অ্যানিমেটেড ভিডিওকে রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার ভিডিও বলে দাবি

Published on: May 23, 2024

গত ১৯ মে ২০২৪ এ একটি হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তাঁর সহযাত্রীরা নিহত হয়েছেন। দুর্ঘটনায় রাইসির মৃত্যুর খবর প্রচার করতে গিয়ে অনেকেই ভুল ছবি শেয়ার করেছিলেন৷ এবার ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি কিভাবে বিধ্বস্ত হয়েছিল – এমন দাবিতে একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে ভিডিওটির উৎস খুঁজে দেখা গেছে, এটি ২০২০ সালে আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়ান্টকে (Kobe Bryant) বহনকারী একটি হেলিকপ্টার দুর্ঘটনার পুননির্মাণ। ন্যাশনাল জিওগ্রাফিকের এয়ার ক্রাশ ইনভেস্টিগেশন প্রোগ্রামের অধীনে এই অ্যানিমেশন ভিডিওটি তৈরি করা হয়েছিল। অন্যদিকে, রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি কিভাবে বিধ্বস্ত হয়েছিল সেটি এখনও তদন্তাধীন রয়েছে। তাই ফ্যাক্টওয়াচ সামাজিক মাধ্যমে শেয়ারকৃত ভিডিওটির দাবিকে “মিথ্যা” বলে সাব্যস্ত করছে। 

 

অনুসন্ধান:

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার যে ভিডিওটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে সেটির সত্যতা যাচাই করতে আমরা রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে ভিডিওটির উৎস অনুসন্ধান করেছি। আমাদের অনুসন্ধানে National Geographic UK  এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ০৭ মার্চ ২০২২ এ প্রকাশিত The Tragic Loss Of Kobe Bryant | Air Crash Investigation | National Geographic UK – শিরোনামের একটি ভিডিও পাওয়া গেছে। প্রাপ্ত ভিডিওটির সাথে রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের দাবিতে শেয়ার হওয়া ভিডিওটির বেশ মিল লক্ষ্য করা গেছে।

ন্যাশনাল জিওগ্রাফিকের ইউটিউব চ্যানেল থেকে প্রাপ্ত ভিডিওটির বিষয়বস্তু ছিল: ২০২০ সালের ২৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ক্যালাবাসাস শহরে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়ান্ট এবং তাঁর মেয়ে জিয়ানা (Gianna) সহ সাতজন আরোহীর নিহত হওয়ার ঘটনার পরে এয়ার ক্রাশ ইনভেস্টিগেশন প্রোগ্রামের অধীনে এভিয়েশন বিশেষজ্ঞ এবং বিমান দুর্ঘটনা তদন্তকারীদের দ্বারা হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার সূত্র খুঁজতে বানানো একটি অ্যানিমেশন ভিডিও। মূলত এই ভিডিওটিরই কিছু খন্ডাংশ সামাজিক মাধ্যমে রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার ভিডিও বলে শেয়ার করা হয়েছে।

সামাজিক মাধ্যমে শেয়ারকৃত এমন কয়েকটি ভিডিওর নমুনা দেখবেন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে

উল্লেখ্য, গত ১৯ মে ২০২৪ এ আজারবাইজানে একটি বাঁধ উদ্বোধন অনুষ্ঠান শেষ করে ইরানে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। হেলিকপ্টারটি কিভাবে বিধ্বস্ত হয়েছিল সেটি এখনও তদন্তাধীন রয়েছে। অপরদিকে, হেলিকপ্টার দুর্ঘটনায় আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়ান্টসহ সাতজন আরোহী মারা যান ২০২০ সালেআলোচ্য ভিডিওটি সেই দুর্ঘটনার এনিমেটেড পুনর্নির্মাণফলে, এটি কোনোভাবেই প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার ভিডিও নয়

সুতরাং সবকিছু বিবেচনা করে ফ্যাক্টওয়াচ সামাজিক মাধ্যমে শেয়ারকৃত ভিডিওটির দাবিকে মিথ্যা বলে সাব্যস্ত করছে।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh