আফগানিস্তানের ক্রিকেটাররা কি বন্দে মাতরম স্লোগান দিচ্ছে?

Published on: June 30, 2024

ফেসবুকে যা ছড়াচ্ছেঃ আফগানিস্তানের ক্রিকেটাররা বন্দে মাতরম স্লোগান দিচ্ছে এমন দাবিতে একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ছে। 

আসল ঘটনাঃ ভিডিওটি বিকৃত। ‘বন্দে মাতরম’ নয় বরং মূল ভিডিওতে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর পর আফগান ক্রিকেটাররা ‘নারায়ে তাকবীর, আল্লাহু আকবর’ বলে স্লোগান দিয়েছিল। আফগানিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ নাবির ভেরিফাইড ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। মূল ভিডিওর ব্যাকগ্রাউন্ডের সব্দ সরিয়ে দিয়ে সেই স্থানে ‘বন্দে মাতরম’ স্লোগানের একটি অডিও ক্লিপ জুড়ে দিয়ে বিকৃত করা হয়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোষ্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টওয়াচের অনুসন্ধানঃ 

আফগান ক্রিকেটারদের ‘বন্দে মাতরম’ স্লোগান দেওয়ার একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। তাই ভিডিওটি সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য শুরুতেই ভিডিওটি বিশ্লেষণ করে দেখে ফ্যাক্ট ওয়াচ টিম। কিন্তু সেখানে ‘বন্দে মাতরম’ স্লোগানের সাথে আফগান ক্রিকেটারদের ঠোঁটের নড়াচড়ার পার্থক্য দেখতে পাওয়া যায়। 

পরবর্তিতে, ভিডিওটির উৎস খুঁজে পাওয়ার জন্য এর বিভিন্ন অংশ ব্যবহার করে রিভার্স ইমেজ অনুসন্ধান করা হয়। অনুসন্ধানে আফগানিস্তান ক্রিকেট দলের সাবেক আফগানিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ নাবির ভেরিফাইড ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে ২৩ অক্টোবর ২০২৩-এ আপলোড করা ভাইরাল ভিডিওটির পূর্বসংস্করনের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওতে আফগান ক্রিকেটারদের “নারায়ে তাকবীর” বলে স্লোগান দিতে শোনা যায়। পরবর্তিতে, আফগানিস্তান ক্রিকেট বোর্ডের এক্স অ্যাকাউন্ট থেকেও এই একই ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওর ক্যাপশনে লেখা ছিল “নারায়ে তাকবীর! Naara-e-Takbir!” এই ক্যাপশেনের সাথে #CWC23 এবং #AFGvPAK হ্যাশট্যাগ লেখা ছিল। এর মাধ্যমে ধারনা পাওয়া যায় যে ভিডিওটি ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের সময় আফগানিস্তান বনাম পাকিস্তান ম্যাচের সাথে সম্পর্কিত। 

 

View this post on Instagram

 

A post shared by Mohammad Nabi (@mohammadnabi07)

আফগান ক্রিকেট দল ২৩ অক্টোবর, ২০২৩-এ ভারতের চেন্নাইতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে জয় উদযাপন করেছিল। ভাইরাল ভিডিওটি পাকিস্তানের বিরুদ্ধে আফগানিস্তানের জয় উদযাপন করার একটি পুরানো ভিডিও। এই ভিডিওটি সম্পাদনা করে মূল অডিও ক্লিপ সরিয়ে দিয়ে ‘বন্দে মাতারাম’ স্লোগান জুড়ে দেয়া হয়েছে। তাই ফ্যাক্টওয়াচের বিবেচনায় ভাইরাল ভিডিওটি বিকৃত।  

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh