এগুলো কি ঘূর্ণিঝড় রিমালের সময় কক্সবাজার সমুদ্র সৈকতের ছবি? 

Published on: May 28, 2024  

ফেসবুকে যা ছড়াচ্ছেঃ  ঘুর্নিঝড় রিমাল গত ২৬ মে ২০২৪-এ বিকাল ৩টার পর থেকে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে শুরু করেছিল। এই ঘটনাকে কেন্দ্র করে ফেসবুকে কিছু ছবি ছড়িয়ে পড়ে। সেখানে দাবি করা হয় যে, ছবিগুলো কক্সবাজার সমুদ্র সৈকতের, যখন সেখানে ঘুর্ণিঝড়টি সেখানে আছড়ে পড়ে।

আসল ঘটনাঃ দাবিটি মিথ্যা। ছবিগুলো কক্সবাজার সমুদ্র সৈকতের আসল কোনো ছবি নয় এবং এর সাথে ঘুর্ণিঝড় রিমালেরও কোনো সম্পর্ক নেই। রিমাল আঘাত হানার অনেক আগে থেকেই ছবিগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে খুঁজে পাওয়া যায়। বাস্তবে ছবিগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি করা।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

 

ফ্যাক্টওয়াচের অনুসন্ধানঃ   

বাংলাদেশের আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী বঙ্গোপসাগরে সৃষ্ট একটি গভীর নিম্নচাপ ২৫ মে ২০২৪-এ সন্ধ্যায় ঘূর্ণিঝড় রিমাল-এ রূপ নিয়েছিল। এই ঘুর্নিঝড়টির কেন্দ্র  ২৬ মে ২০২৪-এ রাত আটটার দিকে ভারতের পশ্চিমবঙ্গ উপকূল, বাংলাদেশের মোংলা এবং খেপুপাড়া উপকূলে আঘাত হানতে শুরু করে। এই ঘটনার দাবিতেই ফেসবুকে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবির ক্যাপশনে উল্লেখ করা হয় যে, ছবিগুলো কক্সবাজার সমুদ্র সৈকত থেকে ধারণ করা।

তাই এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য ছবিগুলো ব্যবহার করে রিভার্স ইমেজ অনুসন্ধান করা হয়। অনুসন্ধানে eleven   নামের একটি থ্রেডস অ্যাকাউন্ট থেকে ২১ মে ২০২৪ এ শেয়ার করা একটি পোস্টে ভাইরাল ছবিগুলোর অনুরূপ ছবি খুঁজে পাওয়া যায়। OBX LIVE নামের একটি ফেসবুক পেজ থেকেও ১৮ মে ২০২৪ এ আলোচিত ছবিগুলো আপলোড করা হয়। যদিও, সেখানে ছবিগুলোর উৎস সম্পর্কে কোনোকিছু উল্লেখ করা হয়নি তবে, এতটুকু নিশ্চিত হওয়া যায় যে আলোচিত ছবিগুলো ঘুর্ণিঝড় রিমাল শুরু হওয়ার অনেক আগের।

 

Post by @_x.von
View on Threads

 

অন্যদিকে, ছবিগুলো একটু বিশ্লেষণ করে দেখলে ঘুর্নিঝড় রিমালের সাথে অসঙ্গতিপূর্ণ কিছু ইঙ্গিত পাওয়া যাবে। রিমাল কক্সবাজার উপকূলে আঘাত হানার আগে থেকেই সেখানকার আকাশ মেঘলা ছিল এবং সাগর উত্তাল ছিল। কিন্তু ভাইরাল ছবিগুলোতে সাগর বেশ শান্ত এবং আকাশ রৌদ্রোজ্জ্বল দেখা যাচ্ছে। এছাড়াও, ডেইলি স্টারের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে চট্টগ্রাম উপকূল থেকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঘূর্ণায়মান মেঘরাশির একটি ফুটেজ খুঁজে পাওয়া যায়। কিন্তু এর সাথে ভাইরাল ছবিগুলোর মিল খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তী সময়ে , এই অসঙ্গতিগুলো বিবেচনা করে ছবিগুলো এআই ডিটেক্টর ওয়েবসাইট Is It Ai এর মাধ্যমে অনুসন্ধান করা হয়। সেখানে উল্লেখ করা হয়, ছবিগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা।

যেহেতু, ছবিগুলো ঘূর্ণিঝড় রিমাল কিংবা কক্সবাজার সমুদ্র সৈকতের আসল কোনো ছবি নয়, তাই ফ্যাক্টওয়াচের বিবেচনায় ভাইরাল পোষ্টগুলো মিথ্যা।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh