নূপুর শর্মার বক্তব্যের প্রতিবাদে মইন আলীর ভুয়া টুইট ভাইরাল

Published on: June 8, 2022

সম্প্রতি ভারতে বিজেপির রাজনীতিবিদ নূপুর শর্মার বিতর্কিত একটি বক্তব্যের প্রেক্ষিতে ইংল্যান্ড ক্রিকেটার মইন আলীর একটি টুইট ফেসবুকে ভাইরাল হয়েছে। সেখানে দাবি করা হচ্ছে, ভারত নুপুর শর্মার এমন বক্তব্যের জন্য ক্ষমা না চাইলে তিনি সেখানে কখনো খেলতে যাবেন না। এমনকি তার আইপিএল ক্রিকেট বয়কট করার কথাও বলা হয় সেই টুইটে। অনুসন্ধানে দেখা যাচ্ছে, উক্ত টুইটার একাউন্টটি মইন আলীর অফিসিয়াল কোনো একাউন্ট নয়। এছাড়া তাঁর এমন কোনো বক্তব্যের প্রমাণ মূলধারার গণমাধ্যমেও পাওয়া যায়নি।

 

ভাইরাল দাবি

উক্ত টুইটটি অনুবাদ করলে দেখা যাচ্ছে, তিনি বলেছেন যদি ভারত এই নিন্দনীয় বক্তব্যের জন্য ক্ষমা না চায় তবে তিনি কখনো ভারতে আর খেলতে যাবেন না, এমনকি আইপিএল বয়কটের হুমকিও দিয়েছেন। তিনি বাকি মুসলমানদেরকেও একই কাজ করতে আহবান জানান।

এই বার্তাটিই ফেসবুকে ভাইরাল হচ্ছে। এমন কিছু নমুনা দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান

ভাইরাল এই টুইটটি “@Moeen_Ali18” নামক একটি টুইটার একাউন্ট থেকে ছড়িয়েছে বলে উল্লেখ করা হয়।পরবর্তীতে অনুসন্ধানের মাধ্যমে এই একাউন্টটি পাওয়া যায়। সেখানে ১৯ ঘন্টা আগে প্রকাশিত এই টুইটটি খূঁজে পাওয়া যায়।

তবে একাউন্টটি লক্ষ্য করলে দেখা যাচ্ছে, সেখানে স্পষ্ট লিখা রয়েছে যে এটি মইন আলীর অফিসিয়াল একাউন্ট নয়। মে, ২০২২ এ এই একাউন্টটি তৈরি করা হয়।

পরবর্তীতে মইন আলীর অফিসিয়াল কোনো মাধ্যম থেকে এমন বার্তা প্রকাশিত হয়েছে কি না জানতে অনুসন্ধান করা হলে, সামাজিকমাধ্যম গুলোতে তাঁর কোনো ভেরিফায়েড বা অফিসিয়াল একাউন্ট খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া মূলধারার বাংলাদেশি অথবা আন্তর্জাতিক গণমাধ্যমেও মইন আলীর এমন কোনো বক্তব্যের ব্যাপারে কোনো প্রতিবেদন প্রকাশিত হয় নি।

উল্লেখ্য, সম্প্রতি বিজেপির রাজনীতিবিদ নুপুর শর্মার মহানবী (সাঃ)কে নিয়ে যে অবমাননাকর বক্তব্য দিয়েছেন তা নিয়ে ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে নিন্দা ও প্রতিবাদ হচ্ছে। এই সম্পর্কে বিস্তারিত জানতে বিবিসির এই প্রতিবেদনটি পড়ুন এখানে

তবে মইন আলীর যে টুইটটি ভাইরাল হচ্ছে সেটি তার অফিসিয়াল কোনো একাউন্টের নয়। তাই এমন টুইট-সংবলিত ফেসবুক পোস্টগুলোকে ফ্যাক্টওয়াচ “মিথ্যা” চিহ্নিত করছে।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

Leave a Reply