মেট্রোরেলের পিলার ধসে প্রাণহানির ঘটনাটি ভারতের

Published on: January 11, 2023

মেট্রোরেলের পিলার ধসে মা-ছেলের মৃত্যু – এমন ক্যাপশনযুক্ত একটি সংবাদ ভাইরাল হয়েছে। অনেকেই এটাকে ঢাকা মেট্রোরেলের ঘটনা ভেবে মন্তব্য করছেন। তবে অনুসন্ধানে দেখা যাচ্ছে, এটা প্রকৃতপক্ষে ভারতের বেঙ্গালুরুর মেট্রোরেলের ঘটনা ।

গুজবের উৎস

ভাইরাল কয়েকটি পোস্ট দেখুন এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে

ফ্যাক্টওয়াচ অনুসন্ধান

অনলাইন পোর্টাল জাগোনিউজ এ   ভারতে মেট্রোরেলের পিলার ধসে মা-ছেলের মৃত্যু শিরোনামে ১০ই জানুয়ারি ৪ টা ৪৬ মিনিটে একটি সংবাদ প্রকাশিত হয়। এই খবরে বলা হয়, ভারতের মেট্রো রেললাইনের একটি নির্মাণাধীন পিলার ধসে মা ও তার আড়াই বছর বয়সী সন্তানের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ওই নারীর স্বামী এবং আরেক সন্তানও। মঙ্গলবার (১০ জানুয়ারি) সকালে বেঙ্গালুরুর নাগাভারা এলাকায় ঘটেছে এ দুর্ঘটনা। খবর এনডিটিভির।

জানা যায়, এদিন সকালে মোটরসাইকেলে চড়ে যাচ্ছিলেন ওই নারী, তার স্বামী এবং যমজ সন্তান। হঠাৎ রেলের একটি নির্মাণাধীন পিলার তাদের ওপর ভেঙে পড়ে। আহত চারজনকে দ্রুত কাছের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে মা ও ছেলের প্রাণ বাঁচানো যায়নি। হাসপাতালে এখনো মৃত্যুর সঙ্গে লড়ছেন ওই নারীর স্বামী ও মেয়ে।

বেঙ্গালুরু ইস্টের ডিসিপি ভীমশঙ্কর এস গুলেড় বলেছেন, ‘আজ সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে মেট্রো রেলের একটি পিলার ভেঙে পড়ে এবং একটি মোটরসাইকেলে আঘাত করে। মোটরসাইকেলটিতে চারজন আরোহী ছিলেন। বাবা লোহিত, মা তেজস্বিনী এবং যমজ সন্তান (এক ছেলে ও মেয়ে)। গুরুতর আহত অবস্থায় তাদের আলটিয়াস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দুর্ভাগ্যবশত মা ও ছেলে সন্তান বিহানের মৃত্যু হয়েছে।

একই খবর পাওয়া যায় বাহান্ন নিউজ এবং দেশে বিদেশে নামক ওয়েব পোর্টালে।

তবে বেশ কিছু ওয়েব পোর্টালে এই শিরোনামটাই সংক্ষিপ্ত করে কেবলমাত্র মেট্রোরেলের পিলার ধসে মা-ছেলের মৃত্যু  শিরোনামে সংবাদ প্রকাশ করেছে। যেমন দেখুন এখানে , এখানে , এখানে, এখানে

এসব খবরের বিস্তারিত অংশে দেখা যাচ্ছে, প্রতিবেদনের ভিতরে ভারতের বেঙ্গালুরুর নাম উল্লেখ করা হয়েছে ঠিকই, তবে শিরোনামে এই কথাটি না থাকায় অনেকেই একে বাংলাদেশের ঢাকার ঘটনা ভেবে ক্ষুব্ধ মন্তব্য করছেন।

উল্লেখ্য, গত ২৮শে ডিসেম্বর থেকে ঢাকা শহরের উত্তরা থেকে আগারগাও পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। ‘মেট্রোরেলের পিলার ধসে মা-ছেলের মৃত্যু’ – এমন বিভ্রান্তিকর শিরোনামে ঢাকা মেট্রোরেল সম্পর্কে জনমনে বিরূপ ধারণা এবং আতঙ্ক সৃষ্টি হতে পারে।

তাই ফ্যাক্টওয়াচ এ ধরনের ফেসবুক পোস্টগুলোকে ‘বিভ্রান্তিকর’ সাব্যস্ত করছে।

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh