“৭ লাখ টাকায় গাড়ি আনছে পিএইচপি!” – ছবির গাড়িটির মূল্য সাড়ে ১৭ লাখ টাকা!

Published on: September 16, 2021

সম্প্রতি “মধ্যবিত্তদের জন্য সুখবর: ৭ লাখ টাকায় গাড়ি আনছে পিএইচপি!” শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছে বেশ কিছু অনলাইন পোর্টাল। মূল সংবাদটি মূলত পিএইচপি’র “মালটেক্স” মডেলের গাড়িটি নিয়ে যার বর্তমান বাজারমূল্য ৮ লাখ টাকা। অপরদিকে ভাইরাল সংবাদগুলোতে যে গাড়ির ছবিটি ব্যবহৃত হয়েছে সেটির নাম “প্রোটোন সাগা” যার বর্তমান বাজারমূল্য সাড়ে ১৭ লাখ টাকা। ভুল ছবি ব্যবহার করে চটকদার শিরোনামে সংবাদটি প্রচার করায় ফ্যাক্টওয়াচ এটিকে মিথ্যা সাব্যস্ত করেছে।

সম্প্রতি ফেসবুকে বিভিন্ন পেজ এবং গ্রুপে সংবাদটি শেয়ার হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে।


সংবাদটির বিস্তারিত অংশ ধরে অনুসন্ধান চালিয়ে দেখা যায়, ২০১৯ সালের ২২ মে তারিখে প্রকাশিত আমাদের সময় ডট কমের একটি সংবাদকে হুবহু কপি করে সম্প্রতি ভাইরাল সংবাদগুলো প্রচার করা হয়েছে। সংবাদের বিস্তারিত অংশে যে পিএইচপি’র মালটেক্স নামক গাড়িটির কথা বলা হচ্ছে, বাস্তবে সেটি একটি পিক-আপ যা মালামাল পরিবহণ এবং যাতায়াতের জন্য ব্যবহার করা যাবে।

বাংলাদেশে গাড়িটির পরিবেশক পিএইচপি অটোমোবাইলস লিঃ এর সাথে যোগাযোগ করে জানা যায়, বর্তমানে গাড়িটির বাজারমূল্য ৮ লাখ টাকা। পিএচপি অটোমোবাইলস এর ফেসবুকে পেজে “মালটেক্স” গাড়িটি দেখুন এখানে।

“মালটেক্স” মডেলের গাড়িটি নিয়ে Cplustv’র একটি ভিডিও প্রতিবেদন দেখুন এখানে।

“মালটেক্স”মডেলের গাড়িটি নিয়ে একটি ইউটিউব ভিডিও দেখুন এখানে।

অন্যদিকে ভাইরাল খবরগুলোতে যে সাদা রঙের গাড়ির ছবি ব্যবহার করা হয়েছে, অনুসন্ধানে দেখা যায় সেটি “প্রোটন সাগা” মডেলের গাড়ি যার বর্তমান বাজারমূল্য সাড়ে ১৭ লাখ টাকা। মুঠোফোনের কথোপকথনে বিষয়টি নিশ্চিত করেছে পিএচপি অটোমোবাইলস লিঃ। পিএচপি অটোমোবাইলস এর ফেসবুকে পেইজে “প্রোটন সাগা” মডেলের গাড়িটি দেখুন এখানে।

উপরোক্ত তথ্যপ্রমাণ থেকে বিষয়টি স্পষ্ট যে, “৭ লাখ টাকায় গাড়ি আনছে পিএইচপি!” শীর্ষক সংবাদে ব্যবহৃত ছবির গাড়িটি পিএইচপি’র “মালটেক্স” নয়, “প্রোটোন সাগা” যার বর্তমান বাজারমূল্য সাড়ে ১৭ লাখ টাকা। ভুল ছবি ব্যবহার করে চটকদার শিরোনামে সংবাদটি প্রচার করায়, ফ্যাক্টওয়াচ এটিকে মিথ্যা সাব্যস্ত করেছে।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

 

 

Leave a Reply