মসজিদে ৪০ জন সাংবাদিক ঢুকতে পারবে, কিন্তু ২০ জনের বেশি মুসল্লি ঢুকতে পারবে না: ধর্ম মন্ত্রণালয় কি এমন বিজ্ঞপ্তি দিয়েছে?

Published on: April 13, 2021

১২ এপ্রিল ২০২১ তারিখে Noyon Chatterje 6 নামের একটি ফেইসবুক একাউন্ট থেকে মসজিদে নামাজরত মুসল্লিদের একটি ছবি পোস্ট করা হয়েছে। ছবিটির ক্যাপশনে বলা হয়েছে, “মসজিদে ৪০ জন সাংবাদিক ঢুকতে পারবে, কিন্তু ২০ জনের বেশি মুসল্লী ঢুকতে পারবে না: বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রনালয়।“ উক্ত ক্যাপশনযুক্ত ছবিটি ফেইসবুকে বিভ্রান্তি ছড়াচ্ছে। বাস্তবে ১২ এপ্রিল ২০২১ তারিখে ধর্ম মন্ত্রণালয় থেকে যে মসজিদে জামায়াতে নামাজ আদায় সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি জারী করা হয়েছে সেটির (ক) ধারায় বলা হয়েছে, “মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন।

উক্ত বিজ্ঞপ্তিটি সরাসরি তুলে ধরা হল:

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাস ভয়াবহ মহামারি আকার ধারণ করায় যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান পরিস্থিতিতে ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ে নিম্নোক্ত নির্দেশনা জারি করা হলো:

ক. মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন।

খ. তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন।

গ. জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিগণ অংশগ্রহণ করবেন।

ঘ. সম্মানিত মুসল্লিদের পবিত্র রমজানে তিলাওয়াত ও জিকিরের মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য দোয়া করার অনুরোধ করা হলো।

প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।


স্পষ্টতই ধর্ম মন্ত্রণালয় সাংবাদিকদের বিষয়ে কোন বক্তব্য দেয় নি। অপ্রাসঙ্গিকভাবে এই দাবিটি করা হয়েছে যে ছবির ভিত্তিতে, সেখানে দেখা যাচ্ছে বেশ কিছু সাংবাদিক মুসল্লিদের ছবি তুলছেন মসজিদে। ছবিতে মুসল্লিদের একটি সারিতে সামাজিক দূরত্ব বজায় রেখে দাঁড়াতে দেখা যাচ্ছে, যেকারণে আপাত দৃষ্টিতে মনে হচ্ছে সাংবাদিকের চাইতে মুসল্লির সংখ্যা কম।

ছবিতে ঠিক কী দেখা যাচ্ছে?

ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে দেখা যাচ্ছে ছবিটি গত বছরের একটি ভিডিও থেকে নেওয়া স্ক্রিনশট। এই ভিডিওটি যমুনা টিভির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ১০ এপ্রিল ২০২০ তারিখে ‘বায়তুল মোকাররমে জুমা’র নামাজের চিত্র‘ শিরোনামে প্রকাশিত হয়েছিল। কোভিড-১৯ মহামারির কারণে গত বছরের এই সময়েও মসজিদে জমায়েত সীমিত করে দিয়েছিল সরকার।

ভিডিওতে সাংবাদিকের সংখ্যা মুসল্লির চাইতে বেশি মনে হওয়ায় এ নিয়ে তখনও অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন। ছবিটিতে সাংবাদিকদেরকেও সামাজিক দূরত্ব মানতে দেখা যাচ্ছে না।

এই প্রসঙ্গে গত বছর এপ্রিলে আজকের সংবাদ বিডি নামে একটি পোর্টালে “১০ জনের বেশি নামাজ পড়লেই দোষ, আর ১৫ জন গাদাগাদি করে ছবি তুললে দোষ নয়?” নামে একটি লেখা প্রকাশিত হয় যেখানে এই একই ছবি ব্যবহার করা হয়েছিল।



এই বছর ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে মসজিদে মুসল্লির সংখ্যা বেঁধে দিলেও মসজিদে নামাজ ছাড়া অন্য কারণে যারা প্রবেশ করবে, তাদের বিষয়ে সুস্পষ্ট কোন নির্দেশনা দেওয়া হয় নি।

মসজিদে মুসল্লির সংখ্যা সীমিত করার সরকারি সিদ্ধান্ত অনেক নাগরিকের কাছে আপত্তিকর। এমন প্রেক্ষিতে “চল্লিশ জন সাংবাদিক ঢুকতে পারবে” এই দাবিটি খেদোক্তি হিসেবে দেখা গেলেও এই দাবিটি উস্কানিমূলক ভূমিকা রাখতে সক্ষম। পুরনো ছবি নতুন করে ব্যবহার করে “মসজিদে ৪০ জন সাংবাদিক ঢুকতে পারবে, কিন্তু ২০ জনের বেশি মুসল্লি ঢুকতে পারবে না: ধর্ম মন্ত্রণালয়” এরকম দাবি তাই বিভ্রান্তিকর।


 

তথ্যসূত্র

Noyon Chatterje 6 এর ফেইসবুক পোস্ট

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

যমুনা টিভির প্রতিবেদন

বিডিনিউজ টুয়েন্টিফোরের প্রতিবেদন

ajkersongbadbd.com এর প্রতিবেদন

Noyon Chatterje 6 ফেইসবুক একাউন্ট

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply