নতুন সেনাপ্রধানের জন্মস্থান নিয়ে বিভ্রান্তি

Published on: June 12, 2021

১০ জুন ২০২১ তারিখে ‘নতুন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ’ শীর্ষক সংবাদ প্রকাশের পর ফেসবুকের বিভিন্ন পোস্টে নতুন সেনাপ্রধানকে অভিনন্দন জানিয়ে শরীয়তপুর, নড়াইল, রাজবাড়ি, মাদারীপুর ও খুলনা জেলার কৃতি সন্তান হিসেবে উল্লেখ করা হয়েছে। একাধিক সংবাদউইকিপিডিয়ার সূত্রে জানা গেছে যে, ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরে জন্মগ্রহণ করেন শফিউদ্দিন আহমেদ। সুতরাং সেনাপ্রধানের জন্মস্থান হিসেবে খুলনা বাদে অন্য যেসব জেলা বা জায়গার নাম দিয়ে ফেসবুকে পোস্ট দেয়া হচ্ছে তা সর্বৈব মিথ্যা।

১০ ও ১১ জুন ২০২১ তারিখে ফেসবুকে বিভিন্ন গ্রুপ, পেইজ এবং ব্যক্তিগত একাউন্ট থেকে একাধিক পোস্টে বাংলাদেশে নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে শরীয়তপুর, নড়াইল, রাজবাড়ি, মাদারীপুর ও খুলনা জেলার কৃতি সন্তান হিসেবে উল্লেখ করা হয়েছে।

‘শরীয়তপুর এর কৃতি সন্তান’ হিসেবে উল্লেখকৃত ফেসবুক পোস্টগুলো দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

‘নড়াইল জেলার লোহাগড়া উপজেলার মল্লিকপুর ইউনিয়নের চর করফা(ভাঙ্গা) গ্রামের কৃতি সন্তান’  হিসেবে উল্লেখকৃত ফেসবুক পোস্টগুলো দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

‘রাজবাড়ির কৃতি সন্তান’ হিসেবে উল্লেখকৃত একটি ফেসবুক পোস্ট দেখুন এখানে।

‘মাদারীপুর জেলার কালকিনি থানার সাহেব রামপুর গ্রামের কৃতি সন্তান’ হিসেবে উল্লেখকৃত একটি ফেসবুক পোস্ট দেখুন এখানে।

এদিকে বিডিনিউজ টুয়েন্টিফোর, সমকাল এবং কালেরকন্ঠ সহ একাধিক সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়েছে, লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরে জন্মগ্রহণ করেন। বিডিনিউজ টুয়েন্টিফোরের প্রতিবেদনের বরাতে উইকিপিডিয়াও তাই বলছে।


অর্থাৎ নতুন সেনাপ্রধানের জন্মস্থান হিসেবে খুলনা বাদে অন্য যেসব জায়গার নাম উল্লেখ করা হচ্ছে, তা সর্বৈব মিথ্যা এবং এতে করে ফেসবুকে বিভ্রান্তি ছড়াচ্ছে।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

 

Leave a Reply