ইংল্যান্ডের রাজা চার্লস ইরানের প্রয়াত প্রেসিডেন্ট রাইসির প্রতিকৃতি উন্মোচন করছেন?

Published on: May 26, 2024

গত ১৪ মে ২০২৪ এ লন্ডনের বাকিংহাম প্রাসাদে শিল্পী জোনাথন ইয়ো (Jonathan Yeo) এর আঁকা নিজের প্রতিকৃতি উন্মোচন করেন ইংল্যান্ডের রাজা তৃতীয় চার্লস। প্রতিকৃতিতে তাঁকে ওয়েলশ গার্ডের লাল ইউনিফর্ম পরে একটি তরবারির হাতলের মাথার উপর ভর দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এবার চার্লসের প্রতিকৃতি উন্মোচনের ভিডিওকে সম্পাদনা করে তাঁর প্রতিকৃতির স্থলে ইরানের নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির একটি ছবি বসিয়ে দেয়া হয়েছে। রাইসির ছবিটি গত ১৯ সেপ্টেম্বর ২০২৩ এ জাতিসংঘের সাধারণ সমাবেশের ৭৮ তম অধিবেশনে কথা বলার সময় তোলা হয়েছিল। সঙ্গত কারণে ফ্যাক্টওয়াচ সামাজিক মাধ্যমে শেয়ারকৃত ভিডিওটিকে “বিকৃত” বলে সাব্যস্ত করছে। 

 

অনুসন্ধান:

ইংল্যান্ডের রাজা চার্লস ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির একটি প্রতিকৃতি উন্মোচন করছেন – এমন একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর আমরা সেটির সত্যতা যাচাই করে দেখতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে উক্ত ভিডিওটির উৎস খুঁজে বের করি। অনুসন্ধানে আমরা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে ১৫ মে ২০২৪ এ প্রকাশিত King Charles III unveils his first official portrait since his coronation – শিরোনামের একটি ভিডিও খুঁজে পাই। ভিডিওতে দেখা যাচ্ছে, ইংল্যান্ডের রাজা তৃতীয় চার্লস লন্ডনের বাকিংহাম প্রাসাদে নিজ প্রতিকৃতি উন্মোচন করছেন। প্রতিকৃতিতে ওয়েলশ গার্ডের লাল ইউনিফর্ম গায়ে একটি তরবারির হাতলের মাথার উপর ভর দিয়ে তাঁকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। মূলত এই ভিডিওতেই ইরানের প্রেসিডেন্ট রাইসি’র গত বছর জাতিসংঘের একটি সাধারণ সমাবেশে ক্তৃতা দেয়ার সময়ে তোলা ছবি বসিয়ে সামাজিক মাধ্যমে শেয়ার করা হচ্ছে। 

এরকম কয়েকটি ভিডিওর নমুনা দেখবেন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে

উল্লেখ্য, গত ১৯ মে ২০২৪ এ একটি হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং অন্য সহযাত্রীরা নিহত হন। 

অতএব, উপরের আলোচনা থেকে বোঝা যাচ্ছে যে, সামাজিক মাধ্যমে শেয়ারকৃত ভিডিওটি সম্পাদনা করা হয়েছে। 

সুতরাং, সবকিছু বিবেচনা করে ফ্যাক্টওয়াচ এই ধরণের ভিডিওগুলোকে বিকৃত সাব্যস্ত করছে।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh