কোকাকোলা স্পন্সর করেছে ফিলিস্তিন জুনিয়র ফুটবল টিমকে?

Published on: June 29, 2024

ফেসবুকে যা ছড়াচ্ছেঃ কোকাকোলার লোগোযুক্ত জার্সি পরা একটি ফুটবল দলের ছবিকে ফিলিস্তিন জুনিয়র ফুটবল দলের ছবি বলে দাবি করা হচ্ছে। পাশাপাশি এই ফুটবল দলের স্পন্সর হিসেবে কোকাকোলার নাম উল্লেখ করা হয়েছে।

আসল ঘটনাঃ দাবিটি বিভ্রান্তিকর। এই দলটি হচ্ছে মূলত ফিলিস্তিনি কিশোর-তরুণদের নিয়ে কাজ করা রাওয়াহেল চ্যারিটেবল অ্যাসোসিয়েশন নামে একটি দাতব্য সংস্থার নিজস্ব ফুটবল দল, ফিলিস্তিনের জুনিয়র ফুটবল দল নয়। ২০২২ সালে নরওয়েজিয়ান আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপ (Norwegian International Championship)-এ অংশগ্রহণ করার সময় রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশনের ফুটবল দলের স্পোর্টসওয়্যার সরবরাহ করে সহায়তা করেছিল কোকাকোলা। ছবিটি মূলত সেই সময়কার। এর সঙ্গে ফিলিস্তিনের জুনিয়র ফুটবল দলের কোনো সম্পর্ক নেই।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোষ্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

 

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান

ফেসবুকে ছড়িয়ে পড়া কোকাকোলার লোগোযুক্ত জার্সি পরা ফুটবল দলের ছবিটি সত্যিই ফিলিস্তিন জুনিয়র ফুটবল দলের কি না এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য শুরুতেই ছবিটি ব্যবহার করে রিভার্স ইমেজ অনুসন্ধান করা হয়। অনুসন্ধানে রায়া মিডিয়া নেটওয়ার্ক (Raya Media Network) এর ওয়েবসাইটে ৯ আগস্ট ২০২২- এ প্রকাশিত একটি প্রতিবেদনে ভাইরাল এই ছবিটির অনুরূপ একটি ছবি পাওয়া যায়। সেখানে উল্লেখ করা হয়, ছবিটি রাওয়াহেল চ্যারিটেবেল অ্যাসোসিয়েশন নামে একটি দাতব্য সংস্থার নিজস্ব ফুটবল দলের। পরবর্তিতে ওয়াতান নিউজ এজেন্সি (Watan News Agency) এবং কুদস নেট নিউজ এজেন্সি (Quds Net News Agency) এর ওয়েবসাইটেও রাওয়াহেল চ্যারিটেবেল অ্যাসোসিয়েশনের নিজস্ব ফুটবল দলের এই একই ছবি খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনগুলো থেকে আরও জানা যায়, আলোচিত ছবিটি ২০২২ সালে নরওয়েজীয় আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করার সময় রাওয়াহেল চ্যারিটেবেল অ্যাসোসিয়েশনের ফুটবল দলটিকে খেলাধুলার পোশাক সরবরাহ করে ন্যাশনাল বেভারেজ কোম্পানি (এনবিসি)।  কোম্পানিটির দাতব্য কর্মসূচির অংশ হিসেবে ফিলিস্তিনের যে সকল যুব ক্রীড়া প্রোগ্রামগুলো প্রতিভাবান তরুণ ক্রীড়াবিদদের বিকাশের দিকে মনোনিবেশ করে তাদেরকে সহায়তা করে। রাওয়াহেল চ্যারিটেবেল অ্যাসোসিয়েশনও ৭ থেকে ৩০ বছর বয়সী প্রতিভাবান কিশোর-তরুণদের নিয়ে কাজ করে বলে এনবিসি এই চ্যারিটি সংস্থাটির সাথে একসাথে কাজ করেছে ।

এই সূত্র অনুযায়ী প্রাসঙ্গিক কিছু কি-ওয়ার্ড ধরে অনুসন্ধান করে ন্যাশনাল বেভারেজ কোম্পানি কোকা-কোলা/ক্যাপি (এনবিসি) এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনেও ভাইরাল ছবিটি খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে এনবিসি এর জেনারেল ম্যানেজার, জনাব ইমাদ আল-হিন্দি (Mr. Imad al-Hindi)-এর বরাত দিয়ে উল্লেখ করা হয় যে, খেলাধুলাকে সমর্থন এবং তরুণদের প্রতিভা বিকাশিত করার জন্য কোম্পানিটি নিরবচ্ছিন্নভাবে উদ্যোগ নিচ্ছে। ২০২২ সালে নরওয়েজীয় আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশ নেয়া রাওয়াহেল চ্যারিটি অ্যাসোসিয়েশনের ফুটবল দলকে স্পনসর করা তারই অংশ। দলটির জন্য এই এনবিসির এমন সমর্থন প্রথম ছিল না। ২০১৯ সালে স্প্যানিশ আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের সময়ও দলটিকে অনুরূপ সমর্থন দেওয়া হয়েছিল।

এনবিসি এর ওয়েবসাইট থেকে পাওয়া রাওয়াহেল চ্যারিটেবেল অ্যাসোসিয়েশনের ফুটবল দলের ছবি

যেহেতু, ‘ফিলিস্তিন জুনিয়র ফুটবল দলকে কোকাকোলা স্পনসর করেছে’ এই দাবিটির সমর্থনে নির্ভরযোগ্য কোনো মাধ্যম থেকে সরাসরি প্রমাণ পাওয়া যায়নি এবং, ভাইরাল ছবিটি ফিলিস্তিন জুনিয়র ফুটবল টিমের নয়। সুতরাং, সবকিছু বিবেচনা করে ফ্যাক্টওয়াচ ভাইরাল পোস্টগুলোকে বিভ্রান্তিকর হিসেবে সাব্যস্ত করেছে।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh