রোবটে-মানুষে ব্যাডমিন্টন খেলার ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বানানো

Published on: November 30, 2023

যা দাবি করা হচ্ছেঃ এটা রোবটের সাথে মানুষের ব্যাডমিন্টন খেলার ভিডিও।

অনুসন্ধানে যা পাওয়া যাচ্ছেঃ ভিডিওটি বিকৃত। মূলত এই ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে বানানো হয়েছে। মূল ভিডিওতে একজন ব্যক্তি দুই শিশুর বিপরীতে ব্যাডমিন্টন খেলছিলেন। যার স্থানে রোবটটি প্রতিস্থাপন করে ভিডিওটি বানানো হয়েছে।

ফেসবুকে শেয়ার হওয়া এমন কিছু পোষ্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান

ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওটি সত্যিই রোবটের সাথে মানুষের ব্যাডমিন্টন খেলার কি না এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য শুরুতেই এটা বিশ্লেষণ করে দেখে ফ্যাক্টওয়াচ টিম। ভিডিওটি খেয়াল করলে দেখা যাবে যে, ব্যাডমিন্টন র‌্যাকেটের হাতলটি বারবার হঠাৎ করে রোবটের হাত থেকে অদৃশ্য হয়ে যাচ্ছে।

ভাইরাল ভিডিও থেকে স্ক্রিনশট

পরবর্তীতে, এই ভিডিওর উৎস খুঁজে বের করার জন্য এর বিভিন্ন অংশ ব্যবহার করে রিভার্স ইমেজ সার্চ করা হয়। অনুসন্ধানে,  Phalore bedmation club নামের একটি ফেসবুক পেইজে ২০২১ সালের ২১ অক্টোবর আপলোড করা একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এর সাথে ফেসবুকে শেয়ার হওয়া ভিডিওটির বেশ কিছু মিল খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ হাইলাইট করা অংশটুকু দেখে বুঝা যাচ্ছে যে দুইটি ভিডিও একই। শুধু দুই শিশুর বিপরীতে ব্যাডমিন্টন খেলতে থাকা ব্যক্তিটির জায়গায় একটি  রোবট বসিয়ে দেয়া হয়েছে।

পরবর্তিতে, প্রাসঙ্গিক কিছু কি- ওয়ার্ড ধরে অনুসন্ধান করে aisport88 নামে একটি টিকটক অ্যাকাউন্টে ভাইরাল ভিডিওটি দেখতে পাওয়া যায় । ভিডিওটি সেখানে “AI” হ্যাশট্যাগ দিয়ে পোস্ট করা হয়। এছাড়াও এই টিকটক অ্যাকাউন্টে “AI” হ্যাশট্যাগ ব্যবহার করে  পোস্ট করা অন্যান্য ভিডিও দেখতে পাওয়া যায় যেগুলোর  থিম হচ্ছে রোবটের বিভিন্ন খেলায় মানুষের সাথে প্রতিদ্বন্দ্বিতা করা।

উল্লেখ্য, রোবটের সাথে মানুষের ব্যাডমিন্টন খেলার এই ভিডিওটি নিয়ে বিশ্বের অন্যান্য তথ্য যাচাইকারী প্রতিষ্ঠান থেকে প্রকাশ করা কিছু প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে

সুতরাং, সবকিছু বিবেচনা করে ফ্যাক্টওয়াচ ভাইরাল হওয়া পোস্টগুলোকে “বিকৃত” সাব্যস্ত করছে।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh