এ পি জে আবদুল কালামের ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বানানো  

Published on: May 20, 2024

যা দাবি করা হচ্ছেঃ দাবি করা হচ্ছে ২ মাস ধরে গাছের গুঁড়ি (কাঠ) কেটে – স্যার এ পি জে আবদুল কালামের এই আবক্ষটি তৈরি করেছেন একজন শিল্পী।

অনুসন্ধানে যা পাওয়া যাচ্ছেঃ দাবিটি বিভ্রান্তিকর। বাস্তবে এটা এআই দিয়ে তৈরি করা একটি ছবি।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে

ফ্যাক্টওয়াচের অনুসন্ধানঃ 

স্যার এ পি জে আবদুল কালাম ছিলেন একজন ভারতীয় মহাকাশ বিজ্ঞানী এবং রাষ্ট্রনায়ক। তিনি ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ভারতের ১১ তম রাষ্ট্রপতি ছিলেন।

স্যার এ পি জে আবদুল কালামকে কেন্দ্র করে তার একটি আবক্ষ ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ছে। দেখানে দাবি করা হচ্ছে যে, ২ মাস ধরে গাছের গুঁড়ি (কাঠ) কেটে আবক্ষ মূর্তিটি তৈরি করেছেন একজন শিল্পী। ছবিটি খেয়াল করে দেখলে কিছু অসঙ্গতি খুঁজে পাওয়া যাবে। যেমন:  শিল্পী যেই হাত দিয়ে তুলি ধরে আছে সেই হাতের বৃদ্ধাঙ্গুল কিছুটা অস্বাভাবিক। এরপরে শিল্পীর বাঁ-হাতটি অদ্ভুতভাবে বেঁকে গেছে। আবার, শিল্পীর পায়ে পাঁচটি আঙ্গুলের বদলে চারটি আঙুল দেখা যাচ্ছে এবং তার জুতার বেল্ট পায়ের চামড়ার সাথে মিলে গেছে।

পরবর্তী সময়ে ছবিটি এআই ডিটেক্টর ওয়েবসাইট ‘Hive Moderation‘ এবং Is It Ai এর মাধ্যমে অনুসন্ধান করা হয়। সেখানে উল্লেখ করা হয়, এটা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা একটি ছবি।


অন্যদিকে, ফেসবুকে ছড়িয়ে পড়া ছবি গুলোর কমেন্ট সেকশন অনুসন্ধান করলে দেখা যাবে যে অশিকাংশ মানুষ ছবিটিকে বাস্তব বলে মনে করছেন। এবং ছবিতে দেখানো শিল্পীকে আর্থিক সহায়তা করারও সিদ্ধান্ত নিয়েছেন। এর কিছু নমুনা নিচে তুলে ধরা হলঃ

যেহেতু, ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা, সুতরাং ফ্যাক্টওয়াচের বিবেচনায় ফেসবুকে ছড়িয়ে পড়া পোষ্টগুলো বিভ্রান্তিকর।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh