শুক্রবার মেট্রোরেল চলবে?

Published on: May 22, 2024

সম্প্রতি কিছু গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শুক্রবারও মেট্রোরেল চলবে। মেট্রোরেল কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। তবে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা প‌রিচালক এমএএন ছি‌দ্দিকি এ বিষয়ে গণমাধ্যমকে জানিয়েছেন, শুক্রবারে মেট্রোরেল চলবে, এমন কোনো সিদ্ধান্ত হয়নি। খবরটি সম্পূর্ণ গুজব। শুক্রবারে মেট্রোরেল চালা‌নোর বিষয়ে কো‌নো প্রস্তাব নেই মেট্রোরেল কর্তৃপক্ষের কাছে। সঙ্গত কারণে শুক্রবার মেট্রোরেল চলার খবরগুলোকে মিথ্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে।  

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান প্রক্রিয়া:

শুক্রবারে মেট্রোরেল চলবে এমন সংবাদ প্রধানসারির কয়েকটি গণমাধ্যমে যেমন যুগান্তর, বাংলা ট্রিবিউন, এটিএন নিউজ এবং দৈনিক ইনকিলাবে প্রচার করা হয়। সংবাদের বিস্তারিত অংশে সূত্র হিসেবে ডিএমটিসিএল বা মেট্রোরেল কর্তৃপক্ষ বা একাধিক সূত্র থেকে জানা গেছে এই কথাটি উল্লেখ করা হয়েছে। সংবাদটি প্রচারিত হবার পরে সামাজিক মাধ্যমে দ্রুত ভাইরাল হয়। মেট্রোরেল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে যৌতিক উল্লেখ করে ধন্যবাদ জানাতে থাকেন সাধারণ ব্যবহারকারীরা।

বাছাইকৃত এমনকিছু পোস্ট দেখা যাবে এখানে, এখানে এখানে, এখানে, এখানে এবং এখানে

 

তবে দেশের অন্যান্য প্রধানসারির গণমাধ্যম যেমন The Daily Star বাংলা, একাত্তর টেলিভিশন, The Business Standard বাংলা সহ আরও কয়েকটি গণমাধ্যম বিষয়টি নিয়ে তাদের প্রতিবেদনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর ব্যবস্থাপনা প‌রিচালক এমএএন ছি‌দ্দিকির বক্তব্য প্রচার করেছে। জনাব এমএএন সিদ্দিকির বক্তব্য অনুযায়ী ডিএমটিসিএল কর্তৃপক্ষ শুক্রবার মেট্রো পরিচালনা নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। তাঁদের কাছে এমন কোনো প্রস্তাবও দেয়া হয়নি। মেট্রোরেল নিয়ে বর্তমান লক্ষ্য পিক আওয়ারে হেডওয়ে (একই গন্তব্যে দুই ট্রেনের মধ্যবর্তী সময়) সময় আট মিনিট থেকে কমিয়ে পাঁচ মিনিট করা।

উল্লেখ্য, শুক্রবারে মেট্রোরেল চলবে এ নিয়ে The Daily Star বাংলার প্রতিবেদনের শিরোনাম হলো “শুক্রবার মেট্রোরেল চালানোর বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি: এমএএন সিদ্দিক”

একাত্তর টেলিভিশনের শিরোনাম
শুক্রবার মেট্রোরেল চলবে?

বিস্তারিত অংশে উল্লেখ রয়েছে, “ডিএমটিসিএলের ব্যবস্থাপনা প‌রিচালক এমএএন ছি‌দ্দিক বলেছেন, জুলাই থেকে শুক্রবারেও মেট্রোরেল চলবে এমন কোনো সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, শুক্রবার মেট্রোরেল চালুর খবরটি সত্য নয়, সম্পূর্ণ গুজব। শুক্রবার ট্রেন চালা‌নোর সিদ্ধান্ত দূরে থাক, এখ‌নও এমন কো‌নো প্রস্তাব নেই”।

The Business Standard এর শিরোনাম “শুক্রবারে মেট্রো চলবে না, স্পষ্ট করল ডিএমটিসিএল”

বিস্তারিত তথ্য হলো “’শুক্রবার মেট্রোরেল পরিষেবা দেওয়ার কোনো পরিকল্পনা নেই আমাদের। এ বিষয়ে এখনও আমাদের কোনো আলোচনা হয়নি,’ বলেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

তিনি বলেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ম্যাস র‌্যাপিড ট্রানজিট-৬ সম্প্রসারণের চলমান কাজের যথাযথ অগ্রগতি নিশ্চিত করতে একটি নির্দিষ্ট ছুটির দিন প্রয়োজন”। তবে এই প্রতিবেদনে এটিও উল্লেখ আছে যে, এমএএন ছিদ্দিক বলেছেন, এমনকি শুক্রবার মেট্রোরেল চালানোর কথা ভাবা হলেও তা বাস্তবায়নে সময় লাগবে।

প্রসঙ্গত, ১৪ মে ২০২৪ তারিখে The Daily Star থেকে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় সচিবালয়ে একজন সাংবাদিক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে শুক্রবার মেট্রোরেল বন্ধ থাকে—এ ব্যাপারে নতুন কোনো সিদ্ধান্ত আছে কি না তা জানতে চাইলে মন্ত্রী জানান, “এগুলো আলাপ-আলোচনার বিষয়। আমাদের মেট্রোরেল সবেমাত্র আমরা শুরু করেছি। ঢাকায় আমাদের ছয়টি মেট্রো। সেখানে একটি মেট্রো এমআরটি-৬ আমরা শুরু করেছি মতিঝিল পর্যন্ত, সেটা কমলাপুরেও যাবে।

আমাদের টার্গেট হলো ২০৩০। এর মধ্যে ছয়টি মেট্রোর কাজ শেষ করা। এখন মেট্রো একটায় তো সব সুফল পাওয়া যাবে না। আমাদের পরিকল্পনা আছে, সে অনুযায়ী কাজ করছি”।

সুতরাং শুক্রবারে মেট্রোরেল চলবে না — সে বিষয়ে তথ্য-প্রমাণ পাওয়া যাচ্ছে। তাই শুক্রবারে মেট্রোরেল চলার দাবিগুলোকে ফ্যাক্টওয়াচ “মিথ্যা” সাব্যস্ত করছে।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh