রুহুল কবির রিজভী কি করোনাভাইরাস সৃষ্টির জন্য সরকার কে দায়ী করেছেন ?

Published on: January 16, 2022

‘‘বিএনপির সমাবেশ ঠেকাতেই করোনাভাইরাস সৃষ্টি করেছে সরকার। -রিজভী’’ এমন একটি পোস্ট ফেসবুকে ভাইরাল হয়েছে। তবে বিএনপি মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের এমন কোনো বক্তব্য অনুসন্ধানে খুজে পাওয়া যায়নি। রিজভী আহমেদ বরং দাবি করেছিলেন, ’বিএনপির সমাবেশ ঠেকাতেই সরকারের বিধিনিষেধ কিনা, তা নিয়ে জনগণের প্রশ্ন রয়েছে।‘

গুজবের উৎস

১২ই জানুয়ারি দুপুর ২ টা ২৯ মিনিট এ Hash Tag BNP নামক পেজ থেকে প্রথমবারের মত এই পোস্ট করা হয় । পরবর্তীতে একই পোস্ট অনন্য বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এমন কয়েকটি পোস্ট দেখুন এখানে , এখানে , এখানে , এখানে , এখানে

এই স্ট্যাটাসের সাথে একটি কোলাজ করা পোস্টার/মিম ও শেয়ার করা হয়। মিম এর প্রথম অংশে রিজভী আহমেদ এর কথিত উক্তি (বিএনপি’র সমাবেশ ঠেকাতেই করোনাভাইরাস সৃষ্টি করেছে) যুক্ত করা হয়। এখানে তার একটি ছবির সাথে তার নাম হিসেবে ‘কেচিগেট রিজভী’ শব্দযুগল ব্যবহার করা হয়।

মিম এর পরের অংশে ‘সস্ত্রীক কোভিডে আক্রান্ত মির্জা ফখরুল’ শীর্ষক খবর যুক্ত করা হয়। মিম এ দাবি করা হচ্ছে, রিজভী’র প্রথম মন্তব্যের কিছুক্ষণ পরেই মির্জা ফখরুল এর কোভিডে আক্রান্ত হয়েছেন।

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান

গত ১১ই জানুয়ারি দুপুর ৪ ৪ টা ৪৬ মিনিটে বাংলানিউজটুয়েন্টি ফোর এ প্রকাশিত খবরে বলা হয়, বিএনপি মহাসচিত মির্জা ফখরুল করোনা পজিটিভ হয়েছেন।

একই দিনে ,অর্থাৎ ১১ই জানুয়ারি নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রেস কনফারেন্সে বলেন,  শুধু বিএনপির সভা-সমাবেশ ঠেকাতেই বিধিনিষেধ দেওয়া হয়েছে কিনা তা নিয়েই জনগণের মনে প্রশ্ন রয়েছে।

এই প্রেস কনফারেন্স সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছিল বিভিন্ন সংবাদ মাধ্যমে । যেমন- যুগান্তর, প্রথম আলো , বাংলাদেশ প্রতিদিন , দেশ রুপান্তর , আরটিভি ইত্যাদি ।

ইউটিউবে রিজভী আহমেদের উক্ত সাংবাদিক সম্মেলনের বক্তব্য থেকেও দেখা যাচ্ছে, তিনি সভা সমাবেশ ঠেকাতে সরকারের বিধিনিষেধ এর কথা বলছেন। সরকার করোনা ভাইরাস সৃষ্টি করেছে, এমন কোনো কথা বলেন নি।

করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সরকার ১৩ জানুয়ারি থেকে রাজনৈতিক সভা-সমাবেশসহ বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে ১০ই জানুয়ারি একটি প্রজ্ঞাপন জারি করেছিল। এই প্রজ্ঞাপন এর প্রতিক্রিয়া হিসেবেই ১১ই জানুয়ারি রুহুল কবির রিজভী উক্ত প্রেস কনফারেন্স করেন, এবং বিএনপি’র সভা-সমাবেশ ঠেকাতেই বিধিনিষেধ কিনা, সেই প্রশ্ন করেন।

করোনা ভাইরাস কে সৃষ্টি করেছে ?

বিশ্বের বিভিন্ন প্রান্তে অনেক ষড়যন্ত্র তাত্ত্বিক ( Conspiracy Theorist) দাবি করেন, চীনের উহান এর একটি ল্যাবরেটরিতে কৃত্রিমভাবে তৈরি করা হয়েছিল করোনা ভাইরাস। এমনকি আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও একই ধরনের দাবি করেছেন।

তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, SARS-CoV-2 ভাইরাসটি ল্যাবরেটরিতে বানানো হয়নি , বরং এই ভাইরাস প্রকৃতি থেকে এসেছে

অর্থাৎ চীন সরকার, কিংবা বাংলাদেশ সরকার, কিংবা অন্য কেউই কৃত্রিমভাবে করোনা ভাইরাস টিরই করেনি। এটি প্রাকৃতিকভাবেই মিউটেশনের মাধ্যমে সৃষ্টি হয়েছে।

রিজভী আহমেদের নামে প্রচারিত সরকারের বিরুদ্ধে করোনা ভাইরাস সৃষ্টির অভিযোগটি তাই সঠিক হতে পারেনা। একই সাথে, রুহুল কবির রিজভীর এমন বক্তব্য কোনো সংবাদমাধ্যমে প্রকাশিত হয়নি। কেবলমাত্র কয়েকটা ফেসবুক পেজে দেখা যাচ্ছে।

সার্বিক বিবেচনায় ফ্যাক্টওয়াচ এই বক্তব্যকে ‘মিথ্যা’ সাব্যস্ত করছে।

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

Leave a Reply