বাংলাদেশে গত তিন বছরে পূজামণ্ডপের সংখ্যা ৩,০০০ থেকে ৩২,০০০ হয়েছে – মিথ্যা

Published on: October 18, 2021

“২০১৭ সালে পূজামণ্ডপ ছিল ৩ হাজারের একটু বেশি৷ ২০২১ এ পূজামণ্ডপ দাড়িয়েছে ৩২,১১৮ টা! …” এরকম একটি পোস্ট ছড়িয়ে পড়েছে ফেসবুকে ১৬ অক্টোবর ২০২১ দুপুর থেকে। বেশ কিছু ব্যক্তিগত প্রোফাইল, গ্রুপ এবং পেজ এই পোস্টটি করা হয়, এবং সেখান থেকে বারবার শেয়ার করা হয়। ফ্যাক্টওয়াচ টিম এই দাবির মধ্যে সত্যতা পায় নি।

উৎস

পোস্টটির মূল উৎস পাওয়া গেছে ‘Masud Alimi’ এই ফেসবুক পেইজ থেকে  । পোস্ট করা হয় ১৬ অক্টোবর ২০২১  সকাল ১১.৩১ মিনিটে, যা শেয়ার করা হয় কমপক্ষে ৩৯ বার।

 

পরবর্তী সময়ে আরো বিভিন্ন পেইজ, গ্রুপ এবং ব্যক্তিগত প্রোফাইলের মাধ্যমে এই খবরটি ছড়িয়ে পরে। এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে

 

ফ্যাক্টওয়াচ অনুসন্ধান

ফ্যাক্টওয়াচ ২০১৭ সালে বাংলাদেশে পূজামণ্ডপের সংখ্যা সন্ধান করে। কালের কণ্ঠের ৩০ সেপ্টেম্বর, ২০১৭ এর রিপোর্টে পাওয়া যায়, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, রাজধানীসহ দেশব্যাপী ৩০ হাজার ৭৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়

আনন্দবাজার অনলাইন পত্রিকার ২৯ সেপ্টেম্বর ২০১৭ সংখ্যায় বলা হয়, ‘এ বছর বাংলাদেশে ৩০ হাজারেরও বেশি পূজামণ্ডপ’।

ঢাকা টাইমস পত্রিকায় ২৫ সেপ্টেম্বর, ২০১৭ এর রিপোর্টে পূজামণ্ডপের সংখ্যা উল্লেখ করা হয় ৩০ হাজার ৭৭টি।

বাংলাদেশ জার্নাল পত্রিকায় ২৮ সেপ্টেম্বর, ২০১৭ এর রিপোর্টে সংখ্যাটি ৩০ হাজার ৭৭।

এ বছর , ২০২১ সালে দেশে পূজা মন্ডপ এর সংখ্যা ছিল ৩২ হাজার ১১৮ টি । সরকারী বার্তা সংস্থা বাসস থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে। আলোচ্য ভাইরাল পোস্টে ২০২১ এর পূজা মন্ডপের সংখ্যাটি সঠিক ভাবেই উল্লেখ রয়েছে। কিন্তু ২০১৭ সালের উপাত্তে ভুল করা হয়েছে। সংখ্যাটি ছিল তিরিশ হাজার, যাকে এরা তিন হাজার বলে উল্লেখ করেছে। ফলে মনে হতে পারে, মাত্র ৪ বছরের ব্যবধানে দেশে পূজা মন্ডপের সংখ্যা  ১০গুন বেশি বেড়ে গিয়েছে। কিন্তু প্রকৃত হিসাব অনুযায়ী , ৪ বছরে এই সংখ্যা বেড়েছে ৩ হাজার , অর্থাৎ শতকরা  প্রায় ১০%  ।

ফ্যাক্টওয়াচের সিদ্ধান্ত

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী ২০১৭ সালে বাংলাদেশে দূর্গাপূজামণ্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ৭৭টি। কোনোভাবেই ৩০০০ নয়। কোনো গণমাধ্যমেই এমন তথ্য পাওয়া যায় নি। সুতরাং, ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টে উল্লেখিত ২০১৭ সালে পূজামণ্ডপের সংখ্যা ছিল ৩ হাজারের একটু বেশি – দাবিটি মিথ্যা ।

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

Leave a Reply