শিশুদের উড়ে যাওয়ার ছবিগুলো কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বানানো

Published on: May 11, 2024

যা দাবি করা হচ্ছেঃ সম্প্রতি থ্রেডসে কিছু শিশুদের পিঠে ডানাযুক্ত দুইটি ছবির একটি কোলাজ ছড়িয়ে পড়ছে। সেখানে দেখা যাচ্ছে একটি বিধ্বস্ত শহর যার উপর থেকে শিশুরা ডানা মেলে উড়ে যাচ্ছে। দাবি করা হচ্ছে গাজায় ইসরায়েলের হামলায় নিহত হওয়া এই শিশুরা জান্নাতের দিকে উড়ে যাচ্ছে।

অনুসন্ধানে যা পাওয়া যাচ্ছেঃ দাবিটি বিভ্রান্তিকর। ছবিগুলো বাস্তব নয়, এগুলো মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে তৈরি করা।

থ্রেডসে ছড়িয়ে পড়া এমন একটি পোস্ট দেখুন এখানে

ফ্যাক্টওয়াচের অনুসন্ধানঃ

আলোচিত কোলাজটি  খেয়াল করে দেখলে কিছু অসঙ্গতি খুঁজে পাওয়া যাবে। যেমন: শিশুদের হাতের আঙ্গুল, হাত এবং পায়ের আকারে অসামাঞ্জস্যতা। তাছাড়া, তাদের পিঢে থাকা ডানা বাস্তবধর্মী নয়। নিচের ছবিটির সাহায্যে এ সম্পর্কে কিছু ধারণা পাওয়া যাবে।

পরবর্তী সময়ে কোলাজ ছবিটি এআই ডিটেক্টর ওয়েবসাইট ‘এআই অর নট‘ এ অনুসন্ধান করে জানা যায়এটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলি বাহিনী দ্বারা ৭ অক্টোবর, ২০২৩ থেকে গাজায় হামলা শুরু হয়েছিল। সেই হামলায় নিহতদের মধ্যে  হাজার হাজার শিশুও রয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে আলোচিত এই ছবিগুলো কমপক্ষে অক্টোবর, ২০২৩ থেকে কোনো তথ্যসূত্র ছাড়া বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তে দেখা যায়।

যেহেতু ছবিগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা, সুতরাং ফ্যাক্টওয়াচের বিবেচনায় ছবিগুলো বিভ্রান্তিকর।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh