গর্ভে ২০ সপ্তাহের ভ্রণ কি ব্যথা বুঝতে পারে?

২০০৫ সালে ইউনিভার্সিটি অব ক্যালেফোর্নিয়া, সানফ্রান্সিসকো এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নাল এ প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে যে ভ্রুনের ব্যথা অনুভবের পক্ষে প্রমাণ খুবই সীমিত। ভ্রুনের ব্যথার অনুভুতি সাধারণত তৃতীয় ত্রৈমাস এর আগে দেখা যায় না। তৃতীয় ত্রৈমাস শুরু হয় গর্ভধারণের ২৭-২৮ সপ্তাহ থেকে।

যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব ওস্টেটেরিয়া এবং গাইনাকোলজিষ্ট-এর এক রিপোর্টে বলা হচ্ছে, “ভ্রুনের নিউরোঅ্যানাটমিক্যাল এবং ফিজিওলজিক্যাল গবেষণায় দেখা গেছে যে  ২৪ সপ্তাহের পূর্বে গর্ভের ভ্রুনের পেরিফেরি থেকে করটেক্স পর্যন্ত যোগাযোগ পথ তৈরি হয় না। বেশিরভাগ নিউরোসায়েন্টিষ্ট বিশ্বাস করেন যে ব্যথা অনুভব করার জন্য করটেক্স খুবই জরুরী। তাই এটা বলা যায় যে করটেক্স তৈরি হওয়ার আগ পর্যন্ত গর্ভকালীন সময়ে ভ্রুন ব্যথা অনুভব করতে পারে না।

মার্টিন প্ল্যাট যিনি কিনা যুক্তরাজ্যের নিউক্যাসেল ইউনিভার্সিটির নবজাত এবং পেডিয়াট্রিক মেডিসিনের মানসিক ও ক্লিনিক্যাল রিডার, প্রাথমিক ভ্রুনের ব্যথা অনুভবের বিপক্ষে জোরালো মন্তব্য করেছেন। তিনি বলেছেন যে “এখন এটা স্পষ্টভাবে স্বীকৃত যে শিশু এবং ভ্রুন, বড়দের থেকে আলাদা পদ্ধতিতে ব্যথা অনুভব করে। ফলে প্রাথমিক ভ্রুনের ব্যাথা অনুভবের পেছনে বড়দের ব্যথা ভিত্তিক চিন্তা প্রাসঙ্গিক নয়। তিনি আরও বলেন এখন পর্যন্ত আমরা এমন কোন পর্যায়ে পৌঁছাইনি যেখান থেকে ভ্রুনের কোন নির্দিষ্ট বয়স উল্লেখ করে বলা সম্ভব যে, এই বয়সের আগে ভ্রুন ব্যথা অনুভব করে বা করে না।

২০ সপ্তাহের ভ্রুন ব্যথা অনুভব করতে পারে কিনা এটি একটি জটিল প্রশ্ন। প্রাথমিক অবস্থায় ভ্রুন ব্যথা অনুভব করে এমন বক্তব্য সমর্থন করা গবেষণাগুলি নিউরোসায়েন্স আর পশুজগতের উদাহরণ এর উপর বেশি নির্ভর করে এবং মানুষের জগতের উদাহরণকে উপেক্ষা করে তৈরি করা হয়েছে। এখন পর্যন্ত অধিকাংশ গবেষণাই এটা প্রমাণ করে যে ২০ সপ্তাহ এবং তার নিচের ভ্রুন ব্যথা অনুভব করে না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *