কলেমার পতাকা ওড়ানোর এই ভিডিও কাতার বিশ্বকাপের নয়

Published on: November 24, 2022

কলেমার পতাকা উড়লো কাতার বিশ্বকাপের স্টেডিয়ামে  এমন ক্যাপশন সহ একটি ভিডিও ভাইরাল হয়েছে। এই ভিডিওতে একজন স্টান্টম্যানকে একটি ড্রোন এর সাহায্যে একটি ফুটবল এবং কলেমাখচিত সৌদি আরবের জাতীয় পতাকা সহ উড়ে উড়ে একটি স্টেডিয়ামে নামতে দেখা যাচ্ছে । দাবি করা হচ্ছে, চলমান কাতার বিশ্বকাপ ফুটবলের দৃশ্য এটি। তবে অনুসন্ধানে দেখা যাচ্ছে, এটি ২০১৯ সালে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত কিংস কাপ ফাইনাল ম্যাচের ঘটনা।

গুজবের উৎস

Sports,Arts,News,Views & Videos নামক একটি পেজ থেকে ২১শে নভেম্বর বেলা ১২টা ১৭ মিনিটে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল। পরবর্তী কয়েক ঘন্টায় এটি ৫০ হাজার বার শেয়ার করা হয়।

অন্য বিভিন্ন পেজ এবং প্রোফাইল থেকেও এই ভিডিওটা একই ধরনের ক্যাপশনসহ প্রচার করা হতে থাকে। এমন কয়েকটা পোস্ট দেখুন এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে ,এখানে   ।


ফ্যাক্টওয়াচ অনুসন্ধান

অনুসন্ধানে দেখা যাচ্ছে, ২০১৯ সালে সৌদি আরবের ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা কিংস কাপ এর ফাইনাল ম্যাচের আগে সৌদি আরবের পতাকার এই প্রদর্শনীটা হয়েছিল। একটি ড্রোনের সাহায্যে এই স্টান্টম্যান স্টেডিয়ামের আকাশে বেশ কিছুক্ষণ উড়েছিলেন। এসময় তার সঙ্গে ছিল সৌদি আরবের পতাকা এবং একটি ফুটবল। এক পর্যায়ে তিনি মাঠের সাইড লাইনে নেমে আসেন এবং তার হাতে থাকা ফুটবলটি ম্যাচের রেফারির হাতে তুলে দেন।

প্রসঙ্গত উল্লেখ, কিংস কাপ হল সৌদি আরবের সর্বোচ্চ ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা। ২০১৯ সালে এই প্রতিযোগিতার ৪৪ তম আসর বসেছিল। এই ম্যাচে আল ইত্তিহাদ এবং আল তাওউন নামক ফুটবল ক্লাব দুটি মুখোমুখি হয়েছিল।

ফাইনাল ম্যাচের আগের অনুষ্ঠানের দায়িত্বে ছিল বেলিজিয়ামভিত্তিক ACTLD নামক প্রতিষ্ঠানটি। তাদের ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, ২০১৯ সালের ২রা মে তারিখ কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। সেখানে ACTLD এর দায়িত্ব ছিল ম্যাচের পূর্বের প্রি শো ( ৫ মিনিট দীর্ঘ), ম্যাচের মধ্যবর্তী সময়ে হাফ টাইম শো (১৭ মিনিট দীর্ঘ) এবং ম্যাচ শেষে একটি কনসার্ট (এক ঘন্টা দীর্ঘ) আয়োজনের।

এই আয়োজনের বিভিন্ন টুকরো ছবি তাদের ওয়েবসাইটে দেখা যাচ্ছে। একটি ছবিতে সৌদি আরবের পতাকা হাতে এক স্টান্টম্যান কে ড্রোনে উড়তে দেখা যাচ্ছে।

২০১৯ সালের কিংস কাপ ফাইনাল এর ম্যাচ-পূর্ব শো এর এই দৃশ্য ইউটিউবেও পাওয়া যাচ্ছে। যেমন সৌদি টাইমস চ্যানেলের ৬ই মে,২০১৯ এ আপলোড করা এই ভিডিওতে ভিন্ন এ্যাঙ্গেল থেকে এই স্টান্টম্যানকে আকাশ থেকে নামতে দেখা যাচ্ছে।

এছাড়া ২০২২ কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কিংবা এখন পর্যন্ত হয়ে যাওয়া সবগুলো ম্যাচ পর্যবেক্ষণ করেও সৌদি আরবের পতাকাখচিত কোনো স্টান্টম্যানের কসরত কাতারে দেখা যায়নি।

তাই ফ্যাক্টওয়াচ এই ক্যাপশনযুক্ত পোস্টগুলোকে ‘মিথ্যা’ সাব্যস্ত করছে।

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh