিয়ে কিছু পোস্ট ফেসবুকে ছড়িয়ে পড়ছে। সেখানে দাবি করা হচ্ছে, বাংলাদেশে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু, ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে জানা যায় যে, ভারত এককভাবে এই বিশ্বকাপের আয়োজক। ভারতের বদলে অন্য কোনো দেশে এবারের ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কি না, আইসিসির পক্ষ থেকে এ ব্যাপারে এখনও কোনো ঘোষণা দেয়া হয়নি। অন্যদিকে, পাকিস্তান ভারতের মাটিতে গিয়ে খেলতে অনিচ্ছা প্রকাশ করায় পাকিস্তানের ম্যাচগুলো বাংলাদেশে হওয়ার একটা গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে, এ ব্যাপারে এখনও আনুষ্ঠানিক কোনো প্রস্তাব পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বা ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) থেকেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। সঙ্গত কারণে ফ্যাক্টওয়াচ ভাইরাল হওয়া তথ্যটিকে “মিথ্যা” হিসেবে চিহ্নিত করেছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান:

চলতি বছর ২ সেপ্টেম্বর এশিয়া কাপের ১৬ তম আসর পাকিস্তানে এবং ৫ অক্টোবর ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ১৩ তম আসর ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাজনৈতিক বৈরিতার কারণে ভারতীয় ক্রিকেট দলকে এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাওয়ার অনুমোদন দেয়নি দেশটির সরকার। সরকার থেকে ছাড়পত্র না পাওয়া পর্যন্ত ভারতীয় দল এশিয়া কাপের জন্য পাকিস্তান যেতে পারবেনা। সেক্ষেত্রে ভারত পাকিস্তানের বাইরে অন্য কোনো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে আগ্রহী। ভারতীয় দলের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া হিসেবে পাকিস্তান দলের পক্ষ থেকেও বিশ্বকাপে ভারতে খেলতে যাওয়ায় অনিচ্ছা প্রকাশ করা হয়। তবে, এশিয়া কাপ বা ক্রিকেট বিশ্বকাপে ভারত এবং পাকিস্তানের জন্য এখন পর্যন্ত কোনো নিরপেক্ষ ভেন্যু চুড়ান্ত করা হয়নি। এ সংক্রান্ত কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, বাংলাদেশে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু, দেশীয় কিংবা আন্তর্জাতিক মূলধারার সংবাদমাধ্যমে এ সংক্রান্ত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। গত ২৯ মার্চ প্রথম আলোর ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে থেকে জানা যায়, বিশ্বকাপের সময় পাকিস্তানের ম্যাচগুলো বাংলাদেশে হবে কি না এ ব্যাপারে বিসিবির কাছে কোনো তথ্য নেই।  প্রথম আলোর সেই প্রতিবেদনে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীর ক্রিকেট বিশ্বকাপ সংক্রান্ত একটি বক্তব্য থেকে জানা যায়, এবারের বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলো  বাংলাদেশে অনুষ্ঠিত হবে কি না, এ রকম কোনো তথ্য  বিসিবির জানা নেই। বিষয়টি সম্পর্কে  এখনও আনুষ্ঠানিক কোনো প্রস্তাব বিসিবির কাছে আসেনি।

তাছাড়া, আইসিসির পক্ষ থেকেও ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের ভেন্যু পরিবর্তন সংক্রান্ত কোনো ঘোষণা পাওয়া যায়নি।

অন্যদিকে, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এর চেয়ারম্যান নাজাম শেঠি নিশ্চিত করেছেন যে, ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ চলাকালীন ভারতের বাইরে কোনো  নিরপেক্ষ ভেন্যুতে তাদের খেলার ধারণাটি আইসিসি ফোরামে প্রস্তাব করা হয়নি। তিনি আরও  বলেন, নিরপেক্ষ ভেন্যু নিয়ে নিছক একটি জল্পনাকে পিসিবির অফিসিয়াল বর্ণনায় পরিণত করা হয়েছে। এশিয়া কাপ ক্রিকেটের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের  সামনে ভারতের ম্যাচগুলো একটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করার জন্য প্রস্তাব দেয়া হলেও আইসিসির কাছে পাকিস্তানের জন্য আনুষ্ঠানিকভাবে এই জাতীয় কোনও পদক্ষেপের প্রস্তাব দেয়া হয়নি। এ সংক্রান্ত কিছু প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে

উল্লেখ্য, পাকিস্তান যখন ভারতের মাটিতে আয়োজিত ক্রিকেট বিশ্বকাপে আংশ নিতে অনিচ্ছা প্রকাশ করেছিল তখন পাকিস্তানের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হওয়ার একটি গুঞ্জন শোনা যাচ্ছিল। তখন সম্ভাব্য ভেন্যু হিসেবে বাংলাদেশের নাম উঠে এসেছিল। তবে, আইসিসি, পিসিবি, বিসিবি বা বিসিসিআইএর তরফ থেকে এ ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

অতএব, সবকিছু বিবেচনা করে ফ্যাক্টওয়াচ ভাইরাল হওয়া তথ্যটিকে “মিথ্যা” হিসেবে চিহ্নিত করেছে।

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh