জাল রুপি ছাপা হচ্ছে কি বাংলাদেশে?

সম্প্রতি ভারতের সোশ্যাল মিডিয়াতে প্রকাশ হওয়া একটি ভিডিও চিত্রের মাধ্যমে প্রচার করা হয় ভারতীয় ৫০ এবং ২০০ রুপির জাল নোট বাংলাদেশে মুদ্রিত হচ্ছে। ভারতীয় ওয়েবসাইট বুমলাইভ.ইন এই ভিডিওর তথ্য যাচাই করে বলে এইটা ভুয়া খবর।

বুমলাইভ.ইন এর প্রতিবেদনে তারা জানান, ভিডিও চিত্রটিতে দেখা যায় একজন লোক ৫০ এবং ২০০ রুপি নোটের ব্যান্ডেল একত্রিত করছে। ফোনে ধারণ করা ভিডিও চিত্রে প্রকাশ পায় একজন লোক সহ বেশ কিছু ছাপানো মেশিন এবং স্তুপ করে রাখা ৫০ এবং ২০০ রুপির নোট। ভিডিওটি  ভালভাবে কাছ থেকে দেখলে বোঝা যায় সব গুলো নোট নকল এবং নোটের উপরে লেখা ‘চিলড্রেন ব্যাংক অব ইন্ডিয়া’। ছাপানো নোট গুলো রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার বৈধ নোট থেকে অনেকাংশে বড়।

বুমলাইভ এই বলছে যে,ভিডিওটিতে দেখা যায় শুধু মাত্র রং ছাড়া বাকি অন্য সংকেত এর মাধ্যমে বুঝা যায় নোট গুলো নকল, এবং নোট গুলো অসৎ উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।

কংগ্রেজ পার্টির সমার্থক গৌরভ পান্ডি ভিডিওটি টুইটারে শেয়ার করেন এবং ট্যাগ করেন অর্থ মন্ত্রী অরুণ জেটলিকে।

প্রতিবেদনে আরও বলা আছে যে পুলিশ জাল নোটগুলি সনাক্ত করে জানান শুধু মাত্র রং ছাড়া নোট গুলো  প্রকৃত মুদ্রার সঙ্গে খুব সামান্য মিল রয়েছে।

বুমলাইভ.ইন তাদের ফ্যাক্টচেকের মাধ্যমে প্রমান করে, ভিডিও চিত্রটি বাংলাদেশে ধারণকৃত নয়। কারণ ভিডিও চিত্রটি দেখে সঠিক ভাবে বলা যাচ্ছে না যে কোথায় থেকে ধারণ করা হয়েছে। তবে, ভিডিও চিত্রটিতে একজন মারাঠি  পুরুষের কন্ঠ শোনা যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *